FoodHealth

তুঁত বা Mulberry Benefits 04

Spread the love

তুঁত বা Mulberry Benefits 04

তুঁত (ইংরেজি: Mulberry) গাছ দুই প্রজাতির হয়ে থাকে, এদের বৈজ্ঞানিক নাম যথাক্রমে Morus nigra এবং Morus rubra। তুঁত গাছের পাতা রেশম, গুটি পোকার প্রিয় খাদ্য হিসেবে পরিচিত। তুঁত ফল খুবই রসালো, নরম, মিষ্টি টক ও সুস্বাদু, কাচা ফলের রং সবুজ, কিন্তু পাকলে টকটকে লাল ও সম্পূর্ণ পাকলে কালচে হয়ে যায়। কাচা পাকা ফল যখন গাছে প্রচুর ধরে থাকে তখন দৃষ্টিনন্দন দৃশ্য সৃষ্টি করে। ঔষধি গুণাগুণ সম্পন্ন একটি ফলের নাম ‘ব্ল্যাক মালবেরি’ বা তুঁত’ পাকা ফল রসালো এবং টক-মিষ্টি এই ফল খেতে খুবই সুস্বাদু।

আরও পড়ুনঃ- মুখে ঘা হওয়ার কারণ

মালবেরি/তুঁতে ভিটামিন উপাদান:-

এগুলিতে ভিটামিন সি রয়েছে। মাত্র এক কাপ কাঁচা ম্যালবেরিতে ৩০.২ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে।

  •  ভিটামিন-এ
  • ভিটামিন-সি
  • ভিটামিন-বি
  • আয়রন
  • ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম
  • ম্যাঙ্গানিজ
  • পটাসিয়াম
তুঁত গাছ

মালবেরি বা তুতের উপকারিতা:-

নিরাপদ এবং স্বাস্থ্য সুরক্ষার কারণে অনেক বড় ঔষধি এবং পুষ্টিগুণে ভরপুর এই ফলটি। পাকা ফলের টক-মিষ্টি রস বায়ু ও পিত্তনাশক, দাহনাশক, কফনাশক ও জ্বরনাশক। তুঁত গাছের ছাল ও শিকড়ের রস কৃমিনাশক সমস্যা সমাধানে কাজ করে থাকে। বেশিরভাগ মানুষ তাদের খাদ্যে পর্যাপ্ত ফাইবার পান না তাহারা এটি খেলে ফাইবারের ঘাটতি পুরন করে থাকে।

তুঁত ফল
তুঁত ফল

মাত্র এক কাপ কাঁচা মালবেরি ৩০.২ মিলিগ্রাম ভিটামিন সি-এর বিশ্বস্ত উৎস রয়েছে। যা দৈনিক প্রস্তাবিত মূল্যের অর্ধেক। ভিটামিন সি হাড়, সংযোগকারী টিস্যু এবং রক্তনালীতে কোলাজেন গঠনের অবিচ্ছেদ্য উপাদান। ভিটামিন সি আপনাকে সাহায্য করতে পারে: ক্ষত আরোগ্য,ত্বক পুনরুজ্জীবিত করা শরীরে ফ্রি র‌্যাডিকেল (বিষাক্ত পদার্থ দ্বারা নির্গত অণু) হ্রাস করে,লোহা শোষণ, সাধারণ সর্দি কমানো, স্কার্ভি প্রতিরোধ করে।

Mulberry
Mulberry

বেশিরভাগ মানুষ তাদের খাদ্যে পর্যাপ্ত ফাইবার পান না। এটি একটি সমস্যা কম ফাইবারযুক্ত খাদ্য হজমের সমস্যা যেমন ফোলা, কোষ্ঠকাঠিন্য এবং পেট ব্যথার সাথে যুক্ত হয়েছে। এবং ২০১৩ সালের একটি গবেষণা অনুসারে, পর্যাপ্ত ফাইবার না পাওয়া আপনার হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। একটি উচ্চ ফাইবার খাদ্য আপনাকে সাহায্য করতে পারে, কোলেস্টেরল কমানো, নিয়মিত অন্ত্রের আন্দোলন প্রচার করুন,চিনির শোষণের হার কমিয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করুন এবং আপনি খাওয়ার পরে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করুন স্বাস্থ্যকর অন্ত্রের ব্যাকটেরিয়া পুষ্ট করার জন্য জ্বালানী সরবরাহ করে এটি।

তুঁত বা Mulberry Benefits 04

তুঁত বা Mulberry Benefits 04 তুঁত বা Mulberry Benefits 04 তুঁত বা Mulberry Benefits 04 তুঁত বা Mulberry Benefits 04

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *