Food

রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায়

Spread the love

রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায়

এই পাঁচটি সহজ উপায়ে ব্যবহার করুন বাটারমিল্ক

বাটারমিল্ক বা চাচ হল একটি সুস্বাদু গ্রীষ্মকালীন কুল্যান্ট যা প্রধানত দুটি স্বাদে পাওয়া যায়- নোনতা এবং মিষ্টি। নোনতাকে সাধারণত চাচ বা মাঠা বলা হয়, আর মিষ্টি সংস্করণটিকে লস্সি বলা হয়। নাম অনুসারে, মালাই/তাজা ক্রিম থেকে মাখন মন্থন করার পর বাটার মিল্ক হল দুধ। এক গ্লাস বাটারমিল্ক সহজেই খাবারের সাথে যুক্ত করা যায় এবং কঠোর গ্রীষ্মে শরীরে শীতল প্রভাব প্রদান করে। বাটার মিল্কের ব্যবহার শুধু এর মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে যা আপনাকে অবশ্যই অবাক করবে। রান্নাঘরে সাধারণ বাটারমিল্ক ব্যবহার করা যেতে পারে এমন পাঁচটি উপায় এখানে রয়েছে।

buttermilk

কেক

কেক বাটা বানানোর সময় বাটারমিল্ক ব্যবহার করলে আপনি অনেক নরম এবং স্পঞ্জিয়ার কেক পাবেন। বাটার মিল্ক বেকিং পাউডার এবং বেকিং সোডা দিয়ে ভালো করে জেল করবে, যা কেককে আরও ভালো করে তুলবে। বাটারমিল্কের একটি প্রাকৃতিকভাবে ক্রিমি টেক্সচার রয়েছে যা মিষ্টি এবং টঞ্জির মিশ্রণ। এটি কেকটিকে একটি সুন্দর মাখনের স্বাদ দেবে।

আরও পড়ুন:- খাবার স্যালাইন নিয়ে সতর্কতা

তরকারি

তরকারিতে বাড়তি মশলা যোগ করে এখন খুব গরম খেতে হবে? শুধু কিছু বাটারমিল্ক ব্যবহার করুন। ভুলবশত তরকারিতে দুবার লবণ মেশানো আর এখন তা খেতেও নোনতা? শুধু কিছু বাটার মিল্ক যোগ করুন। ডাল এবং তরকারি থেকে শুরু করে সবজি পর্যন্ত, বাটারমিল্ক হল একটি ওয়ান স্টপ সলিউশন যা খাবারের স্বাদে ভারসাম্য বজায় রাখে এবং এটিকে ক্রিমিয়ার করে।

ম্যাশড আলু

ম্যাশড পটেটো একটি ক্লাসিক রেসিপি যা সাইড ডিশ হিসাবে পরিবেশন করা যেতে পারে বা স্যান্ডউইচ, রোল এবং এমনকি পরাঠার জন্য স্টাফিং হিসাবে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি প্রায়শই বাড়িতে ম্যাশড আলু তৈরি করেন তবে আপনাকে এই কৌশলটি চেষ্টা করতে হবে। সিদ্ধ আলুতে প্রায় ¼ কাপ বাটারমিল্ক যোগ করুন এবং সত্যিই ভালভাবে ম্যাশ করুন। এতে মাখানো আলু আগের চেয়ে নরম ও সুস্বাদু হবে। স্বাদ বাড়াতে এবং পরিবেশন করতে আপনার পছন্দের মশলা যোগ করুন।

সুপ

স্যুপ

বাটারমিল্ক স্যুপকে ক্রিমিয়ার এবং টেক্সচারে সমৃদ্ধ করতেও ব্যবহার করা যেতে পারে। যেহেতু বাটারমিল্কে ক্যালোরি কম থাকে, তাই ক্রিমের তুলনায় এটি অনেক বেশি স্বাস্থ্যকর বাছাই, যা প্রায়শই স্যুপে ব্যবহৃত হয়। তরকারির মতোই, মসলা কমাতে এবং এর ক্রিমি স্বাদ বাড়াতে স্যুপে বাটারমিল্ক যোগ করা যেতে পারে।

স্মুদিস

স্মুদি হল একটি জনপ্রিয় প্রাতঃরাশের বিকল্প এবং আপনি যদি এমন কেউ হন যিনি প্রায়শই স্মুদি খেয়ে থাকেন এবং প্রাতঃরাশ বা সন্ধ্যার স্ন্যাকসের জন্য ঝাঁকান, তাহলে আপনাকে একবার বাটারমিল্ক স্মুদি ব্যবহার করে দেখতে হবে। একটি ব্লেন্ডারে শুধু ½ কাপ বাটার মিল্ক, 1 কলা, 1 চা চামচ মধু এবং 1 চা চামচ চিয়া বীজ যোগ করুন। ব্লেন্ড করে একটি মসৃণ মিশ্রণ তৈরি করুন। আপনি চাইলে বাদাম দিয়ে গার্নিশ করুন এবং বাটারি এবং সুস্বাদু স্মুদি উপভোগ করুন। আপনি কলার পরিবর্তে বেরি ব্যবহার করতে পারেন বা বিভিন্ন স্বাদের স্মুদি তৈরি করতে এক স্কুপ কোকো পাউডারও যোগ করতে পারেন।

রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায়

আলু সিদ্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *