NewsNews

আইজিপি বেনজির আহম্মদ কি যুক্তরাষ্ট প্রবেশ করতে পারবে?

Spread the love

আইজিপি বেনজির আহম্মদ কি যুক্তরাষ্ট প্রবেশ করতে পারবে?

আইজিপি সম্মেলনে বেনজিরের নাম প্রস্তাব প্রসঙ্গে জাতিসংঘ! জাতিসংঘ প্রতিনিধি নির্বাচন করেনা, প্রবেশের অনুমতির এখতিয়ার যুক্তরাষ্ট্রের-মুখপাত্র ডোজারিক!

মানবাধিকার লংঘনের দায়ে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটিতে অনুষ্ঠেয় জাতিসংঘের চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপ) আইজিপি বেনজির আহমেদের সম্মেলনে অংশ নিতে নাম প্রস্তাব প্রসঙ্গে সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেছেন, ” সভায় প্রতিনিধিত্ব কে করবে জাতিসংঘের তরফে এই সিদ্ধান্ত নেয়া হয়না বরং সদস্য রাষ্ট্রগুলো তাদের নিজ দেশের প্রতিনিধি মনোয়ন দিয়ে থাকে। তবে ভিসা এবং প্রবেশের অনুমতি দেবার এখতিয়ার যুক্তরাষ্ট্রের।”

আবার বাড়ছে সয়াবিন তেলের দাম

 সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে পুলিশের আইজিপির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা এবং সম্মেলনে যোগ দিতে সে দেশে যাবার অনুমতি প্রসঙ্গে জানতে চাইলে মুখপাত্র ডোজারিক এসব কথা বলেন।

প্রশ্নোত্তর পর্বে জাতিসংঘ স্থায়ী সংবাদদাতা মুশফিকু ফজল আনসারী জানতে চান- বাংলাদেশ সরকার জাতিসংঘের পুলিশ প্রধানদের সম্মেলনে প্রতিনিধি হিসেবে দেশটির পুলিশ প্রধান বেনজিরের নাম ঘোষণা করেছে। মানবাধিকার লংঘনের দায়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের আইজিপির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। স্টেট ডিপার্টমেন্ট এবং ট্রেজারি ডিপার্টমেন্ট দুই তরফ থেকেই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। আমার অবাক লাগছে- মানবাধিকার লংঘনের দায়ে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেবার পরও তিনি কীভাবে এই আমন্ত্রণ পেলেন এবং আদতে কী তিনি ওই সম্মেলনে যোগ দেবার সুযোগ পাবেন?

জবাবে ডোজারিক বলেন, “এখানে দুইটি বিষয় রয়েছে। প্রথমত, জাতিসংঘের সদস্য রাষ্ট্র অর্থাৎ নিজ দেশ যে কাউকে সংস্থাটির সম্মেলনে যোগ দেবার জন্য বাছাই করতে পারে। এটা জাতিসংঘের তরফে সিদ্ধান্ত দেয়া হয়না। আর পরের বিষয়টি হলো-প্রবেশের অনুমতি আর ভিসা দেবার প্রশ্ন। এ বিষয়টি নিয়ে এখানে অবস্থিত যুক্তরাষ্ট্র মিশনকে প্রশ্ন করা যেতে পারে। কারণ তাঁরাই ভিসা বা প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে ।”

আইজিপি বেনজির আহম্মদ কি যুক্তরাষ্ট প্রবেশ করতে পারবে? আইজিপি বেনজির আহম্মদ কি যুক্তরাষ্ট প্রবেশ করতে পারবে?

 Video: UN Web tv

Mushfiqul Fazal Ansarey fb

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *