সূর্য/চন্দ্রগ্রহণে গর্ভবতীরা কিছু খেতে পারবে? ইসলামি বিধান কি?

Spread the love

সূর্য/চন্দ্রগ্রহণে গর্ভবতীরা কিছু খেতে পারবে? ইসলামি বিধান কি?

আমাদের ভিতরে প্রচলিত এমন অনেক কথা আছে যে গর্ভবতী মায়েরা সন্তান গর্ভে থাকা অবস্থায় জদি সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ হয় তাহলে তাহারা খাওয়া দাওয়া করলে গর্ভবতীর বাচ্চা বিকলংঙ্ক, বা বিভিন্ন সমস্যা হয়ে জন্মাতে পারে। যাহার ভয়ে গর্ভবতী মায়েরা না খেয়ে থাকে, এমন কি পানি পর্যন্ত খায়না।  এ বিষয়ে ইসলামীক বিধানে কি বলা হয়েছে।

সূর্য/চন্দ্রগ্রহণে গর্ভবতীরা কিছু খেতে পারবে? ইসলামি বিধান কি?

 ন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণ-এর বিষয়ে মানুষ যুগে যুগে অন্ধ বিশ্বাস করে আসছে। চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণ সম্পর্কে  ইসলামের বিধানে এমন কিছু নির্ধারিত করে বলা নেই । আসলে এটি একটি প্রচলিত কথা, যা কুসংস্কার হিসেবে গণ্য করা হয়ে থাকে। এ কুসংস্কার নবী কারিম (সঃ) এর আমলেও ছিলো। নবী কারিম (সঃ) এর ছেলে যখন মারা গেলো তখন লোকজন বলা বলি করছিলো যে “এই চন্দ্রগ্রহনের কারনে তার ছেলে মারা গেছে” তখন নবী কারিম (সঃ) বলেন যে ”কারও জন্ম বা মৃত্যুর সাথে চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণের কোন সম্পর্ক নেই। চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণ এটা আল্লাহর নিদর্শন মাত্র। যুগে যুগে মানুষ জন যে চন্দ্র, সূর্যের পূজা করে আসছে যার কারনে আল্লাহ তাআলা এই চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণ করিয়ে দেখিয়ে দ্যায় যে চন্দ্র, সূর্যের কোন ক্ষমতা নেই।  যা ক্ষমতা সব আমার (আল্লাহর) আমি এদের পরিচালনা করি। এ বিষয়ে কোরআনেও উল্লেখ করা আছে।

চন্দ্র গ্রহ
চন্দ্র গ্রহ

একজন মুসলিমের উচিত এই চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণের সময় নামাজ আদায় করা, বেশি করে ইবাদত করা। চদ্রগ্রহণ এবং সূর্যগ্রহণের সময় দুই রাকাত করে নামাজ পাড়া সুন্নত। চন্দ্রগ্রহণের সময় দুই রাকাত সালাত কে বলে সালাতুল খুসুফ এবং সূর্যগ্রহণের সময় দুই রাকাত সালাতকে বলে সালাতুল কুসুফ।

সূর্য/চন্দ্রগ্রহণে গর্ভবতীরা কিছু খেতে পারবে? ইসলামি বিধান কি? এমন রিতিনীতি আমাদের চারপাশ কেহ যদি মানার চেষ্টা করে অবশ্যই তাকে সচেতন করতে হবে। তাই বলাই যায় চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণ নিয়ে যে ভ্রান্ত ধারণা রায়ছে তা সম্পূর্ণ কুসংস্কার । এসব কুসংস্কার  থেকে পরিত্রান পাবার জন্য সবসময় সচেতন থাকতে হবে।

চন্দ্র গ্রহণে করনিও
চন্দ্র গ্রহণ

3 thoughts on “সূর্য/চন্দ্রগ্রহণে গর্ভবতীরা কিছু খেতে পারবে? ইসলামি বিধান কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *