ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন

Spread the love

ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন

অতিরিক্ত কাজ করতে যেয়ে খুব ক্লান্ত হয়ে পড়েছেন অনেকেই। যারা মাঠে কাজ করেন বা খেলাধুলার সাথে যুক্ত রোদের তাপ লাগলে ক্লান্ত হয়ে পড়েন? এই ক্লান্তিভাব দূর করার জন্য প্রয়োজন কিছু এনার্জিযুক্ত খাবার। যেমন-

পানি, জ্যুস, স্যালাইনঃ অতিরিক্ত রোদে কাজ করলে শরীর ডি-হাইড্রেট হয়ে যায় তাই এই সময়ে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে পানি। মাঠে খেলার সময় বা কাজ করার সময় সাথে পানি, স্যালাইন অথবা জ্যুস রাখবেন। এতে করে শরীরের ইলেক্টোলাইটের ব্যালেন্স থাকবে এবং ক্লান্তিভাব দূর হবে।

কলাঃ কলাতে আছে আয়রন ও এনার্জি। যখন কেউ অনেক ক্লান্তি অনুভব করবেন সাথে সাথেই কলা খেয়ে নিবেন এতে ইন্সট্যান্ট এনার্জি বুস্ট হবে। তবে যাদের কলাতে এসিডিটি আছে তাদের সেই মূহুর্তে এড়ানোই ভাল।

ব্ল্যাক কফিঃ ব্ল্যাক কফি যেমন রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে ঠিক তেমনি এটি ক্যান্সার প্রতিরোধে সক্ষম। তবে যারা খুব ক্লান্ত হয়ে পড়েন কাজ করতে যেয়ে তারা ব্ল্যাক কফি পান করলে ইন্সট্যান্ট এনার্জি পাবেন।

ডার্ক চকলেটঃ ডার্ক চকলেট ইন্সট্যান্ট এনার্জি বুস্টের জন্য খুব ভাল একটি খাবার। এটি নার্ভ সিস্টেমকে সতেজ ও সজাগ রাখে।

আপেলঃ এনার্জি বুস্টের জন্য এবং ক্লান্তিভাব কাটানোর ন্য আপেল খুব ভাল ফল। এটি ব্যাগে রাখাও সহজ।

আরও পড়ুনঃ-পটলের উপকারিতা

গ্রীন টিঃ গ্রীন টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর পাশাপাশি শরীর ও চোখের ক্লান্তিভাব দূর করতে সক্ষম গ্রীন টি।

বাদামঃ যেকোন বাদামে প্রচুর পরিমানে এনার্জি পাওয়া যায়। বাদামে ভাল ফ্যাট আছে যা শরীরের জন্য ভাল।

আদা চাঃ আদা চা ক্লান্তিভাব কমাতে সক্ষম তাই কাজের ফাঁকে আদা চা পান করতে পারেন।

খেঁজুরঃ কর্মজীবি মানুষদের জন্য খেঁজুর এনার্জি বাড়ানোর খুব ভাল ফল। খেঁজুর কাজের ফাঁকে ১-২ টি খাওয়া যেতে পারে। এতে প্রচুর এনার্জি পাওয়া যায় এবং পেট ভরা থাকে।

ডিমঃ ডিম যেমন প্রথম শ্রেণীর প্রোটিন তেমনি এটি অনেক এনার্জি দেয় এবং দেহের ক্লান্তিভাব দূর করে।

ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন ক্লান্তি দূর করতে যা খাওয়া প্রয়োজন

Leave a Reply

Your email address will not be published.