জুতা পরে কি জানাযা নামাজ পড়া যাবে?

Spread the love

জুতা পরে কি জানাযা নামাজ পড়া যাবে?

 জানাযা-এর প্রকৃত অর্থ হলো প্রার্থানা করা, সে অর্থে আমরা বুঝতে পারি যে জানাযা হলো মৃত্য ব্যক্তির জন্য দোয়া করা । ইসলামী বিধান অনুযায়ী মৃত্য ব্যক্তিকে কবর দেয়ার আগে মৃত্য ব্যক্তিকে গোসল করিয়ে কাপড় পড়ানোর পরে খাটিয়ায় সুইয়ে দেবার পরে  লোকজন একত্রিত হয়ে যে নামাজ আদায় করে সেটাই জানাযা নামাজ। জানাযা নামাজ ফরযে কেফায়া যা আদায় করা সমাজের জন্য আবশ্যক । বলা যায় কোন মুসলিম ব্যক্তি মৃত্যু বরণ করলে মুসলিম সমাজের পক্ষ থেকে জানাযা নামাজ পাঠ করতে হয়। এ নামাজ আদায় করা হয় দাড়িয়ে।

অনেকের মনে প্রশ্ন জুতা পরে কি জানাযা নামাজ পড়া যাবে?ঃ-

আমাদের মধ্যে অনেকেরই মনে প্রশ্ন আছে জুতা পরে কি জানাযা নামাজ পড়া যাবে?। এ বিষয়ে ‍ইসলামে বিধান কি রয়েছে? এবং জুতা পরে জানাযা নামাজ আদায় করলে আদবের খেলাপ হবে কি না?

উত্তরঃ- মহানবী হযরত মুহাম্মদ (সঃ) হাদিসের মাধ্যমে বর্ণনা করেছেন যে, তোমরা ইহুদিদের বিপরীত করো। তোমরা জুতা পরে সালাত আদায় করো। কারণ ইহুদী সম্প্রদায় জুতা পরে নামাজ আদায় করে না, তারা জুতা খুলে জানাযা নামাজ আদায় করে। তাই মুসলিমদের জুতে পরে নামাজ আদায় করতে বলেছেন। এর পরথেকে সাহাবাগণ জুতা পরে জানাযা আদায় করেছেন । এমন কি আমাদের নবীকারিম (সঃ) সেও মাঝে মধ্যে জুতা পরে জানাযা সালাত আদায় করতেন। সে ক্ষেত্রে বোঝা যায় জুতা পরে জানাযা নামাজ আদায় করা সুন্নত।

আরও পড়ুনঃ-স্বামী স্ত্রী উভয়ের লজ্জাস্থান দেখা কি জায়েজ?

তবে জুতার ভিতরে কোন নাপাক ময়লা লেগে থাকলে আর সেটা জদি আপনি দেখে থাকেন বা আপনার কাছে মনে হয় যে নাপাক ময়লা জুতায় লাগান রয়েছে তাহলে জুতা খুলে তার উপরে দাঁড়াতে পারেন। জুতে পরে জানাযা নামাজ আদায় করলে আদবের কোন খেলাপ হবে না।

জানাযা নামাজ

4 thoughts on “জুতা পরে কি জানাযা নামাজ পড়া যাবে?

Leave a Reply

Your email address will not be published.