Serum Creatinine Test কি?

Spread the love

Serum Creatinine Test কি?

ক্রিয়েটিনিন আপনার রক্তে একটি বর্জ্য পণ্য যা আপনার পেশী থেকে আসে। স্বাস্থ্যকর কিডনি আপনার প্রস্রাবের মাধ্যমে আপনার রক্ত থেকে ক্রিয়েটিনিন ফিল্টার করে।

আপনার সিরাম ক্রিয়েটিনিন স্তর একটি রক্ত ​​পরীক্ষার উপর ভিত্তি করে যা আপনার রক্তে ক্রিয়েটিনিনের পরিমাণ পরিমাপ করে। এটি আপনার কিডনি কতটা ভাল কাজ করছে তা বলে। যখন আপনার কিডনি ভালোভাবে কাজ করে না, তখন আপনার সিরাম ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যায়।

 সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা

সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষার ফলাফল প্রতি ডেসিলিটার (mg/dL) মিলিগ্রামে পরিমাপ করা হয়। আপনার লিঙ্গ, বয়স এবং পেশীর পরিমাণের উপর ভিত্তি করে স্বাভাবিক ক্রিয়েটিনিনের মাত্রা পরিবর্তিত হয়। সাধারণভাবে, একটি স্বাভাবিক স্তর হল:

পুরুষদের জন্য 0.7 – 1.3 mg/dL

মহিলাদের জন্য 0.6 – 1.1 mg/dL

যেইসব রোগীর কিডনীর সমস্যা হতে পারে বলে ধারণা করা হয় এ টেস্ট তাদের করা হয়।(প্রেশার ও ডায়াবেটিস রোগীর জন্য বাধ্যতামূলক টেস্ট। ব্যথার ঔষধ দেয়ার আগেও এটেস্ট করা উচিত)

স্বাভাবিক সিরাম ক্রিয়েটিনিনের চেয়ে বেশি ফলাফলের অর্থ হতে পারে আপনার কিডনি ভাল কাজ করছে না। পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনার ডাক্তার আপনার রক্তের ইউরিয়া নাইট্রোজেন (BUN) এর মতো অন্যান্য পরীক্ষার ফলাফলের সাথে আপনার সিরাম ক্রিয়েটিনিনের ফলাফলের তুলনা করবেন। আপনার সিরাম ক্রিয়েটিনিন ফলাফল স্বাভাবিকের চেয়ে বেশি হলে, আপনার ডাক্তার অন্যান্য পরীক্ষা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *