Jobs circular

আরডিআরএস বাংলাদেশ এনজিওতে নিয়োগ

Spread the love

আরডিআরএস বাংলাদেশ এনজিওতে নিয়োগ

আরডিআরএস বাংলাদেশ-এর ক্ষুদ্রঋণ কার্যক্রমে ক্ষুদ্রঋণ সংগঠক পদে নিয়োগ ও নিয়োগের প্যানেল তৈরীর জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

পদের নামঃ ক্ষুদ্রঋণ সংগঠক

শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতক বা স্নাতকোত্তর পাশ।

 বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

 অভিজ্ঞতা: এই পদে অভিজ্ঞতাহীন প্রার্থীগণ আবেদন করতে পারবেন। তবে ক্ষুদ্রঋণ কার্যক্রমে একই ধরনের কাজের অভিজ্ঞতাসম্পন্নদেরকে অগ্রাধিকার দেয়া হবে। এছাড়া কম্পিউটার জানা প্রার্থীগণও অগ্রগণ্য বলে বিবেচিত হবেন।

 বেতন: টাকা. ১৮০০০ – ২০০০০ (মাসিক ) স্নাতক পাশ আবেদনকারীদের ক্ষেত্রে বেতন প্রতিমাসে সর্বসাকূল্যে ১৮,০০০/- টাকা এবং স্নাতকোত্তর পাশ আবেদনকারীদের ক্ষেত্রে বেতন প্রতিমাসে সর্বসাকূল্যে ২০,০০০/- টাকা। শিক্ষানবিশকাল (৬ মাস) শেষে চাকুরি নিশ্চিতকরণের পর সংস্থার বেতনস্কেল অনুযায়ী বেতন প্রদান করা হবে এবং তখন অন্যান্য সুবিধাদি যেমন, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, চিকিৎসাভাতা, মোবাইল বিল, ২টি উৎসবভাতা ইত্যাদি প্রদান করা হবে।

কোম্পানীর সুযোগ সুবিধাদি: T/A, Mobile bill, Medical allowance, Performance bonus, Provident fund, Weekly 2 holidays, Gratuity

উৎসব ভাতা: ২টি ( বার্ষিক ) প্রতিটি উৎসবভাতা ১ মাসের মূলবেতনের সমান বা সর্বসাকূল্যে বেতনের ৫০%-এর সমান।

  • চাকরির দায়িত্বসমূহঃ উদ্বুদ্ধকরণ ও নিবিড় ফলো-আপের মাধ্যমে ১২-১৫টি দল (ভূমিহীন, প্রান্তিকচাষী, ক্ষুদ্রচাষী, আদিবাসী ও হতদরিদ্র) তত্বাবধানে রাখা এবং উক্ত দলসমুহে ক্ষুদ্রঋণ ও সঞ্চয় কার্যক্রম পরিচালনা করা।
  • নীতিমালা অনুযায়ী নতুন দল গঠন বা দল পুনর্গঠন করা এবং সদস্য ভর্তি করা।
  • বার্ষিক কর্মপরিকল্পনা তৈরী করা এবং সেই অনুযায়ী অর্জন নিশ্চিত করা।
  •  মোট সদস্য সংখ্যা, ঋণী সদস্য সংখ্যা, কার্যকরী ঋণস্থিতি ওটিআর ইত্যাদি সন্তোষজনক (কর্মী সদস্য অনুপাতে ১: ৩৭৫, কর্মী ঋণী অনুপাত ১ঃ ৩৪০, ঋণী সদস্য অনুপাত ৯০ঃ ১০০, বাৎসরিক লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মী প্রতি কার্যকরী ঋণস্থিতি বজায় রাখা এবং আর্থিক স্বয়ম্ভরতা সর্বদা ১০০% এর উপরে নিশ্চিত করা।
  • প্রতিদিনের ঋণের কিস্তি ও সঞ্চয় আদায় যথাসময়ে নিশ্চিত করা এবং সর্বদা ঋণ আদায় হার ১০০% বজায় রাখা।
  •  প্রতিদিনের সিডিউলভুক্ত দলে যথাসময়ে উপস্থিত হয়ে দলীয় সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা ও দলীয় সভা পরিচালনা করা এবং দলীয় রেকর্ড পত্র ও সদস্য পাশবই হাল নাগাদ রাখা। দলীয় শৃঙ্খলার প্রতি সর্বদা সজাগ দৃষ্টি রাখা বা কোনরূপ বিঘ্ন সৃষ্টি হলে তা নিরসনে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা। দলীয় সভায় দলীয় শৃঙ্খলা ও একতা এবং সঞ্চয় ও ঋণ নীতিমালা সহ অন্যান্য গুরুত্বপুর্ণ বিষয়ে আলোচনা করা এবং সেগুলোর বাস্তবায়ন নিশ্চিত করা।
  • উন্নয়নমুলক বিবিধ বিষয়ে সদস্যদেরকে সচেতন করা। দল হতে প্রতিদিনের আদায়কৃত অর্থ নীতিমালা অনুযায়ী রেকর্ডভুক্ত করে যথাসময়ে সংশ্লিষ্ট হিসাবরক্ষক (ক্ষুদ্রঋণ)-এর নিকট জমা করা। পাশবইয়ের ব্যালান্সের সাথে কালেকশন রেজিষ্টার ও এমবি সিট-এর ব্যালান্স নিয়মিত মিলিয়ে দেখা। কোনরূপ অমিল থাকলে তা তাৎক্ষণিক সংশোধন করা।
  • নীতিমালা অনুযায়ী ঋণ প্রস্তাবনা তৈরী করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে বিতরণ করা। আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড নির্বাচনে সদস্যদের সহায়তা দেয়া এবং বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও ফলোআপ দেয়া।
  • সদস্য প্রোফাইলসহ দল ও সদস্য সংক্রান্ত যাবতীয় তথ্য যথাযথ ভাবে সংরক্ষণ করা। ক্ষুদ্রঋণ কর্মসূচীর-এর আওতায় (কোর ও বাইলেটারাল ) প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে উপকারভোগী নির্বাচন করা ও কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করা।
  •  দৈনিক সঞ্চয় ও ঋণ আদায় কার্যক্রম প্রতিনিয়ত মনিটরিং করা এবং রেকর্ডপত্র যথাযথভাবে সংরক্ষণ করা।
  • সংস্থার প্রয়োজনে আভ্যন্তরীণ ও বহিস্থঃ পর্যবেক্ষক ও নীরিক্ষকদেরকে প্রয়োজনীয় সহায়তা দেয়া এবং বিবিধ জরিপ কাজে সহযোগিতা করা। শাখার সাপ্তাহিক মিটিং-এ উপস্থিত থেকে কাজের অগ্রগতি পর্যালোচনায় অংশগ্রহণ করা।
  • কর্তৃপক্ষের নির্দেশনা ও দাতাসংস্থার চাহিদা মোতাবেক সাপ্তাহিক ও মাসিক রিপোর্ট যথাসময়ে জমা দেয়া। শাখার বাৎসরিক কর্মপরিকল্পনা ও বাজেট তৈরীতে কর্তৃপক্ষকে সহায়তা করা। সংস্থার প্রয়োজনে কর্তৃপক্ষের নির্দেশনায় সংশ্লিষ্ট যে কোন ধরনের কাজের জন্য মানসিকভাবে প্রস্তুুত থাকা এবং প্রদত্ত দায়িত্ব যথাযথভাবে পালন করা।
  • আবেদনের শর্তাবলীঃ ক্ষুদ্রঋণ সংগঠক পদে নির্বাচিত প্রার্থীর পিতা/ মাতা/ অভিভাবক বা যেকোন নিকট আত্মীয়কে ৩০০/- টাকার নন-জুডিসিয়াল স্ট্যাম্প-এ জামিনদার হিসাবে কর্মীর পক্ষে সংস্থার নিকট অঙ্গীকারাবদ্ধ থাকতে হবে।
  • প্রার্থীদেরকে বাংলাদেশের যেকোন জেলায় কাজ করার ক্ষেত্রে আগ্রহী হতে হবে। যোগ্যতাসম্পন্ন নারীপ্রার্থীদেরকে আবেদন করার জন্য উৎসাহিত করা হচ্ছে। আরডিআরএস একটি ধূমপানমুক্ত কর্মপরিবেশ। প্রার্থীকে আবেদনপত্রের সাথে একটি পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত (মোবাইল নম্বরসহ), ২ কপি রঙ্গিন পাসপোর্ট সাইজ ছবি, জাতীয় পরিচয়পত্র ও সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত ফটোকপিসহ আগামী ১৬ আগস্ট ২০২১ তারিখের মধ্যে প্রধান (মানবসম্পদ) বরাবর প্রেরণ করতে হবে।
  • আবেদনপত্র পাঠাবার ঠিকানা: রংপুর ও রাজশাহী ডিভিশনের বিভিন্ন জেলার আবেদনকারীদের জন্য, আরডিআরএস বাংলাদেশ, জেল রোড, রাধাবল্লভ,রংপুর এবং রংপুর ও রাজশাহী ডিভিশন ব্যতীত বাংলাদেশের অন্যান্য জেলার আবেদনকারীদের জন্য, আরডিআরএস বাংলাদেশ, বাড়িনং-৪৩, রোডনং-১০, সেক্টরনং-৬, উত্তরা, ঢাকা। খামের উপর পদের নাম স্পষ্টাক্ষরে লিখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *