News

মিরপুর বেড়িবাঁধ এলাকায় চাষের মাছ দেশি মাছ বলে বিক্রি গ্রাহকের সাথে প্রতারনা

Spread the love

মিরপুর বেড়িবাঁধ এলাকায় চাষের মাছ দেশি মাছ বলে বিক্রি গ্রাহকের সাথে প্রতারনা

আমরা যাহারা মিরপুরের বেরিবাধের রাস্তায় প্রতিনিয়তো যাতায়াত করে থাকি তাহারা হয়তো দেখেছেন রাস্তার পাশে কিছু মাছ বিক্রেতা বসে থাকেন দেশি জিওল মাছ নিয়ে (শিং,শোল,মাগুর,কৈ)ইত্যাদি ।কিছুক্ষন পরপরই একজন করে পাবেন যারা বালতি আর বড় সিলভারের ডালায় করে মাছ সাজিয়ে বসে থাকে।ক্রেতারা এদের জিজ্ঞাসা করলেই বলবে দেশী বিলের মাছ আরও ক্রেতা আকৃষ্ট করার মতো নানা ধরনের কথা।এরা মাছগুলো ঠিকা বা আনুমানিক একটা দাম ধরে বিক্রি করে।প্রতিজনের কাছেই কৈ,শিং,মাগুর সব মিলিয়ে আনুমানিক ২/২.৫ কেজি করে মাছ থাকে,যার দাম তারা কাষ্টোমার বুঝে চাইবে। আড়াই হাজার থেকে ৫হাজার পর্যন্ত চেয়ে থাকে!

এই মাছগুলো আসলে মোটেও দেশী বিলের মাছ নয়।তারা যে কথা গুলো বলে সেগুলে সম্পূর্ণ মিথ্যা, মুলতো মাছ গুলো রাজশাহী এবং নঁওগা এলাকার চাষের মাছ।এগুলোকে কৃত্তিম রং মিশিয়ে এরা ডালায় সাজিয়ে দেশী বলে বিক্রি করে। এরা প্রতারনা করে দেশী মাছ বলে সস্তা চাষের মাছ বেশী দামে বিক্রি করে কাস্টমার ঠকাচ্ছে।

এছাড়াও এই একই রূটে এবং পূর্বাচল ৩০০ফিট রূটে দুপুরের পরে মিনি ট্রাকে করে একদল মাছওয়ালা পদ্মা এবং যমুনা নদীর মাছ বলে বার্মা থেকে আমদানীকৃত প্রিজারভেটিভ দেয়া বিশালাকারের ফ্রোজেন রুই,কাতলা,বোয়াল এবং বাঘাড় মাছ বিক্রি করে।

তাই সাবধান যাহারা এসব মাছ কিনে খান বা আসা-যাওয়ার পথে দেখতে দেখতে কেনার পরিকল্পনা করছেন তারা একটু ভেবে-চিন্তে কিনবেন। চাষের মাছ খাওয়া দোষের কিছু নেই তবে দেশি মাছ বুঝে চাষের মাছ বেশি দামে কিনে প্রতারিত হবেন না।

মিরপুর বেড়িবাঁধ এলাকায় চাষের মাছ দেশি মাছ বলে বিক্রি গ্রাহকের সাথে প্রতারনা মিরপুর বেড়িবাঁধ এলাকায় চাষের মাছ দেশি মাছ বলে বিক্রি গ্রাহকের সাথে প্রতারনা মিরপুর বেড়িবাঁধ এলাকায় চাষের মাছ দেশি মাছ বলে বিক্রি গ্রাহকের সাথে প্রতারনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *