রাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকার

Spread the love

রাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকার

রাতে ঘুমানোর সময় নগ্ন হয়ে শোয়া অনেক বেশি ভালো এমনটাই বলছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানিদের দাবি শরীর ও মন- দুটোর জন্যই ভালো মানের পর্যাপ্ত ঘুম খুবই জরুরি। অন্যথায় শারীরিক ও মানসিকভাবে নানা সমস্যায় পড়ার ঝুঁকি থাকে। যার ফলে বিভিন্ন রোগের আক্রমণের শিকার হতে হয়। ঘুম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং দেহকে চাঙা রাখতে সহায়তা করে থাকে।

১) বয়স কমাতে এবং ত্বকের জেল্লা বাড়াতে কত কিছুই তো করেন। এক বার এই পন্থাও মেনে চলতে পারেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জামাকাপড় ছাড়া ঘুমলে নাকি ত্বকের জেল্লা বাড়ে। বয়স ঠেকিয়ে রাখাও সম্ভব হয় এই পন্থা

২) মানসিক চাপ কমানোর এক অনবদ্য উপায় নাকি এটা। বিজ্ঞানীদের মতে, নগ্ন হয়ে ঘুমলে রক্তে অক্সিটোসিনের মাত্রা বৃদ্ধি পায়। মানসিক চাপ ও উদ্বেগ কমে। রক্তচাপও নিয়ন্ত্রিত হয়।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও নাকি এর জুড়ি মেলা ভার। নগ্ন অবস্থায় ঘুমলে ঘুম গভীর হয়। যার জেরে রক্তে কর্টিসলের মাত্রা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৪) ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দাবি, মেয়েরা যদি জামা-কাপড় না পরে ঘুমন, তা হলে তাঁদের যৌনাঙ্গে সংক্রমণের সম্ভাবনা কমে যায়। ঘুমের সময়ে অন্তর্বাস না পরাই শ্রেয়।

৫) ছেলেদের ক্ষেত্রে যৌন ক্ষমতা বাড়িয়ে তুলতে এই পন্থা মেনে চলতেই পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে গোপনাঙ্গের চারপাশে তাপমাত্রা বেড়ে যায়, ফলে শুক্রাণুর সংখ্যা কমে যায়। তাই নগ্ন হয়ে ঘুমনোই ভাল যৌনজীবনের চাবিকাঠি হতে পারে।


৬)হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি কমায়: রাতে যদি আপনার পর্যাপ্ত ঘুম না হয়, তাহলে ডায়াবেটিস বা হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। ২০১০ সালের একটি গবেষণা কম ঘুমের সময়কাল এবং ডায়াবেটিসের ঝুঁকির মধ্যে একটি সম্পর্ক খুঁজে পেয়েছে, যা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। নগ্ন হয়ে ঘুমানোর মাধ্যমে আপনি দ্রুত ঘুমিয়ে পড়ার এবং ঘুমিয়ে থাকার ক্ষমতা বাড়িয়ে তুলতে পারেন, যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো।

রাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকার রাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকাররাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকার রাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকার রাতে নগ্ন হয়ে ঘুমানোর উপকার

সুত্রঃ- আনন্দ বাজার

Leave a Reply

Your email address will not be published.