ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402

Spread the love

ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402

আজ আপনার সময় ভালো যাচ্ছেনা, অন্যের সময় ভালো যাচ্ছে, আপনি হতাশ, আপনার মন খারাপ, এই সকল কিছুই আল্লাহর ইচ্ছা। আপনার সফলতা তখনই আসবে যখন আপনি পুরোপুরি আল্লাহ তা’আলার উপর বিশ্বাস করবেন। আপনার জীবনের প্রতিটা সিদ্ধান্ত যখন আল্লাহর উপর ছেড়ে দিবেন তখন আর কোনো কিছুর জন্য আপনাকে পেরাশন হতে হবেনা। মনে রাখবেন, মুমিন কখনো হতাশ হয়না, বরং মুমিন যেকোনো খারাপ পরিস্থিতিতে আল্লাহকে স্মরণ রাখে। ধৈর্য এমন একটা জিনিস যা মানুষকে শক্তিশালী করে তুলে। ধৈর্য সম্পর্কে মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা বলেন— ‘হে বিশ্বাসিগণ! তোমরা ধৈর্য ধারণ কর এবং ধৈর্য ধারণে প্রতিযোগিতা কর’। (সূরা আলে ইমরান, ২০০)

তোমরা সময়কে গালি গালাজ করোনা কারণ, আল্লাহ সময়ের পরিবর্তনকারী’। (সহীহ মুসলিম, ৫৭৫৯)

‘কেবল ধৈর্যশীলদেরকেই তাদের প্রতিদান পূর্ণরূপে দেয়া হবে কোন হিসাব ছাড়াই’। (সূরা যূমার, ১০)

‘নিশ্চয়ই আমি তোমাদেরকে কিছু ভয় ও ক্ষুধা দ্বারা এবং কিছু ধনপ্রাণ এবং ফলের (ফসলের) লোকসান দ্বারা পরীক্ষা করব; আর তুমি ধৈর্যশীলদেরকে সুসংবাদ দাও’। (সূরা বাকারাহ, ১৫৫)

আরও পড়ুনঃ- স্ত্রীর সাথে সহবাসে স্ত্রী অনুমতি নিতে হবে?

 অতি সহজেই যেই জিনিসটা পাওয়া হয় তার প্রতি আকর্ষণ  কম ই থাকবে এটা স্বাভাবিক। যাদেরকে আল্লাহ তা’আলা ধনী বানিয়েছেন প্রভাবশালী বানিয়েছেন, যাদের বাড়ি গাড়ি টাকার অভাব নেই। ব্যবসা ভালো, চাকুরী ভালো, এইসব কিছুই আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার পরিক্ষা মাত্র। ধন সম্পদ, অবস্থান, ক্ষমতা, ক্ষ্যাতি দিয়ে তিনি মানুষকে পরিক্ষা করেন। সেই দুঃখকে ভালোবাসতে শিখুন যেই দুঃখ আপনাকে আপনার রবের আরো কাছে নিয়ে যায়। কেননা মানুষ যখন কস্টে থাকে তখন সে তার রবকে আরো বেশি ডাকে। তাই ধৈর্য ধরতে শিখুন। কস্টকে ভালোবাসতে শিখুন।

হাদিসে বর্নিত আছে— রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘মুসলিম ব্যক্তির ওপর যে কষ্ট-ক্লেশ, রোগ-ব্যাধি, উদ্বেগ-উৎকণ্ঠা, দুশ্চিন্তা, কষ্ট ও পেরেশানি আসে, এমনকি যে কাঁটা তার দেহে ফোটে, এসবের মাধ্যমে আল্লাহ তার গুনাহগুলো ক্ষমা করে দেন’। (বুখারি, ৫৬৪১)

বিপদে ধৈর্যহারা না হয়ে মনোবল শক্ত করাটাই বাঞ্চনিও। কেননা খারাপ সময় শীগ্রই ফুরিয়ে যাবে। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা আমাদের সবাইকে ধৈর্য ধরার তাওফিক দান করুন-আমিন)

ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 420 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 420 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 420 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 420 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 420

ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402

ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402 ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402

ধৈর্য্য
ধৈর্যের মহত্ত্ব

One thought on “ধৈর্য্য নিয়ে ইসলামিক উক্তি 402

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *