চাঁদের রক্ত-লাল চেহারার কারণ জানুন

Spread the love

চাঁদের রক্ত-লাল চেহারার কারণ জানুন

মোট চন্দ্রগ্রহণে, চাঁদ সম্পূর্ণরূপে আব্রা দ্বারা আবৃত থাকে, যা পৃথিবীর ছায়ার অন্ধকার অংশ।

যখন পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটে, তখন এটি চাঁদকে রক্তে লাল করে তুলবে, যা সর্বত্র অপেশাদার জ্যোতির্বিজ্ঞানীদের জন্য জীবনে একবার দেখা দেবে। যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একটি সরল রেখায় থাকে, তখন চাঁদ পৃথিবীর ছায়ার মধ্য দিয়ে যাওয়ার সময় একটি চন্দ্রগ্রহণ অনুভব করে।

NASA-এর মতে, “আলো তরঙ্গে ভ্রমণ করে, এবং আলোর বিভিন্ন রঙের বিভিন্ন ভৌত বৈশিষ্ট্য রয়েছে। নীল আলোর তরঙ্গদৈর্ঘ্য ছোট এবং পৃথিবীর বায়ুমণ্ডলে কণা দ্বারা লাল আলোর চেয়ে সহজে ছড়িয়ে পড়ে, যার তরঙ্গদৈর্ঘ্য বেশি।”

সম্পূর্ণ চন্দ্রগ্রহণের সময়, চাঁদ সম্পূর্ণরূপে আব্রা দ্বারা আবৃত থাকে, যা পৃথিবীর ছায়ার সবচেয়ে অন্ধকার অংশ। আমব্রার নিকটবর্তী হওয়ার কারণে, এই অঞ্চলে থাকাকালীন চাঁদ একটি স্বতন্ত্র রক্ত ​​লাল রঙ ধারণ করে। নাসা বলেছে যে একই জিনিস আমাদের আকাশকে নীল করে তোলে এবং সূর্যাস্ত লাল করে চাঁদের রঙ পরিবর্তন করে।

একটি চন্দ্রগ্রহণের কারণে চাঁদকে লাল দেখায় কারণ পৃথিবীর বায়ুমণ্ডল চাঁদে সরাসরি সূর্যালোক পৌঁছাতে বাধা দেয়। গ্রহনের সময় চাঁদ যে লালচে দেখায় তা পৃথিবীর বায়ুমণ্ডলে ধুলো বা মেঘের পরিমাণের কারণে।

একটি মোট চন্দ্রগ্রহণ সাল পর্যন্ত আর ঘটবে না, যা 8 নভেম্বরকে আরও বিশেষ করে তুলেছে। 14 মার্চ, 2025-এ, আমরা আরেকটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখতে পাব। যাইহোক, আংশিক চন্দ্রগ্রহণ আগামী বছর ধরে চলতে থাকবে।

চন্দ্রগ্রহণের জন্য সূর্য, পৃথিবী এবং চাঁদকে সঠিক সময়ে এবং দিনে প্রায় এক লাইনে থাকতে হবে। পৃথিবীর ছায়া চাঁদে না পড়া পর্যন্ত গ্রহন ঘটতে পারে না। একটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একটি সরল রেখা তৈরি করে।

Umbra বলতে পৃথিবীতে গ্রহনের ছায়ার কেন্দ্র, অন্ধকার অংশকে বোঝায়; Penumbra ছায়ার বাইরের, আংশিকভাবে ছায়াযুক্ত উপাদান বর্ণনা করে; এবং Antumbra বলতে umbra এর বাইরে আংশিক ছায়াযুক্ত অঞ্চলকে বোঝায়। একটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ তখনই ঘটতে পারে যখন চাঁদ পূর্ণ থাকে এবং একটি চন্দ্র নোডও হয়, যার অর্থ সূর্য, চাঁদ এবং পৃথিবী একটি সরল রেখায় থাকে।

(DNA)

চাঁদের রক্ত-লাল চেহারার কারণ জানুন চাঁদের রক্ত-লাল চেহারার কারণ জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *