কস্তুরী কি? 3532

Spread the love

কস্তুরী কি? 3532

কস্তুরী হল একটি অতি মূল্যবান সুগন্ধি এর মূল্য স্বর্ণের মূল্য প্রায় তিন গুণ। রোযাদারের মুখের গন্ধ আল্লাহর কাছে মেশকের চাইতেও সুগন্ধময়” তাহলে মেশক কি ? মৃগ নাভি কস্তুরীকে আরবী ভাষায় মেষক বলা হয়।  হরিণের নাভি তে সৃষ্টি হওয়া এক ধরনের গ্রন্থি থেকে বের হওয়া সুগন্ধি হলো কস্তুরী।  এটি মূলত ঝাঁজালো ,উষ্ণ  এবং তীব্র   জৈব যুক্ত এক ধরনের সুগন্ধি পদার্থ।  কথিত আছে এক তিল পরিমাণে কস্তুরী কোন স্থানে পড়লে বহু বছর সেখানে সুগন্ধির অস্তিত্ব পাওয়া যায়।  এটি সরাসরি ব্যবহারের উপযোগী নয় তবে অন্য কোন গন্ধহীন  পদার্থের সাথে মিশিয়ে তৈরি হয় বিশ্বের এই মূল্যবান সুগন্ধি।

কস্তুরী
কস্তুরী

 প্রায়  তিন হাজার ভাগ গন্ধহীন পদার্থের সাথে একভাগ কস্তুরী মিশালে পুরোটাই কস্তুরীর ঘ্রাণে সুবাসিত হয়।  সংগ্রহ করার সময় এর গন্ধ এতটাই তীব্র ও উগ্র থাকে যে হরিণের নাভি রস কেটে নেওয়ার সময় শিকারিরা গোটা কাপড় দিয়ে নিজেদের নাক ডেকে নেয়।  আর তখন এর গন্ধ সহ্য করা খুব কঠিন হয়ে দাঁড়ায়।  কারো কারো চোখ ও নাক থেকে পানি এমনকি মুখ থেকে লালা পর্যন্ত ঝরতে শুরু করে।  এমনকি জীবন সংকটাপন্ন হয়ে পড়ে।  এমনকি জীবনহানি ঘটতে পারে।

তবে যেকোনো হরিণের মধ্যেই এটি পাওয়া যায় না । স্তুরীর সুবাসেও আছে বৈচিত্র্য এবং এটি ভিন্ন ভিন্ন নামেও সুগন্ধি ফুলের মতোই যুগ যুগ ধরে মানুষের দৃষ্টি কেড়েছে কস্তুরী মৃগ।  কস্তুরী পাওয়া যায় এক ধরনের দুর্লভ পুরুষ হরিণের নাভি থেকে এ ধরনের হরিণ কে বলা হয় কস্তুরী  মৃগ বা মাক্স ডিয়ার। কাস্তুরী  মৃগ বা মাক্স ডিয়ার প্রজাতির হরিনরা স্বভাবে  অত্যন্ত লাজুক ও নিরীহ হয়ে থাকে।  বিচরণ করে একান্ত নির্জনে হিমালয় পর্বতমালারউচ্চ পার্বত্য অঞ্চলে এরা বসবাস করে থাকে। এসব অঞ্চলে থাকা এসব দুর্লভ হরিণের কাছ থেকেই মিলে সর্বোত্তম কস্তুরী।  এছাড়াও পামির মালভূমির উঁচু পাহাড় সাইবেরিয়া , নেপাল, মঙ্গোলিয়া এবং কোরিয়ায় এদের দেখা পাওয়া যায়।

কস্তুরী হরিণ
কস্তুরী হরিণ

 পরিপূর্ণতা কস্তুরী পেতে হলে অপেক্ষা করতে হয় দীর্ঘ সময় ধরে। অল্প বয়সে হরিণের নাভি গ্রন্থ থেকে সুগন্ধি  কোষ জন্মালেও পরিপক্ক হয় দশ বছর পূর্ণ হলে । একটা পূর্ণাঙ্গ কস্তুরী গ্রন্থির ওজন প্রায় ৬০-৬৫ গ্রাম। হরিণের পরিপূর্ণ বয়স হলে প্রজনন ঋতুতে এদের সুগন্ধীতে আকৃষ্ট হয় হরিণীরা। এ সময় এদের দেহ থেকে খসে পড়ে পশমে আবৃত  কস্তুরী। কস্তুরী কোষের বাইরের দিকটায় থাকে এলোমেলো কিছু লোম। সেগুলো ছাড়িয়ে শুকনো কোষটিকে যখন জলেতে ভেজানো হয়, তখন পরিষ্কার কস্তুরী বেরিয়ে আসে। কোনো কোনো হরিণের মধ্যে পাওয়া যায় খুব কম পরিমাণে কস্তুরী। অপরদিকে এই প্রজাতির সকল হরিণের নাভিতে একই পরিমাণে কস্তুরী উৎপন্ন হয় না।

আমলকির পুষ্টিগুনঃ- আমলকির পুষ্টিগুন Best Food Amalki

কস্তুরী কি? 3532
কস্তুরী কি? 3532

অতীতে সেটা রোদে শুকিয়ে সংগ্রহ করে কস্তুরী তৈরি করা হতো, কিন্তু বর্তমানে অর্থের লোভে কস্তুরী সংগ্রহ করার জন্য হরিণ কে হত্যা করে এর নাভী সংগ্রহ করে শিকারীরা। কস্তুরী সংগ্রহকারীরা এই সুগন্ধিকে প্রায় প্রকৃত অবস্থায় রাখেন না; সচরাচর অন্য পদার্থের সঙ্গে মিশিয়ে বিক্রি করেন। অন্য পদার্থের মধ্যে রক্ত বিশেষ একটি উপাদান। কস্তুরী মৃগের ওপরের মাড়ি থেকে গজদন্তের মতো দুটি দাঁত ছোট আকারে বের হয়। এ ধরনের দাঁত সব প্রজাতির হরিণের ক্ষেত্রে দেখা যায় না। এই দেখেই কস্তুরী মৃগ সনাক্ত করা হয়। শুকিয়ে যাওয়া রক্তের সঙ্গে কস্তুরীর বিশেষ সাদৃশ্য আছে।এই প্রজাতির হরিণ আত্মরক্ষায় পটু। মজার বিষয় হল এই প্রজাতির  হরিণেরা নিজেরাই বুঝতে পারেনা  শরীর থেকে ছড়িয়ে পড়া সুগন্ধির উৎস সম্পর্কে।  এই উৎস খুঁজতে তারা এদিক ওদিক ছুটে বেড়ায় এমনকি তীব্র সুগন্ধির জন্য এরা নিজেকে লুকিয়ে রাখতে পারে না ।  আর এই সুগন্ধি উৎস ধরে  শিকারিরা সহজে খুঁজে পায় । 

আরও পড়ুনঃ- মুখে ঘা হওয়ার কারণ

কস্তুরী  মৃগ
কস্তুরী  মৃগ

এক কিলোগ্রাম কস্তুরী পাওয়ার জন্য প্রায় দুই হাজার হরিণ শিকার করতে হয়। যার ফলে বর্তমানে  কস্তুরী  হরিণের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে।   কস্তুরী সুগন্ধি ছাড়াও বহু গুণ সম্পন্ন একটি উপাদান এবং বহু প্রাচীনকাল থেকে এটি ব্যবহার করে আসছে।  এটি ব্যবহার বিলাসিতার একটি অংশ।  সুগন্ধি ছাড়াও এটি ঔষধ হিসেবে বিশাল ব্যবহার রয়েছে।  প্রাচীনকাল থেকে এটির ব্যবহার ঔষধি হিসেবে  খুবই দেখা যায়। 

কস্তুরী কি? 3532 কস্তুরী কি? 3532 কস্তুরী কি? 3532 কস্তুরী কি? 3532 কস্তুরী কি? 3532

3 thoughts on “কস্তুরী কি? 3532

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *