কলার উপকারিতা

Spread the love

কলার উপকারিতা

কলা এমন একটি ফল যার চাহিদা সমস্ত বিশ্ব জুরে সবচেয়ে বেশি। কারণ কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং খনিজ যা শরীরে পুষ্টি  চাহিদা পুরন করতে সহায়ক। নিয়মিত একটি করে কলা খেলে আমাদের শরীর খুবই ভালো থাকে।  বিশেষজ্ঞরা গবেষণায় দেখেছেন নিয়মিত কলা বিভিন্ন ধরণের রোগের মোকাবিলা করতে সক্ষম।

কলা চাষ
কলা বাগান

কলার উপকারিতাঃ-

হার্টে ভালো রাখতে কলার ভূমিকাঃ- নিয়মিত কলা খেলে হার্ট অ্যাটাকে ঝুকি অনেকটা কম থাকে কেননা কলায় পটাসিয়ামের অনেকাটা উৎস রয়েছে ,এছাড়াও হাই পটাসিয়াম স্তরি এবং  হাইপোকলিমিয়া  নামক দুটি উপাদানের কারণে হৃদযন্ত্র সঠিকভাবে তার হৃদস্পন্দন সম্পন্ন করতে পারে। বিশেষজ্ঞদের মতে  দৈনিক ১ টি কলা খেলে হার্ট এটাকের সমস্যা খুব কম থাকে।

বাচ্চাদের জন্য উপকারী কলাঃ- বাচ্চাদের দৈহীক বিকাশে কলার ভূমিকা অতুলনীয় । কলাতে রয়েছে মিনারেল এবং প্রচুর ভিটামিন যা নিয়মিত খেলে বাচ্চার পরিপূর্ন বিকাশ হইতে সহায়তা করে।

কলা চাষ

কিডনি নিয়ন্ত্রনঃ-  প্রতিদিন কলা খাবার কারনে আমারা আমাদের কিডনির অবস্থা ভালো রাখতে পারি। গবেষকদের মতে সপ্তাহে ৫/৭ টি কলা খেলে কিডনি ৫০ শতাংশ ভালো থাকে ।

হজম শক্তি বাড়াতেঃ- নিয়মিত কলা খেলে হজম সমস্যা সমাধান করা সম্ভব, কেননা কলায় যে ফাইভার রয়েছে তা হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া কলার মধ্যে থাকা পটাসিয়াম অন্ত্রের কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যার ফলে হজমের প্রক্রিয়া সুষ্ঠভাবে সম্পন্ন হতে পারে। কলা নিজে যেমন তাড়াতাড়ি হজম হতে পারে, তেমনি অন্য খাবার কেও তাড়াতাড়ি হজম করতে পারে।

কলা গাছ
পাকা কলা

মস্তিস্ক ভালো রাখতেঃ কলা ভিটামিন বি-৬ সমৃদ্ধ উপাদান রয়েছে সেহেতু  এটি মস্তিষ্কের স্বাস্থ্যরক্ষায় বিশেষ ভূমিকা পালন করে থাকে। গবেষণায় দেখা গিয়েছে, যারা খাদ্য তালিকায় ভিটামিন বি-৬ সঠিক মাত্রায় গ্রহণ করেন তাদের মস্তিষ্ক অন্যদের তুলনায় বেশ প্রখর হয় এবং এরা ভালো পারফরম্যান্স করে থাকে। কলার মধ্যে থাকা ম্যাগনেসিয়াম মস্তিষ্কের স্নায়ু কোষ গুলিকে সুস্থ রাখতে সাহায্য করে।

ডায়বেটিস নিয়ন্ত্রনেঃ- ডায়বেটিস নিয়ন্ত্রনে কলা বিশেষ ভূমিকা গ্রহন করে থাকে। এটিতে প্রচুর পটাশিয়াম থাকার কারনে শরিল থেকে হারিয়ে যাবা পটাশিয়ামের ঘাটতি পুরন করতে সহায়তা করে থাকে।

রক্ত সল্পতা নিয়ন্ত্রনেঃ- রক্ত সল্পতা নিয়ন্ত্রনে কলার ভূমিকা অতুলনিয়। কলা থাকা ভিটামিন সি যা শরিলের রক্ত সল্পতা নিয়ন্ত্রনে কাজ করে।

কলার উপকারিতা কলার উপকারিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *