হাড় মজবুত করার খাবার Best food Bone0

Spread the love

হাড় মজবুত করার খাবার Best food Bone0

যে খাবারগুলো হাড় শক্তিশালী করে। শক্তিশালী হাড়ের জন্য প্রয়োজনীয় প্রধান দুটি উপাদান হলো ক্যালসিয়াম ও ভিটামিন। ক্যালসিয়াম হাড় ও দাঁতের গঠনে সহযোগিতা করে, আর ভিটামিন ক্যালসিয়াম শোষণ ও উৎপাদন নিয়ন্ত্রন করে। এই পুষ্টি উপাদান কম বয়সে জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু বয়স বেড়ে গেলেও এরা কাজে লাগে । অস্টিওপোরোসিস হলে হাড় ভঙ্গুর হয়ে ভেঙে যেতে পারে। পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি গ্রহণের করলে অস্টিওপোরোসিসের সম্ভাবনা কমানো যায় এবং হাড় ভেঙে যাওয়া প্রতিরোধ করা যায় । আমরা এমন কিছু খাবারের কথা জেনে নেব যাতে এই পুষ্টি উপাদানগুলো আছে ক্যালসিয়াম ও ভিটামিন ছাড়াও ম্যাগনেসিয়াম ওমেগা ৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন এ ভিটামিন সি এবং ভিটামিন কে হাড়ের গঠনে সাহায্য করে।

হাড় ক্ষয়
হাড় ক্ষয়

দইঃ-

বেশিরভাগ মানুষ সূর্যের আলো থেকে ভিটামিন ডি গ্রহণ করে কিন্তু এমন কিছু খাবার আছে যাতে ভিটামিন ডি পাওয়া যায় যেমন দই । প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারে এক কাপ দই। দাই ক্যালসিয়ামের ঘাটতি পূরণে প্রতিদিন এককাপ দই খেতে পারেন।

 দুধঃ-

 ক্যালসিয়ামের অন্যতম উৎস দুধ যা হাড়কে শক্তিশালী করে ৮ আউন্স ফ্যাট ফ্রি দুধে ৯০ ক্যালোরি থাকে এবং প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে সক্ষম। তাই ক্যালসিয়ামের ঘাটতি পূরণে  প্রতিদিন দুধ খেতে পারেন।

 ডুমুরঃ-

হাড়ের জন্য প্রয়োজনীয় ভিটামিন উপাদান যে খাবার গুলোতে পাওয়া যায় তার ভিতরে ডুমুর অন্যতম একটি খাবার। ডুমুরে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল থাকে। এককাপ ডুমুরে স্টুতে ১৮০ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ভিটামিন সি, ভিটামিন কে থাকে । কাঁচা ডুমুরে ক্যালোরি কম থাকে এবং প্রচুর ফাইবার থাকে। একজোড়া কাঁচা ডুমুরে ২৪ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

হাড় মজবুত করার খাবার Best food Bone0
হাড় মজবুত করার খাবার Best food Bone0

 পালং শাক

 পালংশাক উদ্ভিজ্জ পুষ্টি উপাদানের চমৎকার উৎস। এটি  হারের জন্যে অনেক ভালো কারণ এতে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন কে থাকে। পালংশাক সুস্বাদু এবং এর ক্যালরি কম থাকে। তাই প্রত্যেকের খাদ্যতালিকায় পালংশাক থাকা উচিত।

পনির

 শুধু ১.৫ আউন্স  পনির ক্যালসিয়ামের চাহিদা ৩০ শতাংশ পূরণ করতে পারে। পনিরে অল্প কিছু পরিমাণ ভিটামিন ডিও থাকে।

কমলা

 কমলা ভিটামিন সি সমৃদ্ধ খাবার যা কোলাজেনের গঠনের জন্য প্রয়োজন এবং হাড়ের জন্য অবদান রাখে। কমলা ভিটামিন এ এর ভালো উৎস যা কঙ্কালতন্ত্রের বৃদ্ধির জন্য এবং কোষ বিভাজনের জন্য প্রয়োজনীয়।  

এছাড়াও হারকে সুস্থ রাখতে যে খাবারগুলো খাওয়া প্রয়োজন তাহলো কাঠবাদাম, সয়াবিন, সবুজ শাক, মাছ, টমেটো, মিষ্টিকুমাড়ার বিচি, মিষ্টিমরিচ, গুঁড়া কাজুবাদাম ইত্যাদি।

হাড় ক্ষয় রোধে চিকিৎসা
হাড় ক্ষয় রোধে চিকিৎসা

হাড় মজবুত করার খাবার Best food Bone0

হাড় মজবুত করার খাবার Best food Bone0 হাড় মজবুত করার খাবার Best food Bone0 হাড় মজবুত করার খাবার Best food Bone0 হাড় মজবুত করার খাবার Best food Bone0 হাড় মজবুত করার খাবার Best food Bone0

2 thoughts on “হাড় মজবুত করার খাবার Best food Bone0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *