উটকে কেন জীবন্ত সাপ খাওয়ানো হয়?

Spread the love

উটকে কেন জীবন্ত সাপ খাওয়ানো হয়?

উটকে কেন জীবন্ত সাপ খাওয়ানো হয় আপনি জানেন কি? কুরআর ও বিজ্ঞানে এ বিষয়ে অত্যান্ত সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

উট এমন একটি প্রণী যেটির বৈশিষ্ঠ অন্যসব প্রাণীদের তুলনায় আলাদা যা পবিত্র কুরআনে উটের একটি রোগের আলোচনা করা হয়েছে । যে রোগ  হলে উট খাওয়া দাওয়া একদম বন্ধ করে দ্যায় এবং মৃত্যুর আগ পর্যন্ত উট সূর্যের দিকে তাকিয়ে থাকে।

বিশেষজ্ঞরা উটের এ রোগের ব্যপারে গবেষনা করে এ বিষয়ে সঠিক কোন ব্যাখ্যা বের করতে পারেনি। উটের এমন রোগের নাম হলো হায়াম, অনেকে আবার  এ বিষয়ে না জেনেই উটের উপর রাগ করে নানা ধরনের অত্যাচার করে থাকে। কিন্ত আল্লাহ তাআলা হায়াম নামক রোগের সমাধান কুরআনে দিয়ে দিয়েছে।

এর  ঔষধ হচ্ছে একটি জীবিত সাপ উটকে খাইয়ে দেওয়া। আমরা অনেক সময় লক্ষ করি উট নিজে নিজেই সাপ খেয়ে নিচ্ছে। জীবন্ত সাপ খাওয়ার ফলে উটের প্রচুর তৃষ্ণা লাগে এবং এমন অবস্থা আট ঘন্টা যাবত থেকে থাকে আর তখন উটের চোখ থেকে অঝোরে পানি পড়তে থাকে । এর ফলে উটের ক্ষুদা বেড়ে যায় এবং উট স্বাভাবিক ভাবে আবার খাবার খেয়ে থাকে।

উটের চোখ থেকে যে পানি বের হয়ে থাকে তা খুব মূল্যবান পানি, কেননা এ পানি অন্যসব পানি থেকে আলাদা যে পানিটাকে বলা হয় তিরয়াক। আর তিরয়াক এমন একটি মহা  ঔষধ যা যেকোন প্রাণীর  বিষকে নষ্ট করার জন্য যথেষ্ঠ। তিরাক পানিকে ছোট চামড়ার ব্যাগে সংরক্ষন করে রাখা যায়।

Leave a Reply

Your email address will not be published.