এসিডিটি কি

Spread the love

 এসিডিটি কি

বুক জ্বালাপোড়া বা এসিডিটি,একটি কমন সমস্যা। আমাদের দেশের অধিকাংশ মানুষই কম বেশি এই সমস্যায় আক্রান্ত। মেডিক্যাল এর ভাষায় একে বলে GERD অথবা Gastro Esophageal Reflux Disease. -কেনো হয়? খাদ্যনালী এবং পাকস্থলীর মাঝে একটা স্ফিংটার আছে,সেটা ঢিলা হয়ে গেলে পাকস্থলীর এসিডগুলো যখন ঘন ঘন খাদ্যনালীতে চাপ দেয় তখনই এই বুক জ্বালাপোড়ার উদ্রেক হয়। এছাড়াও আরও বেশ কিছু জটিল কারন রয়েছে এই সমস্যা সৃষ্টির জন্য দায়ী। -কাদের হয়? ছোট বাচ্চা থেকে বয়স্ক ব্যাক্তি,নারী-পুরুষ সবারই এই সমস্যা হতে পারে। তবে কারোও যদি কোষ্ঠকাঠিন্য থাকে তাহলে এই সমস্যা বেশি হয়।

লক্ষনঃ –

বুকে জ্বালাপোড়া বা অস্বস্তি(বিশেষ করে বিকেল বা সন্ধ্যায়,এবং রাতে বাড়ে) -মুখে টক টক পানি আসা, -রাতের বেলায় দীর্ঘমেয়াদী শুকনো কাশি হতে পারে, -বুক ব্যাথা,শ্বাসকস্ট বা বুকে চাপ চাপ অনুভূতি, -খসখসে কন্ঠস্বর, -সামনে ঝুকে কাজ করতে গেলে মুখে খাবারের অংশ বিশেষ বা তরল পানি চলে আসতে পারে, -অনেক সময় নাকে বা গলায় ঝাঝালো অনুভূতি হতে পারে। -পানি খেলেও ব্যাথা বা অস্বস্তি বাড়তে পারে। -গলা ব্যাথা। -শ্বাস প্রস্বাসে দুর্গন্ধ। -গলায় কিছু আটকে আছে এমন অনুভূতি হতে পারে।

 এসিডিটি কি

আরও পড়ুন:- খাবার স্যালাইন নিয়ে সতর্কতা

কারণঃ-

অতিরিক্ত শর্করা জাতীয় খাবার খেলে। অনেক দিনের বাসী, পুরনো তেলে রান্না খাবার খেলে, -একবারে পেট ভরে অনেক খাবার খেলে, -চিকিৎসক এর পরামর্শ ছাড়া ব্যাথানাশক ঔষধ খেলে, -শরীরের ওজন বেশি হলে, -অনেক রাত জাগা, -রাতের খাবার খাওয়ার পরপরই শুয়ে পরা, -অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, -অনেক রোগের ঔষধ একসাথে সেবন করলে।

করনীয়ঃ –

ওজন কমাতে হবে, এজন্য ব্যায়াম জরুরী। -কৌষ্ঠকাঠিন্য থেকে রক্ষা পেতে আঁশযুক্ত শাকসবজি এবং ফলমূল খেতে হবে। -রাতের খাবার খাওয়ার ৩ ঘন্টা পর ঘুমাতে যাওয়ার চেষ্টা করতে হবে। -বেশি রাত জাগা যাবেনা। -ধুমপান,মদ্যপান করা যাবেনা। -খাবার খাওয়ার আধা ঘন্টা পর পানি খেতে হবে অথবা খাবার শুরু করার আগে পানি খেয়ে নিয়ে হবে। -চা,কফি,চকলেট এসব বাদ দিতে হবে। -ফাস্ট ফুড,প্রসেসড ফুড বর্জন করতে হবে। -যারা বার বার এই সমস্যায় আক্রান্ত হন তারা রাতে শোবার সময় মাথার নিচে ২ টা বালিশ ব্যাবহার করবেন। -অতিরিক্ত ঝাল মসলাদার খাবার বাদ দিতে হবে।

গ্যাস-সমস্যা

চিকিৎসাঃ-

আশা করা যায় এসব নিয়ম মেনে চললে বুক জ্বালাপোড়া করার এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। কিন্তু ঘন ঘন এই সমস্যায় আক্রান্ত হলে চিকিৎসক এর পরামর্শ নিন এবং তার নির্দেশিত মতে ঔষধ ও ব্যাবস্থাপত্র গ্রহন করুন।

 এসিডিটি কি  এসিডিটি কি  এসিডিটি কি  এসিডিটি কি

Dr. Mahfuza Hussain Bithi

MBBS, FCGP, D-Asthma,

C-Card(NHF), PGT(DMC), CCD(BIRDEM) DMU

এসিডিটিন-সমস্যা

Leave a Reply

Your email address will not be published.