News

ফোনে ভিবিন্ন ধরনের অ্যাপস ডাউনলোডে সাবধান পরতে পারেন নিরাপত্তা হুমকিতে

Spread the love

ফোনে ভিবিন্ন ধরনের অ্যাপস ডাউনলোডে সাবধান পরতে পারেন নিরাপত্তা হুমকিতে

স্মার্টফোনে বিভিন্ন কারণে অ্যাপ ডাউনলোড করেন হরহামেশাই। বিভিন্ন ব্যাংকিং অ্যাপ, শপিং ওয়েবসাইট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া, গান শোনা, ছবি এডিটিং অ্যাপ রয়েছে সবার ফোনেই। এর মধ্যে হ্যাকাররা নকল অ্যাপ তৈরি করে ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে। এরপর চুরি করছে ব্যক্তিগত তথ্য।
গুগল সাম্প্রতিক নিরাপত্তা প্রতিবেদনে দাবি করেছে যে, তারা এক লাখেরও বেশি অ্যাপ নিষিদ্ধ করেছে, যা অনেকেই ব্যবহার করতেন। আপনার ফোনেও যদি নকল অ্যাপ থাকে তাহলে দ্রুত তা ফোন থেকে ডিলিট করুন।
গুগল প্লে প্রোটেক্টের সাহায্যে অ্যাপ এবং ডিভাইসকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করতে পারেন। গুগল প্লে প্রোটেক্ট চালু করুন। এজন্য প্লে স্টোর অ্যাপে প্রোফাইল আইকনে যান এবং প্লে প্রোটেক্টে ট্যাপ করুন, সেটিংসে প্লে প্রোটেক্ট দিয়ে স্ক্যান অ্যাপ চালু করুন।
** আপনার ডিভাইসটি ভেরিফাই সার্টিফাইড করে নিতে পারেন। এজন্য গুগল প্লে স্টোর অ্যাপ খুলুন। উপরের ডানদিকে প্রোফাইল আইকনে ক্লিক করুন। এরপর সেটিংসের যান এবং আপনার ডিভাইসটি প্লে প্রোটেক্ট সার্টিফাইড কি না তা পরীক্ষা করুন।
**ডাউনলোড করার আগে অ্যাপের বিবরণ ভালোভাবে পড়ে নিন। যদি কোনো অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পেয়েছেন? এ ক্ষেত্রে এটিকে ভুয়া অ্যাপের সম্ভাব্য ইঙ্গিত হিসেবেই ধরে নিতে পারেন। কেননা সন্দেহ নেই যে, কোনো বিশ্বস্ত ডেভেলপার এ ধরনের ভুল করবে না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি।
** অ্যাপটি আসল নাকি ভুয়া তা যাচাই করার এটি খুবই ভালো একটি উপায় হচ্ছে এর ডাউনলোডের সংখ্যা দেখা। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয়ে থাকে তবে এটি কখনই সম্ভব নয় যে এত বিপুলসংখ্যক মানুষ এর মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছেন।
** অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইট পরিদর্শনের চেষ্টা করুন। সেই সঙ্গে অ্যাপ স্টোরের বিবরণ থেকে তার সম্পর্কে জানার চেষ্টা করুন। একটি অ্যাপ ডাউনলোড করার আগে এর ডেভেলপার সম্পর্কে জানার চেষ্টা করুন।
সূত্র: মেক ইউজ অব

ফোনে ভিবিন্ন ধরনের অ্যাপস ডাউনলোডে সাবধান পরতে পারেন নিরাপত্তা হুমকিতে ফোনে ভিবিন্ন ধরনের অ্যাপস ডাউনলোডে সাবধান পরতে পারেন নিরাপত্তা হুমকিতে ফোনে ভিবিন্ন ধরনের অ্যাপস ডাউনলোডে সাবধান পরতে পারেন নিরাপত্তা হুমকিতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *