চুইঝাল এর উপকারিতা

Spread the love

চুইঝাল এর উপকারিতা

চুইঝাল এক ধরনের ঝাল জাতীয় মসলা । মাংসের  ঝাল স্বাদ বাড়াতে এর তুলনা নেই এটি ঝাল হলেও শরীরের কোন ক্ষাতি করেনা বরং এর অনেক ওষুধি গুনাগুন রয়েছে । খুলনা যশোর সাতক্ষীর ও নড়াইলে এলাকায়  চুইঝাল মশলা হিসেবে অনেক জনপ্রিয়। চুইঝাল শুধু মাত্র মসলা নয় এটি ভেষজ ওষুধ হিসেবে কাজ করে থাকে , চুইঝালের  শিকড়, কাণ্ড, পাতা, ফুল ফল সব অংশই ভেষজগুণ সম্পন্ন এবং গুরুত্বপূর্ণ। অর্থাৎ পুরো গাছ উপকারি।

চুইঝাল কত প্রকার?

বাজারে বিভিন্ন রকমের চুইঝাল পাওয়া যায় তবে এর মধ্যে সবচেয়ে ভালো হচ্ছে কান্ডের মোটা  অংশ  যা দেখতে কাঠের মতো হলেও রান্নার পরে এটি নরম হয়ে যায়। চুইঝাল মূলত কান্ডের ছাল ছাড়িয়ে ছোট ছোট পিস করে তরকারিতে দেয়া হয় । সাধারনত এটি মাংস দিয়ে খাওয়া হয় এছাড়াও মাছ, ছোলা বুট, ভুরি, সবজিতে ব্যবহার করা হয়ে থাকে।

চুইঝাল সংরক্ষনের নিয়ম  

প্রতিদিন হালকা পানি ছিটিয়ে দিয়ে একমাস রাখতে পারবেন, এছাড়াও টুকরো করে কেটে ডিপ ফ্রিজে রাখা যেতে পারে।

চুইঝালের উপকারিতাঃ-

চুইঝাল শুধু মাত্র মসলা নয় ভেষজ ওষুধ, চুই ঝালের  শিকড়, কাণ্ড, পাতা, ফুল ফল সব অংশই ভেষজগুণ সম্পন্ন এবং গুরুত্বপূর্ণ। অর্থাৎ পুরো গাছ উপকারি।

চুই ঝাল এর উপকারিতা

আরও পড়ুনঃ-বেগুনের উপকারিতা

ক্যান্সার প্রতিরোধ করেঃ-

 চুইঝালে রয়েছে প্রচুর পরিমাণে আইসোফ্লাভোন ও অ্যালকালয়েড নামক ফাইটোক্যামিকাল উপাদান যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ক্যান্সার প্রতিরোধ করতে অগ্রণী ভূমিকা পালন করে ।

হৃদরোগ প্রতিরোধ করেঃ-

দেহে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এটি হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।

পাকস্থলীল সমস্যা দূরকরেঃ-

পাকস্থলী ও অন্ত্রের প্রদাহ দূর করেতে চুই ঝালের ভূমিকা অতুলনীয়।  তাছাড়া গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষ ভূমিকা পালন করে।

মানসিক প্রশান্তি বাড়ায়

স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করে ঘুম আনতে সহায়তা করে চুইঝাল। হাঁপানি, শ্বাসকষ্ট, কাশি, কফ, ডায়রিয়া, রক্তস্বল্পতা, শারীরিক দুর্বলতা কাটাতে অথবা শরীরের ব্যথা সারাতে পারে চুইঝাল।

ব্যথা দূর করে

আমাদের শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর করে শরীর সতেজ রাখতে সহায়তা করে। সদ্য প্রসূতি মায়েদের শরীরের ব্যথা দ্রুত কমাতে ম্যাজিকের মতো সাহায্য করে।

ঘুমের ঔষধ হিসেবে

এটি ঘুমের ঔষধ হিসেবে কাজ করে  এবং  শারীরিক দূর্বলতা কাটাতে সাহায্য করে থাকে চুইঝাল।

চুইঝাল এর উপকারিতা
রোগ প্রতিরোধ করে

চুইঝাল রোগ প্রতিরোধ ক্ষমাত বাড়াতে সাহায্য করে। চুইঝাল বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ছত্রাকজনিত রোগ প্রতিরোধ সাহায্য করে।

সুতারং নিঃসন্দেহে বলা যায় যে মনিচের বিকল্প হিসেবে চুইঝালের জনপ্রিয়তা বাড়ালে দেশের হাজার কোটি টাকা সাশ্রয় হবে । একই সঙ্গে ভেষজ গুন থাকার কানণে অনেক রোগব্যধির আক্রমন থেকে রক্ষা পাওয়া যাবে।

চুই

চুইঝাল এর উপকারিতা চুইঝাল এর উপকারিতা চুইঝাল এর উপকারিতা চুইঝাল এর উপকারিতা

Leave a Reply

Your email address will not be published.