Health

থানকুনি উপকারিতা Benefits of thankuni

Spread the love

থানকুনি উপকারিতা Benefits of thankuni

থানকুনি পাতা আমরা সাধারনত গ্রামের মাঠে ঘাটে  দেখতে পাই। আমাদের আশেপাশে বাড়ির আঙ্গিনায় বেড়ে ওঠার কারনে আমরা এর গুরুত্ব দেইনা। ছোট গাছগুলো সবুজ গোলগোল খাচখাচ পয়সার মতো দেখতে । তবে এই থানকুনি পাতার গুনের সমাহারের কথা শুনে আপনার চোখ কপালে উঠবে।

আয়ুর্বেদিক চিকিৎসায় এই থানকুনি পাতার তুলনা অপরিসীম । প্রাচীন কালে এই পাতার ব্যবহার অনেক থাকলেও আধুনিক চিকিৎসার আবির্ভাবের ফলে এর ব্যবহার দিন দিন কমে আসছে । তবে আমাদের গ্রাম অঞ্চলের লোকদের কাছে এর ব্যবহার এখনও প্রচুর রয়েছে।

থানকুনি পাতা
থানকুনি পাতা

থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে জানলে চোখ কপালে ওঠার মতো

জ্বর কমায়:-

 শরীরে জ্বর আসলে থানকুনি পাতার রস করে খেলে জ্বর কমে যায় । থানকুনি পাতার রস এবং শিউলি পাতার রস একত্রে খেলে জ্বর অতিদ্রুত কমে যায়। থানকুনি পাতার তিতে রস শরীরে আশা জ্বরের সাথে যুদ্ধে করে শরীরের জ্বর কমাতে সাহায্য করে।

গ্যাস্টিক সমস্যা দুর করে:-

প্রতিদিন সকালে খালি পেটে থানকুনি পাতার রস সেবনে গ্যাস্টিক সমস্যা থেকে উপকার পাওয়া যায়।

হজম ক্ষমতা বাড়ায়:-

 থানকুনি পাতায় হজম ক্ষমতা বাড়াতে খুবই উপকারী। কেননা থানকুনি পাতায় উপস্থিত একাধিক উপকারী উপাদান হজমের সমস্যা সমাধানে করে থাকে।  ফলে বদহজম গ্যাস অম্বলের মতো সমস্যার লক্ষন গুলো মাথা চড়া দিয়ে উঠতে পারেনা।

আমাশয়ে ভাল কাজ করে:-

সকালে খালি পেটে নিয়ম করে থানকুনি পাতা খেলে আমাশয় দূর হয় । একটানা ৭ দিন সেবনে এই সমস্যার সমাধান মেলে। তবে এই পাতার রস তেতো থাকায় আপনি এক চামচ চিনি মিশিয়ে খেতে পারেন।

thankuni
thankuni

ত্বকের সৌন্দর্য বাড়ায়:-

ত্বকের সৌন্দর্য বাড়াতে থানকুনি পাতার ব্যবহার রয়েছে। এর উপস্থিত এ্যমাইনো এসিড, ভিটা ক্যারোটিন ও ফাইট্রে ক্যামিকাল ত্বকের ভিটামিনের ঘাটতি পূরন করে ত্বক সুস্থ রাখতে সাহায্য করে ।

চুলপড়া রোধ করে:-

থানকুনি পাতা চুলপড়া রোধ করতে সহায়তা করে । সপ্তাহে দুই থেকে তিন দিন  থানকুনি পাতা খেলে চুলের স্কাপের ভিতরের পুষ্টির অভাব দূর হয়, ফলে চুল পড়ার হার আস্তে আস্তে কমে যায় ।  

ক্ষত সমস্যা সমাধান:-

 শরীরে ক্ষত সমস্যা সমাধানে থানকুনি পাতা ভালো কাজ করে থাকে। শরীরে কোথাও কেটে গেলে কিংবা চামড়া উঠে গেলে সঙ্গে সঙ্গে সেখানে থানকুনি পাতা বেটে লাগিয়ে দিতে পারেন । দেখবেন খুব তারাতারি ব্যথা কমে যাবে এবং ক্ষত শুকিয়ে যাবে।

এছাড়াও থানকুনি পাতা নিয়মিত সেবনে আনেক উপকার করে থাকে যেমন:-

  • সর্দি দূর করে।
  • মুখের ব্রণ দুর করে।
  • গলা ব্যাথার জন্য উপকারি।
  • কাশি কমায়। ইত্যাদি
থানকুনি উপকারিতা Benefits of thankuni
থানকুনি উপকারিতা Benefits of thankuni

থানকুনি উপকারিতা Benefits of thankuni থানকুনি উপকারিতা Benefits of thankuni থানকুনি উপকারিতা Benefits of thankuni থানকুনি উপকারিতা Benefits of thankuni

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *