শেন ওয়ার্ন (1969-2022)

Spread the love

শেন ওয়ার্ন (1969-2022)

শেন কিথ ওয়ার্ন ১৩ সেপ্টেম্বর, ১৯৬৯ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার ফার্নট্রি গুল্লি এলাকায় জন্মগ্রহণ করেন। 

টেস্ট ক্যারিয়ার: 

ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয় ১৯৯২ সালের ২রা জানুয়ারি । ১৪৫টি টেস্ট ম্যাচে ২৭৩টি ইনিংসে তিনি ৭০৮টি উইকেট নিয়েছেন। এছাড়াও লােয়ার অর্ডারে ১৯৯ ইনিংসে ব্যাট করে তুলেছেন ১২টি হাফ সেঞ্চুরি। তার ইনিংস সেরা বােলিং ফিগার ছিলাে ৮/৭১ ইংল্যান্ডের বিরুদ্ধে। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ ৯৯ রান করেন। ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি শেষ টেস্ট ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। ৩ ডিসেম্বর, ২০০৭ সালে মুরালিধরন তাঁকে টপকাবার আগ পর্যন্ত তিনিই ছিলেন টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারী ।

ওয়ানডে ক্যারিয়ার

ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে ১৯৪টি ম্যাচ খেলে ২৯৩টি উইকেট নেন তিনি। তার অসাধারণ পারফরমেন্সে অস্ট্রেলিয়া ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপ জিতে; যেখানে তিনি সেমিফাইনাল ও ফাইনালে ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন। ১৯৯৬ ক্রিকেট বিশ্বকাপের রানার আপ দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। 

শেন ওয়ার্ন

টিটোয়েন্টি ক্যারিয়ার

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরে ওয়ার্ন আইপিএল ও বিগ ব্যাশে টি-টোয়েন্টি লীগ খেলতে থাকেন। তার নেতৃত্বেই রাজস্থান রয়্যালস প্রথম আইপিএল চ্যাম্পিয়ন হয়; যেখানে তার অধিনায়কত্ব প্রশংসিত হয়। বিগ ব্যাশে তিনি মেলবাের্ন স্টারস এর অধিনায়ক ছিলেন। ২০১৩ সালে তিনি বিগ ব্যাশ খেলে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন।

বল অব দ্য সেঞ্চুরি:

৪ জুন, ১৯৯৩ সালে মাইক গ্যাটিংকে আউট করা তাঁর বলটিকে গত শতাব্দীর সেরা বল বলা হয়।

বিশেষ অর্জনঃ

  • ১৯ ডিসেম্বর, ১৯৯৩: টেস্ট হ্যাটট্রিক। 
  • ১৯৯৮ প্রথম লেগ স্পিনার হিসেবে ৩০০ উইকেট শিকার করেন।
  • এপ্রিল, ২০০০ উইজডেনের চোখে শতাব্দীর সেরা পাঁচ ক্রিকেটারের একজন নির্বাচিত হয়।
  • ২০০৬: বক্সিং ডে টেস্টে মেলবাের্নে প্রথম বােলার হিসেবে ৭০০ উইকেট লাভ করেন।
শেন ওয়ার্ন (1969-2022)

 বিতর্ক:

ডিসেম্বর  ১৯৯৮: ভারতীয় বাজিকরকে তথ্য দেওয়ায় জরিমানা। আগস্ট, ২০০০: ইংলিশ নার্সকে আপত্তিকর বার্তা, সহ-অধিনায়কত্বের পদ থেকে বরখাস্ত। ফেব্রুয়ারি ২০০৩ বিশ্বকাপের আগে নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে এক বছর নিষিদ্ধ হয়। জুন, ২০০৫: বিবাহ বহির্ভূত সম্পর্কের অভিযােগে স্ত্রী সিমােন কালাহানের সঙ্গে ছাড়াছাড়ি। ১০ ডিসেম্বর, ২০১১: ব্রিটিশ অভিনেত্রী লিজ হার্লির সঙ্গে সম্পর্ক। 

আরও পড়ুনঃ-জরিমানা দিতে বিসিবিকে সাকিবের শর্ত

সম্মাননা ও স্বীকৃতিঃ-

য়ার্ন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়া জাতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন। তাকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বােলার বিবেচনা করা হয়ে থাকে। ওয়ার্ন ১৯৯৪ সালে উইজডেন ক্রিকেটার্স। অ্যালম্যানাক-এ বর্ষসেরা উইজডেন ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন। অস্ট্রেলিয়া ক্রিকেট বাের্ড কর্তৃক ২০০০ সালে | শতাব্দীর সেরা অস্ট্রেলীয় ক্রিকেট দলে তাঁকে অন্তর্ভুক্ত করা হয়। ২০০৭ সালে ক্রিকেট অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা ক্রিকেট বাের্ড। | ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরনের সম্মানে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা টেস্ট ক্রিকেট সিরিজের নাম ওয়ার্ন-মুরালিধরন ট্রফি রাখার সিদ্ধান্ত নিয়েছিল। ২০১৩ সালে ওয়ার্নকে আইসিসি ক্রিকেট ‘হল অফ ফেম’-এ  অন্তর্ভুক্ত করা হয়েছিল।

মৃত্যুঃ-

হৃদরােগে আক্রান্ত হয়ে ২০২২-এর ৪ মার্চ থাইল্যান্ডে মৃত্যুবরণ করেন। একই দিনে মারা যান আরেক অস্ট্রেলিয়া ক্রিকেট তারকা রড মার্শ, যাকে। | ওয়ান তার নিজের মৃত্যুর কয়েক ঘন্টা আগে একটি টুইট বার্তায় শ্রদ্ধা জানিয়েছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫২ বছর।

শেন ওয়ার্নের জীবনি

শেন ওয়ার্ন (1969-2022) শেন ওয়ার্ন (1969-2022) শেন ওয়ার্ন (1969-2022) শেন ওয়ার্ন (1969-2022)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *