প্রস্রাব আরই পরীক্ষা Urine RE Test

Spread the love

প্রস্রাব আরই পরীক্ষা Urine RE Test

একটি প্রব R/E (প্রস্রাবের রুটিন/পরীক্ষা বা রুটিন ইউরিন অ্যানালাইসিস) মূত্রনালীর সংক্রমণ, কিডনি রোগ এবং ডায়াবেটিস সহ বিভিন্নতা নির্ণয় ও ট্র্যাক্ট করতে ব্যবহৃত হয় হ্যালিসিসের সময়, প্রস্রাবের ঘনত্ব, চেহারা এবং বিষয়বস্তু মূত্রনালীর সংক্রমণ পরীক্ষা করা হয়। , উদাহরণস্বরূপ, প্রস্রাবের কারণে প্রোটিনের মাত্রা বৃদ্ধি পেতে পারে যা রেনাল ডিসফাংশন নির্দেশ করে। গর্ভাবস্থার রুটিন চেকআপের একটি স্ট্যান্ডার্ডের অংশ হিসাবে বা প্রি-সার্জারি পরিকল্পনার অংশ হিসাবে একটি প্রস্রাব বিশ্লেষণ করা যেতে পারে। আপনি যখন হাসপাতালে যান, তখন এটি বিভিন্ন রোগের পরীক্ষা করার জন্য ব্যবহার করা হতে পারে, যেমন সংক্রমণ, ডায়াবেটিস বা লিভারের প্রস্রাব

R/E পরীক্ষায় কী অন্তর্ভুক্ত থাকে?

প্রস্রাব তিনটি উপায়ে বিশ্লেষণ করা যেতে পারে, এবং আপনার পরীক্ষা তিনটিই নিয়োগ করতে পারে। প্রথমটি একটি চাক্ষুষ পরীক্ষা, যা রঙ এবং স্বচ্ছতার জন্য দেখায়। আপনার প্রস্রাব লালচে বা গাঢ় বাদামী হতে পারে যদি এতে রক্ত ​​থাকে। প্রস্রাবের ফেনা কিডনি রোগ নির্দেশ করতে পারে, যেখানে মেঘলা প্রস্রাব সংক্রমণ নির্দেশ করতে পারে।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর উপর নির্ভর করে একটি প্রস্রাব বিশ্লেষণে বিভিন্ন পরীক্ষার প্রয়োজন হতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার উপসর্গ এবং বর্তমান স্বাস্থ্য সমস্যাগুলির উপর ভিত্তি করে একটি মূত্র বিশ্লেষণের সময় পরিচালিত প্রস্রাব পরীক্ষার সিদ্ধান্ত নেবেন।

একজন পরীক্ষাগার প্রযুক্তিবিদ নিম্নলিখিত বিষয়গুলির জন্য সাধারণভাবে একটি প্রস্রাবের নমুনা দেখবেন:

কলস এবং চেহারা

বিভিন্ন বিকারকের সাথে রাসায়নিক বিক্রিয়া

 অণুবীক্ষণিক অনুসন্ধান

প্রস্রাবের R/E পরীক্ষার পদ্ধতি

আপনার প্রস্রাবের নমুনা একটি হাসপাতাল বা ল্যাবফ্যাসিলিটিতে সংগ্রহ করা হবে। বিশ্রামাগার ব্যবহার করার জন্য, আপনাকে একটি প্লাস্টিকের কাপ দেওয়া হবে। আপনি সেখানে একান্তে কাপে প্রস্রাব করতে পারেন।

আপনাকে একটি পরিষ্কার প্রস্রাবের নমুনা সংগ্রহ করার জন্য অনুরোধ করা হতে পারে। এই পদ্ধতিটি লিঙ্গ বা যোনি খাল থেকে জীবাণুকে নমুনার বাইরে রাখে। আপনার ডাক্তারের দ্বারা নির্ধারিত একটি প্রাক-আদ্রতাযুক্ত ক্লিনজিং ওয়াইপ দিয়ে আপনার মূত্রনালীর আশেপাশের জায়গাটি মুছে দিয়ে শুরু করুন। টয়লেটে সামান্য প্রস্রাব করুন, তারপর কাপে নমুনা সংগ্রহ করুন।

আপনার হাত থেকে নমুনায় ব্যাকটেরিয়া স্থানান্তর এড়াতে, কাপের ভিতরে স্পর্শ করা এড়িয়ে চলুন। কাপে ঢাকনা রাখুন এবং কাজ শেষ করার পরে আপনার হাত ধুয়ে ফেলুন। আপনি হয় কাপটি বিশ্রামাগার থেকে নিয়ে যাবেন বা এটি একটি মনোনীত পাত্রে রাখবেন।

প্রস্রাব R/E পরীক্ষার জন্য কীভাবে প্রস্তুত করবেন

আপনার পরীক্ষার আগে পর্যাপ্ত জল পান করুন যাতে আপনি একটি পর্যাপ্ত প্রস্রাবের নমুনা প্রদান করতে পারেন। অন্যদিকে, অত্যধিক জল খাওয়ার ফলে ভুল ফলাফল হতে পারে। পরীক্ষার দিন, যদি আপনার খাদ্য অনুমতি দেয় তবে আপনার জুস বা দুধ সহ এক বা দুটি অতিরিক্ত গ্লাস তরল প্রয়োজন। পরীক্ষার জন্য আপনার খাদ্য উপবাস বা সামঞ্জস্য করার দরকার নেই। এছাড়াও, আপনি যদি কোনো ওষুধ বা সম্পূরক ব্যবহার করেন তবে আপনার ডাক্তারকে জানান।

Nebulizer কি ?

প্রস্রাব R/E পরীক্ষা সম্পূর্ণ হওয়ার পরে যে বিষয়গুলি বিবেচনা করা উচিত

প্রস্রাব বিশ্লেষণ পরীক্ষা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এগুলি আপনার স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন কারণগুলি পরীক্ষা করার জন্য একটি দ্রুত এবং ব্যথাহীন পদ্ধতি। আপনি আপনার প্রস্রাবের নমুনা পাওয়ার পরে, আপনার প্রদানকারী আপনাকে এটির সাথে কী করতে হবে তা নির্দেশ করবে। নমুনা সংগ্রহ করার আগে, আপনি সাবান এবং জল দিয়ে আপনার হাত ধোয়া নিশ্চিত করুন।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার প্রস্রাবের নমুনা পরীক্ষার জন্য একটি পরীক্ষাগারে পাঠাবেন এবং আপনি এটি সংগ্রহ করার পরে এটি একটি মাইক্রোস্কোপের নীচে দেখতে পাবেন। আপনার চিকিত্সক এখনই নমুনা পরীক্ষা করতে পারেন এবং এটিতে ডিপস্টিক পরীক্ষা করতে পারেন।

CBC পরীক্ষা কেন করা হয় ?

Leave a Reply

Your email address will not be published.