INTERNATIONAL NEWS

হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ

Spread the love

হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ


হরমুজ প্রনালী বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ  প্রণালীর একটি। এটি পারস্য উপসাগরে অবস্থিত,. যার উত্তর উপকুলে রয়েছে আরব আমিরাত এবং মুসান্দাম নামে ওমানের একটি সীট মহল। উপসাগরের তীরবর্তী  দেশগুলো হলো ইরাক, ইরান, কুয়েত, সৌদআরব, বাহরাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান। ভৌগোলিক দিক থেকে প্রণালীটি ইরান ও ওমানের অন্তর্ভুক্ত। এই প্রণালী কে বিশ্ব বানিজ্যের গলা হিসেবে তুলনা করা হয়। কারণ সমগ্র বিশ্বের ৩ ভাগের ১ ভাগ খনিজ তেল পরিবহণ করা হয় শুধুমাত্র হরমুজ প্রণালী দিয়ে।

হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ

মধ্য প্রাচ্যে অবস্থিত হরমুজ প্রণালী তার পশ্চিমে থাকা পারস্য উপসাগরকে পূর্বের ওমান উপসাগর ও আরব সাগরের সাথে সংযুক্ত করেছে।  হরমুজ প্রণালীর সমুদ্র পথটি আন্তর্জাতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। কারণ মধ্য প্রাচ্যের তেলবাহী জাহাজ যাতায়াতের জন্য এটি একমাত্র পথ। মার্কিন জ্বালানি তথ্য প্রশাসনের মতে হরমুজ প্রণালী দিয়ে প্রতিদিন প্রায় ২কোটি ১০ লক্ষ ব্যারেল অপরিশোধিত খনিজ তেল পরিবহন হয়। যা বিশ্ব খনিজ তেল বাণিজ্যের ৩ ভাগের ১ ভাগ। শুধু তাই নয় বিশ্বে উৎপাদিত সকল তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের ৪ ভাগের ১ ভাগ এই হরমুজ প্রণালী দিয়েই সারা বিশ্বে ছড়ায়। হরমুজ প্রণালীর দৈর্ঘ্য প্রায় ১৬৭ কিলোমিটার এবং এর সবচেয়ে সরু অংশের প্রস্থ মাত্র ৩৪ কিলোমিটার। প্রণালিটির মাঝ বরাবর রয়েছে দুইটি জাহাজ চলাচলের রাস্তা যার প্রস্থ মাত্র ৩ কিলোমিটার। ৩৪ কিলোমিটার এলাকার প্রবাহ নিয়ন্ত্রণ করাটাও বর্তমান বিশ্ব বাণিজ্যে ও বিশ্ব রাজনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। হরমুজ প্রণালী ব্যবহার করে সব চেয়ে বেশি তেল আমদানিকারক দেশগুলো হলো মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত ও চীন। এছাড়া এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকাসহ বিশ্বের প্রায় সকল প্রান্তেই এই খনিজ তেল হরমুজ প্রণালী দিয়েই প্রবাহিত হয়।

হরমুজ প্রণালী এতোটা গুরুত্ব কেন

ইরাক-ইরান যুদ্ধ চলাকালীন সময়ে এই অঞ্চলে যাতায়াতকারী ইরানি তেলবাহী জাহাজগুলোতে আক্রমণ চালায় ইরাক ও তার তৎকালীন মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র। তখন ইরানও এর প্রতিশোধ স্বরূপ সামুদ্রিক মাইন পেতে রাখে , তখন থেকেই মূলত ইরান হরমুজ প্রণালীকে একটি অস্র হিসেবে ব্যবহার করতে শুরু করে। এই অঞ্চল দিয়ে তেলপরিবহন নির্বিঘ্ন রাখতে বিগত শতকের আশির দশক থেকে এখনো পর্যন্ত হরমুজ প্রণালীতে মার্কিন যুদ্ধ জাহাজ নিয়মিত পাহারা দিচ্ছে।

আরও পড়ুন:- নীল নদে কেন যুবতী নারী বলি দেয়া হতো

হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ হরমুত প্রণালী কেন এতো গুরুত্বপূর্ণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *