মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা

Spread the love

মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা

মৌরি মাউথ ফ্রেশনার হিসেবে অত্যন্ত কার্যকর বস্তু হিসেবে কাজ করে থাকে। আমাদের কাছে মৌরির ততোটা পরিচিত না হলেও এর উপকারিতা বিস্বয়কর । মৌরিতে এমন কিছু উপাদান থাকে যা মানবদেহের বিশেষ উপকারে আসে।  জেনেনেই মৌরি আমাদের কি কি উপকার করে থাকে।

১) পেটের সমস্যা কমাতে মৌরিঃ-  মৌরি এমন একটি উপাদান যা পেটের সমস্যা সমাধানে খুবই  কার্যকর ভূমিকা পালন করে থাকেএতে রয়েছে অ্যান্টি ব্যাকটিরিয়াল নামক  উপাদান, যা পেটের সমস্যা সমাধানে সহায়তা করে এবং  পেটে সংক্রমণ , পেট ফাপা দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে ।

২) কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখেঃ- কোলেস্টরলের সমস্যা সমাধানে  প্রতিদিন নিয়ম করে মৌরি খান। মৌরি কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ায় হৃৎস্পন্দন কমে যায় । এর ফলে হৃৎপিন্ডের মারাত্মক ক্ষতি হয় । মৌরিতে থাকা ফাইবার দেহের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং হৃৎপিন্ডকে ভালো রাখে।

৩) নিশ্বাসের দুর্গন্ধ দূর করেঃ- নিশ্বাসের দুর্গন্ধ নিয়ে আমাদের অনেক সমস্যায় পড়তে হয় যা খুবই বিব্রতকর। বাড়ে বাড়ে ব্রাশ করেও ‍দুর্গন্ধ  ‍দুর করা সম্ভব হয় না তাই এ সমস্যা সমাধানে সাথে মৌরি রাখা ভালো কেননা  এতে থাকা অ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান মুখের মধ্যে থাকা জীবাণুর সঙ্গে যুদ্ধ করতে পারে। ফলে মৌরি মুখে দিলে নিশ্বাসের দুর্গন্ধ দূর হবে।

৪) ত্বক ভাল রাখেঃ- মৌরি ত্বকের সৌন্দর্য বাড়ায়, ত্বক ভাল রাখতে প্রতিদিন সামান্য পরিমাণ হলেও মৌরি খান। এটি  শরীরে সেলেনিয়াম, জিঙ্ক, ক্যালসিয়ামের মতো উপাদান বাড়াতে সক্ষম এবং এই উপাদানগুলি হরমোন ও অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে ত্বককে ঠাণ্ডা রাখে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

৫) কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্যঃ-মৌরি কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে। মৌরিতে থাকা ফাইবার পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার সমাধানে ভীষণ উপকারী।

 ৬)  স্তনের আকার বৃদ্ধি করতে সাহায্য করেঃ-  মৌরি বীজে রয়েছে ‘অ্যানথোল’ নামক এক ইস্ট্রোজেন হরমোনের উপাদান  যা স্তনের আবার বৃদ্ধিতি সাহায্য করে।

৭)  উচ্চ রক্তচাপ কমায়ঃ- মৌরিতে আছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ক্যালশিয়াম এর মতো  অত্যাবশ্যকীয় খনিজ। এগুলি রক্তে মিশে রক্তে সোডিয়ামের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

এছাড়াও মৌরি বুকের জমাট বাধা কফ কমাতে ,  কিডনীর পাথর সারাতে, ডায়াবেটিস নিয়ন্ত্রনে বিশেষ উপকার করে থাকে

মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা মৌরি বীজের স্বাস্থ্য উপকারিতা

Leave a Reply

Your email address will not be published.