কলার মোচা কেন খাবেন? 4592

Spread the love

কলার মোচা কেন খাবেন? 4592

বাঙালি মাত্রই ইলিশ তো আছেই, সেই সাথে আছে মোচা। এমন কোনও বাঙালি বাড়ি খুঁজে পাওয়া দুষ্কর যেখানে মোচা রান্না হয় না! মোচা সবার প্রিয়। আর শরীরের জন্যেও খুব উপকারী মোচা। বিশেষজ্ঞদের মতে, মোচায় ফাইবার,প্রোটিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন ই থাকে।

কলার মোচা ভর্তা মুখরোচক একটি খাবার। এতে অনেক পুষ্টিগুণ রয়েছে। মোচাতে থাকে মেন্থলের নির্যাস, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এবং এটা ভিটামিন বি সিক্স, সি ও আঁশ সমৃদ্ধ। আরও আছে যেমন ভিটামিন ই, প্রোটিন, অন্যান্য পুষ্টি উপাদান যা শরীরের জন্য উপকারী।

কলার মোচা

আর মেয়েদের বিশেষ করে এটি খাওয়া প্রয়োজন। পিরিয়ডস হলে অনেকের পেট ব্যথা হয়।জেনে রাখা ভালো যে, কলার ফুল রজঃকালীন ব্যথা কমায় ও প্রোজেস্টেরন উৎপাদন বৃদ্ধি করে রক্ত স্বল্পতা হ্রাস করে। এছাড়া এটা পেটের সমস্যা যেমন- কোষ্ঠকাঠিন্য, পেট ফোলাভাব এবং ‘পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কলার মোচায় রয়েছে ফেনলিক অ্যাসিড, অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যে মায়েরা শিশুকে স্তন্যপান করাচ্ছেন, তাঁদের অবশ্যই কলার মোচা খাওয়া উচিৎ।

খেজুর কেন খাবেন?

স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে। এতে আছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বক ভালো রাখতেও সাহায্য করে।

দীর্ঘস্থায়ী সংক্রমণও কমায়: কলার মোচায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উন্মুক্ত ‘রেডিকল’য়ের বিরুদ্ধে কাজ করে। জারণ ক্ষয় প্রতিহত করে ও হৃদরোগ, ক্যান্সারের ঝুঁকি কমায়।

এছাড়াও অনেক মহিলার গর্ভাশয়ের জটিলতা দেখা যায়। এ নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, মহিলাদের গর্ভাশয়জনিত সমস্যা থেকে মুক্তি দিতে মোচার পাঁচন খুব উপকার।

কলার মোচা কেন খাবেন? 4592
কলার মোচা কেন খাবেন? 4592

কলার মোচা কেন খাবেন? 4592 কলার মোচা কেন খাবেন? 4592 কলার মোচা কেন খাবেন? 4592

Leave a Reply

Your email address will not be published.