Health

বাসে বমি বন্ধ করার উপায়।1127

Spread the love

বাসে বমি বন্ধ করার উপায়

বাসে বমি কেন হয়?

বাসে বা গাড়িতে উঠলে যে বমি ভাব আসে সাধারনত এটাকে মোশন সিকনেস বলা হয়।  মোশন সিকনেস হল এমন একটি রোগ যা মানুষের দেহের ভেস্টিবুলার স্নায়ুগুলি যখন কোনও গাড়ি, জাহাজ বা বিমানের গতিশীলতার সময় ঘটে, যেমন বাম্প, দোলা, বা ঘোরার মতো ত্বরিত গতির দ্বারা উদ্দীপিত হয়।

মোশন সিকনেসের অনুভূতি মূলত মানবদেহের ভেস্টিবুলার নার্ভে উৎপন্ন হয়। এটি এমনও হয় কারণ অভ্যন্তরীণ কানের ভেস্টিবুলার অঙ্গটি মোশন সিকনেস প্রবণ রোগীদের মধ্যে ভালভাবে বিকশিত হয় না, তাই যখন গাড়িটি বাধা, কাঁপুনি, কম্পন ইত্যাদির মতো কারণগুলির দ্বারা প্রভাবিত হয়, তখন ভেতরের ভেস্টিবুলার অঙ্গটি কান, যা শরীরের ভারসাম্য গ্রহণকারী, মানিয়ে নিতে এবং ভারসাম্য রাখতে পারে না এবং এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করবে। স্বায়ত্তশাসিত স্নায়ু উদ্দীপনা সৃষ্টি করে, বমি, বমি বমি ভাব এবং মাথা ঘোরার মতো শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া নিয়ে আসে। এছাড়াও পেটে ব্যথা, ফ্যাকাশে বর্ণ, ঠান্ডা ঘাম, বিষণ্নতা এবং লালা বৃদ্ধির লক্ষণ রয়েছে।

যা খেলে পেটের গ্যাস সমস্যা দূর হবে।

যারা প্রায়ই মোশন সিকনেসে ভোগেন তাদের একটি নির্দিষ্ট মাত্রার অ্যানিমিয়া থাকে এবং অ্যানিমিয়া নিজেই মাথা ঘোরা প্রবণ হয়। দীর্ঘক্ষণ বসে থাকার পরে যখন মাথা ঘোরা হয়, তখন মস্তিষ্ক ইতিমধ্যেই মাথা ঘোরার প্রতি আরও সংবেদনশীল হয় এবং সীমিত স্থানের জায়গায় এটি দুর্বল শ্বাস-প্রশ্বাসের কারণ হবে এবং মোশন সিকনেস আরও গুরুতর হবে।

দুর্বল শারীরিক ফিটনেসযুক্ত লোকেরা গাড়ির পরিবেশ এবং গন্ধে সহজেই অস্বস্তিকর হয়। একবার আপনি অস্বস্তি বোধ করলে আপনার শরীরও অস্বস্তি বোধ করবে। দুর্বল শারীরিক সুস্থতা এবং অভিযোজন ক্ষমতা সম্পন্ন ব্যক্তিরা ব্যায়ামের মাধ্যমে ধীরে ধীরে খাপ খাইয়ে নিতে পারে এবং পরিস্থিতির উন্নতি করতে পারেন।

ব্রণের দাগ দুর করতে করনিও

মোসন সিগনেট

বাসে বমি বন্ধের কিছু উপায়

১. আদা খাবার হজমে সহায়তা করে। তাই গাড়িতে ওঠার আগে মুখে ছোট এক টুকরো আদা পুরে নিন। যারা মোশন সিকনেস প্রবণ তারা গাড়িতে ওঠার আগে কয়েক টুকরো আদা সাথে করে নিতে পারেন। গাড়িতে ওঠার পর তারা নাকের নিচে আদা রেখে গন্ধ নিতে পারেন বা মুখের মধ্যে এক টুকরা আদা দিয়ে রাখতে পারেন । আদার একটি তীক্ষ্ণ স্বাদ রয়েছে, যা আপনার মনকে সতেজ করতে পারে এবং গতির অসুস্থতা থেকে মুক্তি দিতে সহায়তা করে। আপনি নাভিতে আদার টুকরো আটকে রাখার চেষ্টা করতে পারেন, যা মোশন সিকনেস এবং বমির লক্ষণগুলি থেকেও মুক্তি দিতে পারে।

২.  বাসে বা গাড়িতে উঠলে সময় জানালার পাশের সিটে বসার চেষ্টা করুন। বাইরের বাতাস ভেতরে আসতে দিন।

৩. যেদিন ঘুরতে যাবেন, তার আগের দিন রাতে ভালোভাবে ঘুমিয়ে নেবেন।

৪. চলন্ত গাড়িতে বই ও ফোন ব্যবহার থেকে বিরত থাকুন।

৬. টকজাতীয় ফল বেশি করে খেলে বমির ভাব দূর হয়ে যায়। এ ছাড়া লেবুপাতার গন্ধ বমির ভাব দূর করে। অথাবা সাথে লেবু রাখতে পারেন। বমি ভাব আসলে নাকের কাছে ধরলে বমির ভাব দূর হবে।

চুলের ঘনত্ব বাড়াতে করণীয়।

৭. এসিডিটির সমস্যা থাকলে পুদিনা পাতা খেতে পারেন।

৮. বমি বমি ভাব লাগলে এক টুকরো লবঙ্গ মুখে পুরে রাখতে পারেন।

৯. বমি হলে দারুচিনি খেতে পারেন।

১০. চুইংগাম খেলে মুখ ও মন ব্যস্ত থাকে। তাই বমি ভাব কম আসে।

১১. গাড়িতে সামনের দিকে বসার চেষ্টা করুন। গাড়িতে চড়লে গাড়ি সামনের দিকে চলে, কিন্তু মানুষের চোখে দৃষ্টি পেছনের দিকে। এই বিভ্রান্তির অনুভূতি সহজেই চাক্ষুষ মাথা ঘোরা এবং গতি অসুস্থতার কারণ হতে পারে।

যদি আপনি আপনার মাথা নিচু করে আপনার মোবাইল ফোনের সাথে দীর্ঘ সময় ধরে খেলেন, তাহলে আপনার সার্ভিকাল মেরুদন্ড জোরপূর্বক হবে, এবং আপনার শ্বাস নিতে অসুবিধা হবে। দীর্ঘ দূরত্বের ধাক্কার সাথে মোশন সিকনেস হওয়ার প্রবণতাও রয়েছে। অতএব, আপনার চোখ বন্ধ করা উচিত, আপনার মনকে বিশ্রাম দেওয়া উচিত এবং আপনি যখন গাড়িতে চড়বেন তখন আরাম করে বসুন।

গাড়িতে বমি ভাব দুর করার উপায়

প্রস্রাবে দুর্গন্ধ? কি রোগে ভুগছেন?

মোশন সিকনেস দ্বারা একটি ভাল ভ্রমণ নষ্ট করা উচিত নয়। আপনি যদি মোশন সিকনেস প্রতিরোধ করতে চান তবে উপরের ছোট পদ্ধতি ব্যবহার করে দেখুন। যাহারা মোশন সিকনেস প্রবণ তাদের মনে রাখা উচিত ভ্রমণের আগে খালি পেটে না থাকা, তবে খুব বেশি না খাওয়াও। বমি বমি ভাব বা বমি হওয়ার ক্ষেত্রে রাস্তায় আপনার সাথে কয়েকটি ব্যাগ রাখা ভাল। এছাড়াও হাতে পুদিনা মত কিছু সতেজ স্ন্যাকস আছে। অশ্বারোহণ করার সময়, আপনার একটি শিথিল এবং সুখী মেজাজ বজায় রাখা উচিত, আপনার মনোযোগ অন্য দিকে সরিয়ে নেওয়া উচিত এবং মোশন সিকনেস সম্পর্কে চিন্তা করবেন না। আপনি আপনার চারপাশের বন্ধুদের সাথে চ্যাট করতে পারেন বা প্রশান্তিদায়ক গান শুনতে পারেন। যদি গতির অসুস্থতা খুব গুরুতর হয়। তবে অনেক দিন ধরে যদি এই সমস্যা থাকল তবে সে ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নেয়া ভালো।

বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127 বাসে বমি বন্ধ করার উপায়।1127

সময়ের সংলাপের ফেইসবুক পেইজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *