Health

নেফ্রোলজিস্ট এর কাজ কি 823

Spread the love

নেফ্রোলজিস্ট এর কাজ কি

একজন নেফ্রোলজিস্ট কিডনির যে কোন সমস্যা সনাক্ত, রোগ নিরাময় ও প্রতিকার করে থাকেন। তিনি প্রয়োজন অনুযায়ী একজন কিডনি রোগীকে ব্যবস্থাপত্র প্রদান করেন। কিডনিতে পাথর বা অন্যান্য ছোট অস্ত্রোপচার করে থাকেন। প্রয়োজন হলে কিডনি ডায়ালাইসিস কিংবা কিডনি ট্রান্সপ্ল্যান্ট এর ব্যবস্থা করেন। সাধারণত একজন নেফ্রোলজিস্ট নিজে কিডনি ট্রান্সপ্ল্যান্ট না করে সার্জনের শরণাপন্ন হন। তবে তিনি প্রয়োজনীয় দিক নির্দেশনা ও ঔষধ-পত্র প্রদান করে থাকেন। কোন রোগীর যদি কিডনির সাথে যুক্ত অন্য কোন অঙ্গ বা মূত্রতন্ত্রে সমস্যা থাকে তবে তা অনুধাবন করে রোগীকে ইউরোলজিস্ট বা উপযুক্ত ব্যক্তির শরণাপন্ন হবার পরামর্শ দিতে দেন।

নিওনেটোলজিস্টদের কাজ কি

নেফ্রোলজিস্ট এর কাজ কি 823

নেফ্রোলজিস্টের কিছু দায়িত্ব এবং দক্ষতার ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে:

কিডনির অবস্থা নির্ণয়:

নেফ্রোলজিস্টদের বিভিন্ন কিডনি-সম্পর্কিত অবস্থা যেমন দীর্ঘস্থায়ী কিডনি রোগ (CKD), তীব্র কিডনি আঘাত (AKI), গ্লোমেরুলোনফ্রাইটিস, কিডনিতে পাথর এবং পলিসিস্টিক কিডনি রোগ নির্ণয়ের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। একটি নেফ্রোলজিস্টকে একটি মেডিকেল বিশেষজ্ঞ হিসেবে আধুনিক জ্ঞান থাকতে হবে এবং কিডনি কাজকর্মের বিভিন্ন রোগ এবং রোগ সহ রোগীদের চিকিত্সার এবং পুনর্বাসনে পর্যাপ্ত সমৃদ্ধ অভিজ্ঞতা থাকতে হবে। রোগীর চিকিত্সার চূড়ান্ত ফলাফল নেফ্রোলোলজিস্টের পেশাদার দক্ষতা উপর নির্ভর করে।

কিডনি রোগ পরিচালনা:

নেফ্রোলজিস্টরা কিডনি রোগে ক্রান্ত ব্যক্তিদের জন্য চিকিৎসা যত্ন এবং চিকিত্সার পরিকল্পনা প্রদান করে, যার মধ্যে রোগের অগ্রগতি ধীর করার জন্য ওষুধ, খাদ্যতালিকাগত পরিবর্তন এবং জীবনযাত্রার সুপারিশগুলি অন্তর্ভুক্ত রয়েছে। একটি নেফ্রোলোলজিস্টের পরামর্শ সঠিক পুষ্টি সহ সকলের সাথে সংযুক্ত। এটা জানা যায় যে লবণের অত্যধিক খরচ তৃষ্ণা বাড়ে, যা, ঘন ঘন, অধিক পানি গ্রহণের প্রয়োজন ফলস্বরূপ, ফুসকুড়ি বিকাশ, এবং চাপ এছাড়াও বৃদ্ধি করতে পারে। দৈনিক ডোজ পরিমাপ করার পর, একটি প্লেটের মধ্যে সরাসরি লবণ খাদ্যের পরামর্শ দেওয়া হয়, যা কিডনি সমস্যাগুলির জন্য 7 গ্রাম।

ডায়ালাইসিস ম্যানেজমেন্ট:

 নেফ্রোলজিস্টরা রোগীদের যত্নের সাথে জড়িত যাদের ডায়ালাইসিস প্রয়োজন, এটি একটি চিকিৎসা পদ্ধতি যা কৃত্রিমভাবে রক্ত থেকে বর্জ্য এবং অতিরিক্ত তরল অপসারণ করে যখন কিডনি আর এই কাজটি পর্যাপ্তভাবে করতে সক্ষম হয় না। তারা ডায়ালাইসিস চিকিৎসার তত্ত্বাবধান করে এবং প্রয়োজন অনুযায়ী সমন্বয় করে।

কিডনি প্রতিস্থাপন:

নেফ্রোলজিস্টরা সম্ভাব্য কিডনি প্রতিস্থাপন প্রাপক এবং দাতাদের মূল্যায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা প্রতিস্থাপনের জন্য রোগীর উপযুক্ততা মূল্যায়ন করে, প্রতিস্থাপনের আগে এবং পরে রোগীর স্বাস্থ্য পরিচালনা করে এবং প্রতিস্থাপিত কিডনি সঠিকভাবে কাজ করে কিনা তা নিশ্চিত করে।

উচ্চ রক্তচাপ ব্যবস্থাপনা:

 উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) কিডনির সমস্যায় অবদান রাখতে পারে এবং এর বিপরীতে। নেফ্রোলজিস্টরা উচ্চ রক্তচাপ এবং কিডনির স্বাস্থ্যের উপর এর প্রভাব নিয়ন্ত্রণে দক্ষ।

আরও পড়ুন:- Dermatologist / ডার্মাটোলজিস্ট এর কাজ কি?

ইলেক্ট্রোলাইট এবং তরল ভারসাম্য:

 নেফ্রোলজিস্টরা ইলেক্ট্রোলাইট (যেমন সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ফসফরাস) এবং শরীরের তরলগুলির ভারসাম্য বজায় রাখতে বিশেষজ্ঞ। এই পদার্থের ভারসাম্যহীনতা কিডনির কার্যকারিতা এবং সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

গবেষণা এবং শিক্ষা:

অনেক নেফ্রোলজিস্ট কিডনি রোগের বোঝাপড়া এবং চিকিত্সাকে এগিয়ে নিতে গবেষণায় সক্রিয়ভাবে জড়িত। তারা রোগীদের তাদের অবস্থা এবং চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কেও শিক্ষিত করে।

কিডনি সংক্রান্ত সমস্যা সন্দেহ বা নির্ণয় করা হলে রোগীদের সাধারণত প্রাথমিক যত্নের চিকিত্সক বা অন্যান্য বিশেষজ্ঞ দ্বারা নেফ্রোলজিস্টের কাছে রেফার করা হয়। নেফ্রোলজিস্টরা কিডনির সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ব্যাপক যত্ন প্রদানের জন্য ইউরোলজিস্ট, কার্ডিওলজিস্ট এবং ডায়েটিশিয়ান সহ অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন।

Cardiologist / কার্ডিওলজিস্ট

নেফ্রোলজিস্ট

কখন নেফ্রোলজোল্টে যেতে হবে?

প্রথমত, কিডনি রোগের বিকাশের ইঙ্গিত, নিম্নলিখিত উপসর্গ এবং লক্ষণগুলি মনোযোগ দিতে হবে:

  • ঘন ঘন / বিরল উদ্দীপনা এবং প্রস্রাব যখন তীব্র ব্যথা;
  • নিচের পিছনে (নিম্ন ফিরে) ব্যথা;
  • রঙ পরিবর্তন এবং প্রস্রাব এর গন্ধ (রক্তের অমেধ্য উপস্থিত);
  • শরীরের নির্দিষ্ট এলাকায় puffiness (হাত এবং পায়ের উপর, মুখ);
  • রক্তচাপ একটি ধারালো বৃদ্ধি;
  • মূত্রত্যাগহীনতা (অনিয়ন্ত্রিত প্রস্রাব)
kidney doctor

একজন নেফ্রোলজিষ্টে কাছে গেলে কি কি পরিক্ষা দিতে পারে:-

  • রক্ত / প্রস্রাবের জৈবরাসায়নিক বিশ্লেষণ;
  • কিডনি, মূত্রনালীবন এবং পেটে ব্যথা অনুভূতি মার্কিন যুক্তরাষ্ট্র;
  • কিডনি (সিটি) এর গণিত টেমোগ্রাফি;
  • কিডনির এক্স-রে পরীক্ষা;
  • একটি কিডনি বায়োপসি;
  • কিডনি এর চুম্বকীয় অনুরণন ইমেজিং (এমআরআই);
  • অপথেলোসকপি (তড়িৎ পরীক্ষা);
  • স্কিনাইগ্রাফি (রাডিয়নউক্লাইড মেডিসিন);
  • ভাস্কুলার জীবাণুগুলিতে আঙ্গুলবিদ্যা পরীক্ষা;
  • বহির্মুখী urography এবং প্রস্রাব সংস্কৃতি;
  • কিডনীর রেডিওসোটোপ গবেষণা

নেফ্রোলজিস্ট এর কাজ কি নেফ্রোলজিস্ট এর কাজ কি নেফ্রোলজিস্ট এর কাজ কি নেফ্রোলজিস্ট এর কাজ কি নেফ্রোলজিস্ট এর কাজ কি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *