Health

নিউরোলজিস্টদের কাজ কি? what neurologist do?

Spread the love

নিউরোলজিস্টদের কাজ কি? what neurologist do?

একজন ডাক্তার যিনি নিউরোলজিতে বিশেষজ্ঞ তাকে নিউরোলজিস্ট বলা হয়। নিউরোলজিস্ট মস্তিষ্ক, মেরুদন্ড এবং স্নায়ুকে প্রভাবিত করে এমন ব্যাধিগুলির চিকিত্সা করেন, যেমন: সেরিব্রোভাসকুলার রোগ, যেমন স্ট্রোক। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ডিমাইলিনেটিং রোগ, যেমন মাল্টিপল স্ক্লেরোসিস।

নিউরোলজিস্টদের কাজ কি?

ডায়াগনস্টিক মূল্যায়ন:

স্নায়ু বিশেষজ্ঞরা বিস্তারিত স্নায়বিক পরীক্ষা পরিচালনা করেন এবং স্নায়ুতন্ত্রের সাথে সম্পর্কিত লক্ষণগুলির সাথে রোগীদের মূল্যায়ন করার জন্য ব্যাপক চিকিৎসা ইতিহাস গ্রহণ করেন। এই লক্ষণগুলির মধ্যে মাথাব্যথা, খিঁচুনি, মাথা ঘোরা, অসাড়তা বা ঝাঁকুনি, পেশী দুর্বলতা, নড়াচড়ার ব্যাধি, স্মৃতি সমস্যা এবং আচরণ বা জ্ঞানের পরিবর্তন অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্নায়বিক ব্যাধি: নিউরোলজিস্টরা বিভিন্ন স্নায়বিক ব্যাধি নির্ণয় এবং পরিচালনা করে, যার মধ্যে কিন্তু সীমাবদ্ধ নয়:

  • মৃগী এবং খিঁচুনি রোগ
  • স্ট্রোক এবং ক্ষণস্থায়ী ইস্কেমিক আক্রমণ (TIAs)
  • একাধিক স্ক্লেরোসিস (এমএস)
  • পারকিনসন রোগ এবং অন্যান্য আন্দোলনের ব্যাধি
  • আলঝাইমার রোগ এবং অন্যান্য ডিমেনশিয়া
  • মাইগ্রেন এবং অন্যান্য মাথা ব্যাথা
  • নিউরোমাসকুলার ডিসঅর্ডার (যেমন পেশীবহুল ডিস্ট্রোফি এবং মায়াস্থেনিয়া গ্রাভিস)
  • পেরিফেরাল নিউরোপ্যাথি এবং রেডিকুলোপ্যাথি
  • স্নায়বিক সংক্রমণ (যেমন মেনিনজাইটিস এবং এনসেফালাইটিস)
  • মস্তিষ্ক এবং মেরুদণ্ডের টিউমার
  • ঘুমের ব্যাধি (যেমন অনিদ্রা এবং স্লিপ অ্যাপনিয়া)
  • অটোইমিউন এবং প্রদাহজনিত ব্যাধি স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে

ইলেক্ট্রোফিজিওলজিকাল স্টাডিজ:

স্নায়ুতন্ত্রের কার্যকারিতা মূল্যায়নের জন্য স্নায়ুবিজ্ঞানীরা বিভিন্ন ইলেক্ট্রোফিজিওলজিকাল পরীক্ষা করেন এবং ব্যাখ্যা করেন। এই পরীক্ষার উদাহরণগুলির মধ্যে রয়েছে ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি (ইইজি) মস্তিষ্কের তরঙ্গ কার্যকলাপ মূল্যায়ন করার জন্য, স্নায়ু এবং পেশীর কার্যকারিতা মূল্যায়নের জন্য স্নায়ু পরিবাহী গবেষণা (এনসিএস) এবং ইলেক্ট্রোমায়োগ্রাফি (ইএমজি), এবং সংবেদনশীল এবং চাক্ষুষ পথের প্রতিক্রিয়া পরিমাপ করার জন্য সম্ভাব্য পরীক্ষাগুলি।

নিউরোইমেজিং ব্যাখ্যা:

নিউরোলজিস্টগণ কম্পিউটেড টমোগ্রাফি (সিটি), ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই), এবং পজিট্রন এমিশন টমোগ্রাফি (পিইটি) স্ক্যানের মতো ইমেজিং অধ্যয়নের ফলাফলগুলি ব্যাখ্যা করে এবং বিশ্লেষণ করে। এই পরীক্ষাগুলি মস্তিষ্ক এবং মেরুদণ্ডের গঠন এবং কার্যকারিতা কল্পনা করতে সাহায্য করে, বিভিন্ন স্নায়বিক অবস্থার নির্ণয় এবং পর্যবেক্ষণে সহায়তা করে।

চিকিত্সা এবং ব্যবস্থাপনা:

নিউরোলজিস্টরা তাদের রোগ নির্ণয় এবং ব্যক্তিগত প্রয়োজনের ভিত্তিতে রোগীদের জন্য ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনা তৈরি করে। চিকিত্সার বিকল্পগুলির মধ্যে ওষুধ, জীবনধারা পরিবর্তন, শারীরিক থেরাপি, পেশাগত থেরাপি, স্পিচ থেরাপি, ব্যথা ব্যবস্থাপনার কৌশল এবং প্রয়োজনে অন্যান্য বিশেষজ্ঞের কাছে রেফারেল অন্তর্ভুক্ত থাকতে পারে।

গবেষণা এবং ক্লিনিকাল ট্রায়াল:

নিউরোলজিস্টরা ক্লিনিকাল গবেষণায় জড়িত হতে পারেন এবং স্নায়বিক ব্যাধিগুলির জন্য জ্ঞান এবং চিকিত্সার বিকল্পগুলির অগ্রগতিতে অবদান রাখতে ক্লিনিকাল ট্রায়ালগুলিতে অংশগ্রহণ করতে পারেন।

রোগীর শিক্ষা এবং সহায়তা:

নিউরোলজিস্টরা রোগীদের এবং তাদের পরিবারকে তাদের অবস্থা, চিকিত্সার বিকল্প এবং পূর্বাভাস সম্পর্কে শিক্ষা এবং নির্দেশিকা প্রদান করে। তারা উপসর্গগুলি পরিচালনা, জীবনধারা পরিবর্তনের প্রচার এবং স্নায়বিক ব্যাধি সম্পর্কিত উদ্বেগগুলিকে মোকাবেলায় সহায়তা প্রদান করে।

নিউরোলজিস্টরা প্রায়শই নিউরো সার্জন, নিউরোসাইকোলজিস্ট, ফিজিক্যাল থেরাপিস্ট এবং পুনর্বাসন বিশেষজ্ঞ সহ অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে সহযোগিতা করে, যাতে স্নায়বিক অবস্থার রোগীদের জন্য ব্যাপক যত্ন প্রদান করা হয়।

নিউরোলজিস্টদের কাজ কি? what neurologist do? নিউরোলজিস্টদের কাজ কি? what neurologist do? নিউরোলজিস্টদের কাজ কি? what neurologist do? নিউরোলজিস্টদের কাজ কি? what neurologist do?

আরও পড়ুন:- Dermatologist / ডার্মাটোলজিস্ট এর কাজ কি?

সময়ের সংলাপের ফেইসবুক পেইজ

Cardiologist / কার্ডিওলজিস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *