এই ৫ খাবারে জমতে পারে কিডনিতে পাথর

Spread the love

এই ৫ খাবারে জমতে পারে কিডনিতে পাথর

কিডনিতে পাথরের সমস্যা যে কোনও বয়সেই হতে পারে। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, জল কম খাওয়ার অভ্যাসের মতো বহু কারণে কিডনিতে পাথর জমে। কিডনি মানবদেহের অন্যতম অঙ্গ। কিডনি এক দিকে দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে। অন্য দিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে। কিডনির অসুখ ধরা পড়ে অনেক দেরিতে। অনেক ক্ষেত্রেই একটি কিডনি বিকল হয়ে গেলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে। ফলে ক্ষতি সম্পর্কে আগে থেকে আঁচ পাওয়া যায় না। কিডনির প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আগে সে সম্পর্কে খুব একটা সচেতন হন না অনেকেই। কিডনি ভাল রাখতে খাওয়াদাওয়ার বিষয়ে বিশেষ সচেতন থাকা জরুরি। কিডনি ভাল রাখতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

১) এই তালিকায় প্রথমেই বাদ যাবে মুলোর শাক। এতে প্রচুর পরিমাণে অক্সালেট রয়েছে। অক্সালেট কিডনিতে পাথর তৈরি করে। ফলে মুলোর শাক বেশি না খাওয়াই ভাল।

২) ঠান্ডা-পানীয়, প্যাকেট-বন্দি ফলের রস, অতিরিক্ত চিনি দেওয়া পানীয় এড়িয়ে চলা প্রয়োজন। এগুলিও কিডনিতে পাথর তৈরি করে।

৩) পরিবারের কারও কিডনিতে পাথরের সমস্যা হয়ে থাকলে বেশি মাত্রায় সাবধান হওয়া প্রয়োজন। সে ক্ষেত্রে প্রথমেই কমাতে হবে নুন খাওয়ার পরিমাণ। বিশেষ করে কাঁচা নুন একেবারেই এড়িয়ে চলুন।

৪) প্রয়োজনের অতিরিক্ত কফি বা চা খাওয়াও ভাল নয়। দিনে এক থেকে দু’কাপ পর্যন্ত ঠিক আছে। দীর্ঘ দিন এর চেয়ে বেশি চা খেলে পাথর জমার আশঙ্কা বাড়ে।

৫) অত্যধিক পরিমাণে ভাজাভুজি খাওয়ার অভ্যাস কিডনিতে পাথর জমার অন্যতম কারণ হতে পারে। তাই যথাসম্ভব এই ধরনের খাবার থেকে দূরে থাকাই ভাল।

এই ৫ খাবারে জমতে পারে কিডনিতে পাথর এই ৫ খাবারে জমতে পারে কিডনিতে পাথর এই ৫ খাবারে জমতে পারে কিডনিতে পাথর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *