Health

নিওনেটোলজিস্টদের কাজ কি? what do neonatologist do?

Spread the love

নিওনেটোলজিস্টদের কাজ কি? what do neonatologist do?

নিওনাটোলজি হল একটি মেডিকেল সাবস্পেশালিটি যা নবজাতক শিশুদের যত্ন এবং চিকিত্সার করে, বিশেষ করে যারা সময়ের আগে জন্মগ্রহণ করে, যাদের জন্মের ওজন কম। নিওনেটোলজিস্টরা হলেন চিকিৎসক যারা এই ক্ষেত্রে বিশেষজ্ঞ এবং নবজাতকদের নিবিড় পরিচর্যা ইউনিট (এনআইসিইউ) এবং অন্যান্য বিষয় নবজাতকের জন্য ব্যাপক চিকিৎসা সেবা প্রদান করেন।

নিওনেটোলজিস্টদের কাজ কি?

অপরিণত এবং কম জন্মের ওজনের শিশু:

নিওনাটোলজিস্টদের এমন শিশুদের যত্ন নেওয়ার জন্য প্রশিক্ষিত করা হয় যারা সময়ের আগে জন্ম নেয় (গর্ভধারণের ৩৭7 সপ্তাহের আগে) বা যাদের জন্মের ওজন কম। তারা এই শিশুদের দ্বারা সম্মুখীন অনন্য চিকিৎসা চ্যালেঞ্জগুলি নিরীক্ষণ এবং পরিচালনা করে, যেমন শ্বাসযন্ত্রের কষ্ট সিন্ড্রোম, অ্যাপনিয়া, খাওয়ানোর অসুবিধা এবং তাপমাত্রার অস্থিরতা।

নবজাতকের নিবিড় পরিচর্যা:

নিওনাটোলজিস্টরা এনআইসিইউ-তে কাজ করেন, যেগুলি গুরুতর অসুস্থ নবজাতকদের নিবিড় যত্ন প্রদানের জন্য উন্নত চিকিৎসা প্রযুক্তিতে সজ্জিত বিশেষ ইউনিট। তারা শ্বাসযন্ত্রের সহায়তা, শিরায় ওষুধ, পুষ্টি সহায়তা, এবং গুরুত্বপূর্ণ লক্ষণগুলির নিরীক্ষণের প্রয়োজন এমন শিশুদের চিকিৎসা ব্যবস্থাপনার তত্ত্বাবধান করে।

জন্মগত জটিলতা এবং পুনরুত্থান:

নিওনাটোলজিস্টরা প্রায়ই ডেলিভারি রুমে জড়িত থাকে যে সকল শিশু জন্মগত জটিলতা অনুভব করে, যেমন জন্ম শ্বাসকষ্ট, মেকোনিয়াম অ্যাসপিরেশন বা অন্যান্য জরুরী অবস্থার জন্য অবিলম্বে চিকিৎসা যত্ন এবং পুনর্বাসন প্রদান করতে। তারা নবজাতকদের স্থিতিশীল করার এবং উপযুক্ত চিকিত্সা শুরু করার কৌশলগুলিতে দক্ষ।

জন্মগত অসঙ্গতি এবং জেনেটিক অবস্থা:

নিওনাটোলজিস্টরা জন্মের সময় উপস্থিত বিভিন্ন জন্মগত অসঙ্গতি এবং জেনেটিক অবস্থা নির্ণয় ও পরিচালনা করেন। এর মধ্যে হার্টের ত্রুটি, ক্রোমোসোমাল অস্বাভাবিকতা, জেনেটিক সিন্ড্রোম এবং কাঠামোগত ত্রুটি অন্তর্ভুক্ত থাকতে পারে। তারা ব্যাপক যত্ন এবং চিকিত্সা পরিকল্পনা প্রদান করতে অন্যান্য বিশেষজ্ঞদের সাথে সহযোগিতা করে।

নবজাতকের সংক্রমণ:

নবজাতক বিশেষজ্ঞরা নবজাতকের সংক্রমণ যেমন সেপসিস, নিউমোনিয়া, মেনিনজাইটিস এবং ভাইরাল সংক্রমণের মূল্যায়ন করেন এবং চিকিত্সা করেন। তারা পরীক্ষাগার পরীক্ষা এবং ক্লিনিকাল মূল্যায়নের উপর ভিত্তি করে অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিভাইরাল ওষুধ লিখে দেয়।

উন্নত ফলো-আপ:

নিওনাটোলজিস্টরা এনআইসিইউ থেকে স্রাবের পরে অকাল বা উচ্চ ঝুঁকিপূর্ণ শিশুদের বিকাশের অগ্রগতি পর্যবেক্ষণ করেন। তারা বৃদ্ধি, নিউরোডেভেলপমেন্ট মূল্যায়ন করে এবং প্রয়োজনে অন্যান্য বিশেষজ্ঞদের হস্তক্ষেপ বা রেফারেল প্রদান করে।

পিতামাতার সহায়তা এবং পরামর্শ:

নবজাতক বিশেষজ্ঞরা তাদের শিশুর অবস্থা এবং চিকিত্সা পরিকল্পনা সম্পর্কে মানসিক সমর্থন এবং শিক্ষা প্রদানের জন্য পিতামাতার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন। তারা পিতামাতাদের NICU-তে নবজাতক থাকার চ্যালেঞ্জগুলি নেভিগেট করতে এবং খাওয়ানো, বন্ধন এবং যত্নের বিষয়ে নির্দেশিকা প্রদান করতে সহায়তা করে।

নবজাতক শিশুর জন্য ব্যাপক এবং বিশেষ যত্ন প্রদানের জন্য নবজাতক বিশেষজ্ঞরা প্রায়ই স্বাস্থ্যসেবা পেশাদারদের একটি বহু-বিভাগীয় দলের সাথে সহযোগিতা করেন, যার মধ্যে রয়েছে নবজাতক নার্স, শ্বাসযন্ত্রের থেরাপিস্ট, পুষ্টিবিদ, পেশাগত এবং শারীরিক থেরাপিস্ট, সামাজিক কর্মী এবং স্তন্যদানকারী পরামর্শদাতা।

আরও পড়ুন:- Dermatologist / ডার্মাটোলজিস্ট এর কাজ কি?

সময়ের সংলাপের ফেইসবুক পেইজ

Cardiologist / কার্ডিওলজিস্ট

নিওনেটোলজিস্টদের কাজ কি? what do neonatologist do? নিওনেটোলজিস্টদের কাজ কি? what do neonatologist do? নিওনেটোলজিস্টদের কাজ কি? what do neonatologist do? নিওনেটোলজিস্টদের কাজ কি? what do neonatologist do?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *