INTERNATIONAL NEWS

কাতার বিশ্বকাপ এবং গানিম আল-মিফতাহ

Spread the love

কাতার বিশ্বকাপ এবং গানিম আল-মিফতাহ

গতকাল রবিবার (২০ নভেম্বর) কাতারে আল-খোর অঞ্চলের আল-বাইত স্টেডিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম পবিত্র কোরআন তিলাওয়াত করতে দেখা যায়। পবিত্র কোরআন থেকে পাঠ করেন ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত ২০ বছর বয়সী গানিম আল-মিফতাহ (Ghanim Al-Muftah)। গত এপ্রিলে গানিম আল-মিফতাহকে কাতারের পক্ষ থেকে ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত হিসেবে নির্বাচন করা হয়।

গানিম আল-মিফতাহ ২০০২ সালে কডাল রিগ্রেশন সিনড্রোম (সিডিএস) নামের বিরল ব্যাধি নিয়ে জন্মগ্রহণ করেন, যা তার দুই পা সহ নিম্ন মেরুদণ্ডের বিকাশকে ব্যাহত করে। তবে জীবনযুদ্ধে সব বাধা-বিপত্তি পেরিয়ে এ তরুণ এখন সবার আশা ও অনুপ্রেরণার পাত্র। ভবিষ্যতে নিজেকে একজন কূটনীতিক হিসেবে গড়ে তুলতে চান। তিনি রাস্ট্রবিজ্ঞান নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ছেন।

নানা ধরনের অক্ষমতা ও প্রতিবন্ধকতার পরও গানিম নিজেকে সাঁতার, স্কুবা ডাইভিং, স্কেটবোর্ডিং রক ক্লাইম্বিংয়ের মতো বিভিন্ন কর্মকাণ্ডে মাতিয়ে রাখেন। তাঁকে কাতারের সবচেয়ে কম বয়সী উদ্যোক্তা হিসেবে মনে করা হয়। ঘারিসা আইসক্রিম নামে তার একটি প্রসিদ্ধ ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া প্রতিবন্ধী শিশুদের সহযোগিতার জন্য তার আছে দাতব্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *