রমজানে খাদ্য তালিকা

Spread the love

রমজানে খাদ্য তালিকা

সারাদিন রোজা রাখার ফলে স্বাভাবিকভাবে ক্ষুধার্ত থাকবেন ও ক্লান্ত বোধ করবেন । তবে এইসময় ভারী খাবার না খেয়ে তরলযুক্ত খাবার খান, যা আপনার শরীরে শক্তি জোগাতে সাহায্য করবে । শুরু হয়েছে পবিত্র রমজান মাস । ৩০ দিন ধরে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষরা রমজান মাস পালন করবে । এই রমজান মাসে প্রত্যেকদিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপোস থেকে রোজা রাখতে হয়। সন্ধ্যা হওয়ার আগে পর্যন্ত পানীয় জল, খাবার কিছুই খাওয়া যায় না । সারাদিন রোজা রাখার ফলে স্বাভাবিকভাবে ক্ষুধার্ত থাকবেন ও ক্লান্ত বোধ করবেন । তবে এইসময় ভারী খাবার না খেয়ে তরলযুক্ত (Liquid Food) খাবার খান, যা আপনার শরীরে শক্তি জোগাবে । রোজা চলাকালীন কয়েকটা জিনিস মনে রাখা উচিত ।

ইফতারি
সেহরি (Sehri)

সেহরি শুরু হওয়ার আগে ভোররাতে যে খাবার খাওয়া হয়, তাতে শসা, বাটার মিল্ক, দই, তরমুজ (Melon) এবং কলা (Banana), খাটি তরল দুধ রাখতে পারেন । এগুলি আপনার তৃষ্ণা মেটাতে পারে । রোজা রাখার সময় শরীরে শক্তি জোগাবে এমন কার্বোহাইড্রেট যুক্ত খাবার খান । খাবারের তালিকায় রাখতে পারেন ওটস (Oats)

ইফতার

সারাদিন রোজা রাখার পর প্রথম খাবার (Iftar Meal) হালকা রাখতে হবে । এমন খাবার খাওয়া উচিত যা সঙ্গে সঙ্গে আপনাকে ইলেক্ট্রোলাইট দেবে এবং শরীরে চিনির মাত্রা বাড়াবে । ডিহাইড্রেশনের (Dehydration) ক্ষেত্রে সবথেকে উপকারী হল ডাবের জল (Coconut Water) বা নুন দেওয়া লেবুর পানীয় জল । এগুলি দিয়ে আপনার রোজা ভাঙুন । এই কারণেই ইফতারে প্রচুর পানীয়, ফল এবং খেজুর রাখা হয় ।

rojar khaddo

আরও পড়ুনঃ- খাবার স্যালাইন নিয়ে সতর্কতা

রাতের খাবার

রাতের খাবারে (Dinner Meal) কার্বোহাইড্রেট, প্রোটিন এবং উচ্চ ফাইবারযুক্ত সবজি খান । কার্বোহাইড্রেটের ক্ষেত্রে মিষ্টি আলু বা চাল থাকতে পারে । আর মাংস, মুরগি, মাছ বা ডাল থেকে আপনি প্রোটিনের পেয়ে যাবেন ।

কী কী করবেন না ?

চিনি, মিষ্টি, কোল্ড ড্রিঙ্ক এড়িয়ে চলুন । এগুলো আপনাকে কোনও শক্তি জোগাতে সাহয্য করবে না।

ডাঃ নূসরাত ইসলাম
এমবিবিএ(ডিইউ)
 সিএপি ডিপ্রমা ইন আলট্রস্নো  

রমজানে খাদ্য তালিকা রমজানে খাদ্য তালিকা রমজানে খাদ্য তালিকা রমজানে খাদ্য তালিকা রমজানে খাদ্য তালিকা

রমজানে খাদ্য তালিকা

Leave a Reply

Your email address will not be published.