LifestyleLifestyle

নখের রং দেখে শরীরের রোগ নির্নয়

Spread the love

নখের রং দেখে শরীরের রোগ নির্নয়

নখের রং দেখে শরীরের রোগ নির্নয়  করা যায় এটা আমাদের কম বেশী জানা আছে তবে কোন নখে কোন রোগের ইঙ্গিত বহন করে আমরা তা কমই জারি নখের দেখে শরীরের রোগ নির্নয় করাটা খুবই সহজ তবে এই নখের সমস্যা গুলোকে হেলা করা ঠিক নয় । এই নখের সমস্যা গুলো হেলা করলে আমরা মারাত্বাক সমস্যায় পরতে পারি এমন কি মৃত্যু পর্যন্ত হতে পারে। বিভিন্ন রং-এর নখ ভিবিন্ন রোগ বহন করে থাকে আসুন জেনে নেই নখের রং সম্পর্কে।

নীল নখ
নখের রোগ
নীল নখ

নখের রং দেখে শরীরের রোগ নির্নয় করার প্রথমে আমরা দেখব নখ নীল কেন হয়। নখ নীল হওয়া এক ধরনের রোগের লক্ষন। হঠাৎ করে জদি নখ নীল হয়ে যায় তাহলে বুজতে হবে আমাদরে রক্তের অক্সিজেনের মাত্রা অনেক কমে গেছে। এর পাশাপাশি শ্বাস কষ্ট, বুকে ব্যথা থাকতে পারে। তাই মনে রাখতে হবে হঠাৎ করে নখ নীল হয়ে গেলে দেরিনা করে দ্রুত ডাক্তারের পারামর্শ নিন। এছাড়াও আরও কিছু কারনে নখ নীল হতে পারে যেমন হার্টের রোগ, ফুসফুসে সমস্যা, এসিলি ইত্যাদি কারনেও নখ নীল রং ধারন করতে পারে।

নখে লম্বা গাঢ় দাগ

নখের মধ্যে লম্বা গাঢ় দাগ এটাও এক ধরনের রোগের ইঙ্গিত বাহন করে থাকে। অনেকের আছে নখে লম্বা গাঢ় দাগ আঘাতের কারনে হয়ে থাকে তবে এটাতে কোন সমস্যা নেই । তবে জদি কাহারও নখে হঠাৎ লম্বা গাঢ় দাগ দেখা দ্যায় এবং এই দাগ আরও ছড়িয়ে যায় বা রং বদলায়  তাহলে বুঝতে হবে কিছু সমস্যা রয়েছে। এমনটা হলে আতঙ্কিত হবার কারন নেই দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। নখে লম্বা গাড় দাগএর ফলে ক্যান্সার ছাড়াও আরও অনেক রোগ হতে পারে। তাই দ্রুত ডাক্তারের পরামর্শ নিন-এ ক্যান্সার যত দ্রুত চিকিৎসা হবে ততো তাড়াতাড়ি সুস্থ হওয়া সম্ভব।

নখে দাগ দেখা দিলে যে সমস্যা
নখে লম্বা গাঢ় দাগ
নখে ছোট সাদা দাগ

একটি প্রচলিত কথা আছে নখের মাঝে সাদা দাগ হলে আমরা বলে থাকি নখের ভিতরে ফুল ফুটেছে আসলে এটি সম্পূর্ন হাস্যকর কথা। নখের ভিতরে সাদা দাগ হয় মূলত দাঁত দিয়ে নখ খোটালে অথবা নখে আঘাত পেলে নখের মাঝে ছোট সাদা দাগ হয়ে থাকে। তাই এই ধরনের নখ নিয়ে দুশ্চিন্তার কোন কারন নেই। নতুন নখ গজালে এ নখ পরিবর্তন হয়ে যায়।

নখের রোগ
নখে ছোট ছোট সাদা দাগ
নখ মাঝখান থেকে দেবে যাওয়া

নখের রং দেখে শরীরের রোগ নির্নয় -এ বড় ভূমিকা রাখে। নখ মাঝখান থেকে দেবে যাওয়ার ফলে বুঝতে হবে আমাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে। আয়রনের অভাবের কারনে এমনটা হয়ে থাকে। তাই এমনটা হলে চিকিৎসকের পরামর্শ নিন ভালোহয়ে যাবে।

নখ দেখে রোগ নির্নয়
মাঝখান থেকে দেবে যাওয়া
নখ সবুজ হয়ে যাওয়া

নখে সুডমনাস নামে এক ধরনের ব্যকটেরিয়ার ইনফেকশন হলে নখ সবুজ হয়ে যায়। এটা সাধারনত নিজে নিজেই সেড়ে যায় না এর জন্য ঔষধ প্রয়োজনও হয়। তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিবেন ।

নখ সুবজ কেন হয়?
নখ সুবজ হয়ে যাওয়া
নখের মাথা ভেঙ্গে ভেঙ্গে আসা

নখের মাথা ভেঙ্গে ভেঙ্গে আসার কারন হলো, আমাদের দেহের কিছু কিছু রোগের কারনে এমন সমস্যা হতে পারে। এছাড়াও যাহারা থালাবাসন,কাপড় ইত্যাদি ধৌত করে তাদের এমন সমস্যা হতে পারে। মূলত পানি এবং ডিটারজেন্টের কারনে নখ ক্ষয় হয়ে যায়। এমনটা হলে কাজ শেষ হবার পরে হাতে লোশন মাখিয়ে নিতে পারেন। এছাড়াও আয়রনের অভাব, থাইরয়েডের রোগ এর কারনেও এমনটা হতে পারে।

নখ কেন ভেঙ্গে যায়
নখ ভেঙ্গে যাওয়া
নখের সাথে লাগানো মাংস ফুলে যাওয়া

আমরা সাধারণত দেখতে পাই নখের সাথে লাগানো মাংস লাল এবং ফুলে গেছে। এটি সাধারণত নখের সাথে লাগানো মাংস ইনফেকশনের কারনে এমনটা হয়ে থাকে। এটি সাধারণত যাহারা বেশি সাবান এবং পান লাগিয়ে থাকেন তাদের ক্ষেত্রে বেশি হয় । এমন হলে একটু সাবধানে পানি নাড়াচাড়া করবেন, এবং সতর্ক হবেন।

নখের সাথে লাগান মাংস ফুলে যাওয়ার কারন কি
নখের সাথে লাগান মাংস ফুলে যাওয়া
নখের রং হলুদ হয়ে যায় মুলত

নখের রং হলুদ হয়ে যেতে পারে ফাংগাশ ইনফেশনের কারনে। সাধারনত নখেল কোণা হলুদ হওয়া শুরু করে তারপরে পুরো নখে এই হলুদ রং ছড়িয়ে যায়। এক পর্যয়ে নখ ভঙ্গুর হয়ে যায় এবং কনা ভেঙ্গে আসে। ঔষধ ছাড়া এটি সাধারনত সেড়ে উঠতে চায়না তাই এমন হলে ডাক্তার দেখিয়ে নিবেন। এছাড়াও ফুসফুসের রোগ, ছড়িয়েসেস , ডায়াবেটিস ইত্যাদি রোগের কারনে নখ হলুদ হতে পারে। এছাড়াও ধুমপান করলেও নখ হলুদ হতে পারে।

নখ হলুদ হয় কেন
নখ হলুদ হওয়া
নখ ছোট ছোট গর্ত হয়ে যাওয়া

নখে ছোট ছোট গর্ত হয়ে যাওয়ার অনেকগুলো কারন রয়েছে তবে । শরিয়াশিস রোগের কারনে এমনটা হতে পারে। নখ দেখলে মনে হবে এটিকে কেহ শক্ত কিছু ‍দিয়ে খুচিয়েছে। শরিয়াশিস ছাড়াও একজিমা, অ্যালপেশিয়া ইত্যাদি রোগের কারনে এমনটা হতে পারে। এমনটা হলে স্কিনের ডাক্তারের পরামর্শ নিতে হবে।

নখে গর্ত কেন হয়
নখে ছোট ছোট গর্ত
নখ চিবান আঙ্গুল

খ চিবান এমন আঙ্গুল দেখা যায় অনেকের মাঝেই । এটি মূলত বেশি টেনশনের কারনে হয়ে থাকে। এছাড়াও কিছু মানসিক রোগের কারনেও এমনটা হতে পারে। আবার অনেকের বনঅভ্যাস আছে যাহারা মুখের দাঁত দিয়ে নখ চিবাতে থাকে তাদের এমন অভ্যাস পরিবর্তন করা উচিত।

নখ ছোট হয় কোন
নখ চিবান আঙ্গুল
ফ্যাকাশে নক

নখের রং দেখে শরীরের রোগ নির্নয় কিভাবে করতে পারি। আমাদের সাধানত নখ গোলাপি রং-এর হয়ে থাকে । এমন রং এর নখ জদি না হয়ে নখের রং ফ্যাকাশে হয়ে তাহলে বুঝতে হবে শরীরে কিছু রোগরে কারনে এমনটা হয়েছে যেমন ক্ত শুন্যতা, অপুষ্টি, লিভারের রোগ ইত্যাদি। এমন হলে একজন চিকিৎসকের পরামর্শনিন।

ফ্যাকাসে নখ কেন
ফ্যাকাসে নখ

নখের রং দেখে শরীরের রোগ নির্নয়

One thought on “নখের রং দেখে শরীরের রোগ নির্নয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *