হিজামা কি? best treatment Hijama.

Spread the love

হিজামা কি? best treatment Hijama.

সিঙ্গা / হিজামা যার কাছে যে নামে পরিচিত , তবে এই সিঙ্গা/হিজামা কালের বিবর্তনে হারিয়ে গেছে প্রায় । আমরা অনেকেই জানিনা হিজামা কি? ইসলামের দৃষ্টিতে হিজামা -এর বৈধতা আছে কিনা। আগের দিনের মানুষের চিকিৎসা  ছিলো ঘরোয়া পদ্ধতির। তারা তাদের রোগ থেকে মুক্তির জন্য ঘরোয়া চিকিৎসা নিয়ে থাকতো। এমই একটি রোগের চিকিৎসা পদ্ধতির নাম হলো সিঙ্গা /হিজামা। মাথাব্যথা বা শরিলের কোথাও ব্যথা হলে এই ঘরোয়া চিকিৎসা নিতো, এর ফলে শরিলের ব্যথা স্থান থেকে বিষাক্ত রক্ত বের করে ফেলা হতো।

সাধারনত হাট বাজারে ভিবিন্ন কবিরাজরা এ কাজ গুলো করে থাকতো এবং বেদে মহিলাদের এই পেশায় দেখা যেতো । বেদে মহিলারা গ্রামে  গিয়ে বাড়িতে বাড়িতে গিয়ে এই ঘরোয়া চিকিৎসা দিয়ে থাকতো।  তবে কালের বিবর্তনের ফলে এবং চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে এই চিকিৎসা হারিয়ে যেতে বসেছে। সাধানরত এই চিকিৎসায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

আরও পড়ুনঃ-স্বামী স্ত্রী উভয়ের লজ্জাস্থান দেখা কি জায়েজ?

ইসলামী শরিয়তে সিঙ্গা/ হিজামা  নেয়া সুন্নত । এ বিষয়ে সহী প্রমান পাওয়া যায়।

>> হজরত আব্দুল্লাহ বিন আব্বাস (রাঃ) বর্ণনা করেছেন যে, হজরত রাসূলুল্লাহ (সাঃ) ইহরাম অবস্থায় আধ কপালির(মাইগ্রেন জনিত মাথাব্যথা) কারণে মাথায় সিঙ্গা/হিজামা লাগাতো। (বুখারীঃ ৫৭০১)

>> হজরত সালাম (রাঃ) হতে বর্ণনা করেছেন যে , যখন কেউ রাসূলুল্লাহ (সঃ) এর কাছে মাথাব্যথার কথা বলত তখন তিনি তাদের সিঙ্গা/হিজামা নিতে বলত। । (আবু দাউদঃ ৩৮৫৮)

>>  ইবনে ওমর (রাঃ) বর্ণনা করেছেন যে, রাসূল (সঃ) বলেছেন যে খালি পেটে হিজামা লাগানো উত্তম,এতে শিফা ও বরকত রয়েছে এবং এতে জ্ঞান ও স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

হিজামা কি? best treatment Hijama.
হিজামা কি? best treatment Hijama.
হিজমা
হিজমা

হিজামা কি? best treatment Hijama. হিজামা কি? best treatment Hijama. হিজামা কি? best treatment Hijama.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *