কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya05

Spread the love

কাঁচা পেঁপের বৈশিষ্ট্য

প্রয়োজনিও পুষ্টিগুনে ভরা ফলগুলোর মধ্যে কাঁচা পেঁপে অন্যতম। সহজপচ্য সুস্বাদু, পুষ্টিকর ও সারাবছর সবজায়গায় পাওয়া যায় বলে সবজি ও ফল হিসেবে পেঁপের গুরুত্ব সবচেয়ে বেশি। তাই বেশিরভাগ মানুষের খাদ্য তালিকায় স্থান পায় এই কাঁচা পেঁপে। এই ফলটি রোগীদের কাছে খুবই পকারী। বিভিন্ন মাংসে দিয়েও রান্না করা হয়। এ ছাড়া কাঁচা পেঁপের হালুয়া আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি খাবার। এটি সুস্বাদু খাবার হওয়ার পাশাপাশি কাঁচা পেঁপের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। তাই বিশেষজ্ঞরা একে ‘সুপারফুড’ হিসেবেও আখ্যায়িত করে থাকেন। শরীরকে সুস্থ রাখতে ও শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করার পাশাপাশি এটি জ্বর নিরাময়ে, পেটের সমস্যা দূর করতে, গ্যাস্ট্রিক এবং বদহজমেও অনেক উপকারী।

পেঁপে ফুল
পেঁপে ফুল

 অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালসিস পরিমাণ অনেক কম থাকায় যার মেদ সমস্যায় ভুগছেন তারা অনায়াসে খেতে পারেন-এ সবজিটি। এছাড়াও এই সবজিটিতে প্রচুর পরিমাণে ভিটামিন –এ ও ভিটামিন –সি রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারি।

কাঁচা পেঁপের উপকারিতাঃ-

  • পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুন ব্রণ ও ত্বকের যে কোন ধরণের সংক্রামন থেকে রক্ষা করে। এমনকি এটি ত্বকের ছিদ্রমুখে গুলো খুলে দেয়। তাই বেশিরভাগ ক্ষেত্রে এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে মৃত কোষকে দূর করতে সহায়ক। কাঁচা পেঁপেতে রয়েছে ফাইবার নামক উপাদান যা  আমাদের শরীরের ভেতরেও পরিষ্কার করে। তাই কাঁচা পেঁপে খেলে ব্রণ ও ত্বকের নানা সমস্যা দূর করতে অনেক ভালো কাজ করে। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে দূর করে ত্বককে উজ্জ্বল করে তুলতে সহায়তা করে থাকে।
কাঁচা পেঁপের ছবি
কাঁচা পেঁপের ছবি
  • হজম সম্পর্কিত যে কোনাে অসুখে কাঁচা পেঁপে বা পেঁপের আঠা খেলে তা অতি দ্রুত নিরাময় হয়।
  • পেঁপেতে রয়েছে ভিবিন্ন ধরনের ভিটামিন বিশেষ করে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন- ই । ১০০ গ্রাম কাঁচা পেঁপেতে মাত্র ৪০ গ্রাম ক্যালরি থাকে।  কাঁচা পেঁপে রয়েছে অ্যান্টি- অক্সিজেন নামক উপাদান যার ফলে শরীরের ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দিয়ে থাকে।
  • কাঁচা পেঁপে হাঁপানি, অস্টিও আর্থারাইটিস, গাউট, রিউমাটয়েড আর্থ্রাইটিসের রোগের উপকারে এবং হার্টকে ভালো রাখতে অনেক কার্যকরী।
  • নিয়মিত কাঁচা পেঁপের তরকারি খেলে সদ্য বাচ্চা সন্তান জন্ম দেয়া নারীদের স্তনের দুধ বেড়ে যায়।
কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya05
কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya
  • কাঁচা পেঁপে বা পেঁপে গাছের আঠা পেটের অসুখ সহ, কোষ্ঠকাঠিন্য প্রভৃতি রােগের জন্যও বিশেষ উপকারী।
  • পেঁপের তরকারি নিয়মিত খেলে উদরাময়ে উপকার হয়।
  • কাঁচা পেঁপেতে  কেমোপেইন, প্যাপিন, পাইপাইন ও সাইমোপ্যাপিনের মতো উপাদান থাকে। এগুলো কার্বোহাইড্রেট ও প্রোটিন চর্বি দূর করতে সাহায্য করে।
  • এক গবেষণায় বলা হয়েছে, কাঁচা পেঁপেতে গাজর ও টমেটোর চেয়েও অনেক বেশি ক্যারটিনয়েডস পাওয়া যায়। তাই এটি আমাদের শরীরের ক্যারটিনয়েড ও ভিটামিনের ঘাটতি পূরণ করে পুষ্টির উৎস হিসেবে কাজ করে।
 green papaya benefits
green papaya benefits

কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya05 কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya05 কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya05

One thought on “কাঁচা পেঁপের বৈশিষ্ট্য Best Food Raw papaya05

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *