এই খাবরগুলোও হতে পারে মৃত্যুর কারণ

Spread the love

প্রতিনিয়ত আমরা অনেক ধরনের খাবার খেয়ে থাকি। কেননা খাবর আমাদের শক্তি যোগায় এবং শরীরকে সুস্থ রাখে। কিন্তু এমন  কিছু ‍কিছু খাবার রয়েছে যা খাবার ফলে হতে পারে মৃত্যুর কারণ। সাধারনত এসব খাবার গুলোকে নিরাপদ মনে হলেও সময় সাপেক্ষে এ খাবর গুলো হয়ে ওঠে বিষ হয়ে। যা আমাদের দেহের জন্য হয়ে ওঠে মারাত্বক ক্ষতির কারন। আসলে এগুলো নিরাপদ খাদ্য নয়। এ খাদ্য গুলো ডেকে আনতে পারে আমাদরে মৃত্যু পর্যন্ত  অথবা আমাদরে ঠেলে দিতে পাতে ধিরে ধিরে মৃত্যুর দিকে। জেনে নেই কোন কোন খাবার গুলো আমাদের মৃত্যুর কারন হতে পারে।

এই খাবারগুলোও হতে পারে মৃত্যুর কারণ:-

পটকামাছ

পটকামাছ আমরা সাধারনত কম বেশি সবাই চিনে থাকি । এটি জাপানি রেস্তোরাঁ এবং এশিয়ান বিভিন্ন বাজারে পটকামাছের চাহিদা চোখে পড়ার মতো। খাবার হিসেবে পটকা মাছের জনপ্রিয়তাও খুব চোখে পড়ার মতো। তবে এ মাছ খাবার আগে মাছে থাকা বিষাক্ত অংশটাকে সর্তকতার সাথে বাদ দিয়ে নিতে হবে। না হলে এই বিষাক্ত অংশ পাকস্থতিতে চলে গিয়ে হতে পারে মৃত্যু। পটকামাছে রয়েছে টিউরোটক্সিন নামক বিষাক্ত উপাদান,যা সায়ানাইডের তুলনায় কার্যকর বেশী। আর যদি পটকা মাছের স্বাদ নিতেই হয় তাহলে বাদ দিন মাছের ”পটকা”।

পটকামাছ
চেরি ফল

চেরি ফল পছন্দ করেনা এমন মানুষ ‍খুবই কম পাওয়া যায় ,তবে এই খাবারটাও হতে পারে আপনার মৃত্যুর কারণ। কেননা চেরি ফলের বীজে রয়েছে সায়ান্যাজিনের মত ম্রিশন যা মানবশরীরে বিষক্রিয়া ঘটাতে পারে। তাই এই ফল খাবার সময় সতর্কতা অবলম্বন করতে হবে যেনো চেরি ফলের বীজ কোন ভাবেই খেয়ে না ফেলি।

চেরি ফল
কাজুবাদাম

কাজুবাদামের আছে সায়ন্যাজিন নামক এক ধরনের উপাদান যা মানবদেহে বিষত্রিয়া ঘটাতে পারে। কাজুবাদামের স্বাদ দুই প্রকার হয়ে থাকে একটি মিষ্টি  অন্যটা তেতো । বিশেষজ্ঞদের মতে তেতো কাজুবাদাম খাওয় ঠিক নয়। ঐরকম ৫-১০ টি কাজুবাদাম একসঙ্গে মৃত্যু হতে পারে। তাই এই খাবর টাও সতর্কতার সাথে খাওয়া উচিত নয়তো এই খাবরটাও হতে পারে মৃত্যুর কারন।

কাজু বাদাম
কফি

অতিরিক্ত কফি খাওয়া আমাদরে কখনও ঠিক নয়। গবেষণায় দেখা গেছে দিনে চার কাপের বেশি কফি খাওয়ার কারণে অংশগ্রহণকারীদের শরীরের বিভিন্ন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয়। এছাড়াও মানসিক অস্থিরতা, ঘুমের সমস্য, হৃদস্পন্দনের গতি বেড়ে যাওয়া, শরীরে কাঁপুনি, শরীরে কাঁপুনি ইত্যাদি দেখা দিতে পারে এবং অবিরিক্ত কফি খাওয়ায় ডেকে আনে অকাল মৃত্যুও।

কফি
ধুতরা ফুল ফল

ধুতরা গাছের  বিষের কথা আমাদের সকলেরই জানা । এ গাছের পাতা , ফুল, ফল সবটাই বিষাক্ত । একসময় বাংলাদেশি বিভিন্ন কবিরাজি ওষুধে এই ধুতরা ফুল ও ফলের ব্যবহার হতো। কিন্তু এটি অত্যন্ত বিষাক্ত হওয়ায় এর ব্যবহার একে বারে কমে গেছে ।  এই ফুল বা ফল খেলে হতে পারে মৃত্যু পর্যন্ত।

ধুতরা
রেড়ির তেল

একটা রেড়িতেই এত পরিমাণে বিষের উপাদান থাকে , যা প্রায় এক হাজার মানুষকে মেরে ফেলতে পারে । তবে রেড়ির তেল পিউরিফাই করে নিলে এই আশঙ্কা থাকে না।

রেড়ির তেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *