News

দুর্যোগ পরবর্তী করণীয়

Spread the love

দুর্যোগ পরবর্তী করণীয়

১. রাস্তা-ঘাটের উপর উপড়ে পড়া গাছপালা সরিয়ে ফেলুন, ভেঙ্গে যাওয়া রাস্তাঘাট দ্রুততম সময়ে যথাসম্ভব মেরামত করার চেষ্টা করুন। যাতে সহজে সাহায্যকারী দল আসতে পারে এবং দ্রুত যোগাযোগ সম্ভব হয়।

২. আশ্রয়কেন্দ্র হতে মানুষকে বাড়ি ফিরতে সাহায্য করুন এবং নিজের ভিটায় বা গ্রামে অন্যদের মাথা গোঁজার ঠাঁই করে দিন।

৩. অতি দ্রুত উদ্ধার দল নিয়ে খাল, নদী, পুকুর ও সমুদ্রে ভাসা বা বনাঞ্চলে বা কাঁদার মধ্যে আটকে পড়া লোকদের উদ্ধার করুন।

৪. দ্বীপ বা চরে কাঁদায় আটকে পড়া লোকদের উদ্ধারের জন্য দলবদ্ধ হয়ে দড়ি ও

নৌকার সাহায্যে উদ্ধারকার্য আরম্ভ করুন। কাঁদায় আটকে পড়া লোকের কাছে

দড়ি বা বাঁশ পৌঁছে দিয়ে তাকে উদ্ধার কাজে সাহায্য করা যায়।

৫. আহতদের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করুন। গুরুতর আহতদের দ্রুত নিকটস্থ হাসপাতালে প্রেরণের ব্যবস্থা করুন। মৃতদের দাফনের ব্যবস্থা দ্রুততম সময়ে করা প্রয়োজন।

৬. মৃত পশুপাখি নদী বা খালে ভাসিয়ে না দিয়ে মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা করুন। ৭. পুকুর বা নদীর পানি ফুটিয়ে পান করুন। বৃষ্টির পানি ধরে রাখুন।

৮. আক্রান্ত এলাকায় দ্রুত ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা করুন। নারী, বৃদ্ধ, প্রতিবন্ধী ও অসুস্থদের জন্য বিশেষ ব্যবস্থায় ত্রাণ বণ্টন (অগ্রাধিকার ভিত্তিতে) করুন।

৯. ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্তরা এনজিও বা সরকারি সাহায্যের অপেক্ষায় না থেকে আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টা করুন এবং যতটুকু সম্ভব নিজ থেকে অন্যকে সাহায্য করার চেষ্টা করুন।

১০. রিলিফের মুখাপেক্ষী না হয়ে নিজের পায়ে দাঁড়াতে সচেষ্ট হোন। রিলিফের পরিবর্তে কাজ করুন। কাজের সুযোগ সৃষ্টি করুন। রিলিফ যেন মানুষকে কর্মবিমুখ না করে কাজে উৎসাহিত করে সেভাবে রিলিফ বিতরণ করতে হবে।

১১. দ্রুত উৎপাদনশীল ধান ও শাক-সবজির জন্য জমি প্রস্তুত করুন, বীজ সংগ্রহ করুন এবং কৃষি কাজ শুরু করুন যাতে যথাসম্ভব তাড়াতাড়ি ফসল ঘরে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *