দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর ‍দিক

Spread the love

দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর ‍দিক

বর্তমান গবেষক ডাক্তারগণ গবেষণা করে  মানুষের জন্য উপকারী হবার কথা দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিয়েছে।

গবেষকরা বলেনঃ বেশিরভাগ পুরুষই দাঁড়িয়ে প্রস্রাব করেন। প্রস্রাব করার সময় পুরুষের এই অভ্যাস অতি পরিচিত। কিন্তু জানেন কী, একাধিক গবেষণায় দেখা গিয়েছে দাঁড়িয়ে প্রস্রাব করার ফলে শরীরে মারত্মক ক্ষতি হয়। দাঁড়িয়ে প্রস্রাব করলে পুরুষের যে সব মারাত্মক ক্ষতি হয় তা প্রকাশ করে জি নিউজ।

আসুন তা জেনে নেওয়া যাক

১ দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের দূষিত পদার্থগুলি মূত্রথলির নীচে গিয়ে জমা হয়। অথচ বসে প্রস্রাব করলে মূত্রথলিতে চাপ লাগে, ফলে সহজেই ওসব দূষিত পদার্থ শরীর থেকে বেরিয়ে যায়।

মোটা হওয়ার সহজ উপায়

২ দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের বেগ ধীরে ধীরে কমতে থাকে।

৩ দাঁড়িয়ে প্রস্রাব করলে পেটের উপরের অংশে কোনও চাপ পড়ে না। ফলে দূষিত বায়ু স্বাভাবিক ভাবে বের হতে পারে না। উল্টে তা শরীরের উপর দিকে উঠে যায়। এর ফলে শরীরের অস্থিরতা, রক্তচাপ, হৃদস্পন্দনের গতি বৃদ্ধি পায়।

চুইঝাল কেন খাবেন

৪ দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের দূষিত পদার্থগুলি শরীর থেকে ঠিক মতো বেরিয়ে যেতে পারে না। সেগুলি মূত্রথলির নীচে গিয়ে জমা হয়। দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে এই দূষিত পদার্থগুলি জমতে জমতে কিডনিতে পাথর সৃষ্টি করে।

৫ একাধিক গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত দাঁড়িয়ে প্রস্রাব করেন, তাঁরা শেষ জীবনে ডায়াবেটিস, জন্ডিস বা মারাত্মক কিডনির অসুখে আক্রান্ত হন।

দাঁড়িয়ে প্রস্রাব করলে যে ক্ষতি হবে
দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর ‍দিক

দাঁড়িদাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর ‍দিক দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর ‍দিক দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর ‍দিক

Leave a Reply

Your email address will not be published.