বেল ফলের উপকারিতা

Spread the love

বেল ফলের উপকারিতা

বেল যার বৈজ্ঞানিক নাম Aegle marmelos Correa । এটি পুষ্টিকর এবং খুবই উপকারি ফল গুলোর ভিতরে একটি। বেল আমাদের কাছে ‍পরিচিত ফলের একটি । দিনদিন যে পরিমাণে গরমের প্রকট বেড়ে চলছে তাতে এই প্রচন্ড গরমে প্রাণ শীতল করতে বেলের শরবতের জুরি নেই। বেল কাঁচা এবং পাকা এই দুই অবস্থাতেই খাওয়া যায়। কাঁচা বেল ডায়রিয়া জাতীয় সমস্যা হলে খাওয়া হয় এবং পাকা বেল শরবত করে খাওয়া হয়। আবার বেলে পাতার রস ও খাওয়া হয়। এছাড়া বেল পাতা পেট ব্যাথা, গ্যাস, পেট খারাপের সমস্যা থেকেও বেশ উপকারি দাওয়াই। যাদের  কিডনির সমস্যা রয়েছে তাদের জন্য বেল খুবই উপকারি। পিরিয়ডের সময় বেশি রক্তপাত হলে বেলপাতা খেলে উপকার পাওয়া য়ায়। যে নারীর ছোট বাচ্চা রয়েছে বাচ্চাকে  স্তন্যপান করান, তাঁদের শরীরে দুধের উৎপাদন বাড়াতে বেল পাতার খুবই কার্যকর।

বেল গাছের ছবি
বেল গাছের ছবি
বেলের ভিটামিন উপাদান

বেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন যেমনঃ-

  • ভিটামিন-এ
  • ভিটামিন-সি
  • ক্যালসিয়াম
  • ফসফরাস
  • পটাশিয়াম
কাঁচা বেলের ছবি
কাঁচা বেলের ছবি
বেলের উপকারিতা

কোষ্ঠকাঠিন্য/আমাশা দূর করেঃ-

বেল কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক ভূমিকা পালন করে । বেলে আছে প্রচুর ফাইবার তাই বেল খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হয়। এছাড়াও বেল পেটের বিভিন্ন অসুখ সারাতে ভীষণ কার্যকর। আমাশা ও ডায়রিয়া নিয়ন্ত্রনে বেল খেলে দ্রুত আরোগ্যলাভ সম্ভব। বেল নরম ও সহজপাচ্য তাই এই ফল খাবার হজমে সাহায্য করে।

চোখের সমস্যা সামাধানঃ-

বেল পাতার রস চোখের সমস্যা যেমন চোখে ছানি পড়া চোখে জ্বালাপোড়া সমস্যা সমাধানে বেশ কার্যকর। বেলের পাতার রসের সাথে মধু মিশেয়ে খেলে চোখে ছানি পড়া ও চোখ জ্বালাপোড়া সমস্যা হতে মুক্তি পাওয়া যায়। বেলের ভিটামিন-এ চোখ ভালো রাখে এবং ত্বক সুন্দর হয়।

ডায়বেটিস কমায়ঃ-

বেল ডায়বেটিস রোগীদের জন্য খুবই উপকারি একটি জিনিস। পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান, যা ব্লাড সুগার কমাতে কার্যকরী কাজ করে থাকে। তবে ডায়বেটিস কমাতে বেল শরবত বানিয়ে খেলে হবে না , ডায়বেটিস রোগিরা পাকা বেল এমনি খাবেন তাহলে ডায়বেটিসের জন্য ‍উপকার পাওয়া যাবে ।

পাঁকা বেলের ছবি

আলসার সমস্যাঃ-

বেল আলসারের সমস্যা সমাধানেও বেশ কার্যকর । বেলে রয়েছে ফাইবার নামক উপাদান যা আলসারে জন্য খুবই উপকারি বস্তু। তাই আলসার থেকে মুক্তি পেতে নিয়মিত বেলের শরবত খেতে পারেন। এছাড়াও বেলের পাতা বিজিয়ে রেখে খালি পেটে খেতে পারেন সেটাও আলসারের জন্য উপকারি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ-

এনার্জি বাড়াতে বেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও বেল মেটাবলিক স্পিড বাড়ায়। বেলে প্রচুর ভিটামিন সি আছে যেটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পাকা বেলের ছবি
পাকা বেলের ছবি

 এছাড়াও বেলঃ-

  • জন্ডিস সমস্যা সমাধান করে
  • ব্রণের সমস্যা থেকে মুক্তি দ্যায়
  • ক্যান্সারের উপকার হয়
  • ব্লাড প্রেশার কমায়
  • ব্যাথা দুর করে

বেল ফলের উপকারিতা বেল ফলের উপকারিতা বেল ফলের উপকারিতা বেল ফলের উপকারিতা

5 thoughts on “বেল ফলের উপকারিতা

Leave a Reply

Your email address will not be published.