চোখের দৃষ্টিশক্তি ভালো রাখবে যে ৭ টি খাবার

Spread the love

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের দৃষ্টিশক্তিও কমতে থাকে। তবে বয়স যাদের বাড়ে তাদেরই দৃষ্টি শক্তি কমে তা ঠিক নয়,  যে কোন বয়সেই দৃষ্টিশক্তি কমতে পারে। এই দৃষ্টিশক্তি কমে যাবার  পেছনের মূল কারন হিসেবে গবেষকরা জানিয়েছেন  খাদ্যাভ্যাসের দারুণ এক প্রভাব। গবেষকদের মতে সহজলভ্য এবং সস্তা কিছু খাবার যেগুলো নিয়মিত খাওয়ার ফলে দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে এবং বয়সের সঙ্গে সঙ্গে চোখের যে ক্ষতি হয় তার গতি কমিয়ে আনতে সাহায্য করে। কাজেই চোখ ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় পুষ্টিকর এই সকল  খাবারগুলো রাখা জরুরীঃ-

চোখের দৃষ্টিশক্তি ভালো রাখবে যে সকল খাবার
পেঁপে

পেঁপেতে রয়েছে ভিটামিন –এ  এবং ফ্ল্যাভোনয়েড নামক ভিটামিন উপাদান, যা মিউকাস মেমব্রেনের   চোখের দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য কাজ করে। এর ফলে চোখের দৃষ্টি ভালো হয় ও সংক্রামণের হাত থেকে বাঁচে। একটি সমীক্ষা অনুযায়ী, প্রতিদিন তিনবার পেপে খেলে চোখের বয়সজনিত ঝুঁকি অনেকটাই কমে যায়। বয়স্কদের মধ্যে দৃষ্টি ক্ষতি প্রাথমিক কারণ, প্রতিদিনের খাবারে তলনামূলক ভাবে কম পুস্টি গ্রহণ করা। পেঁপে আমাদের চোখের জন্য খুবই উপকারী উপাদান হিসেবে কাজকরে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন , সি, এর উপস্থিতির কারণে চোখের ক্ষতি হতে রক্ষা করে।তাই চোখের দৃষ্টিশক্তি ভালো রাখতে এসকল খাবার খাওয়া দরকার

কমলালেবু

রোজ একটা করে কমলালেবু খেলে চোখের মিউকাস মেমব্রেন ভালো থাকার পাশাপাশি দৃষ্টিশক্তিও বাড়াতে সহায্য করে। এটি নিয়মিত খেলে অন্ধ হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যায়। কমলালেবুতে ক্যারোটিনয়েডের সমৃদ্ধ উৎস থাকে। যার  মধ্যে থাকা ভিটামিন এ চোখের শ্লেষ্মা ঝিল্লি স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন:- লিভার সুস্থ রাখতে ১৩ টি খাবার

টমেটো

নিয়মিত টমেটো খেলে আমাদের চোখ খুব ভালো থাকে। কারণ টমেটোতে যে পরিমাণ ভিটামিন-এ থাকে, তা দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য খুবই দরকারী। ভিটামিন –এ এর অভাবে দৃষ্টিশক্তিহীনতা এবং রাতকানা রোগ হয়ে থাকে। টমেটোতে লাইকোপেন নামে এক ধরনের উপাদান রয়েছে যা চোখকে সূর্যের ক্ষাতিকর রশ্মি থেকে রক্ষা করে। এছাড়াও এতে বিদ্যমান ভিটামিন-ই রেটিনাকে ড্যামেজ হতে দেয় না এবং দৃষ্টি শক্তি ভালো রাখে। টমেটো চোখকে সুস্থ রাখতে ‍কার্যকর ভূমিকা পালন করে থাকে।

মিষ্টিকুমড়ো

কুমড়োতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-এ যা চোখের দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য যথেষ্ট ভূমিকা রেখে থাকে। এছাড়াও মিষ্টিকুমড়োতে রয়েছে বিটাক্যারোটিন আলফাক্যারোটিন মত ক্যারটিনয়েড নামক উপাদান যা চোখের ছানি পড়া রোধ সহ চোখের রেটিনা কোষ রক্ষা করে থাই। তাই চোখকে সচল সুস্থ রাখতে মিষ্টিকুমড়ো খাওয়া উচিত।

ডিম

ডিমে থাকা লিউটিন নামক ক্যারোটিনয়েড উপাদান দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে   বয়সকালে চোখ নিয়ে যেধরনের সমস্যা দেখা যায়, তার প্রকোপ কমাতে পারে। এছাড়াও  ডিমের কুসুম প্রোট্রিনযুক্ত খাবার যা দৃষ্টিশক্তি ভালো করে, ছানি পড়তে দ্যায় না এবং চোখের বিভিন্ন সমস্যা থেকে চোখকে রক্ষা করে থাকে। এছাড়া ডিমে থাকা উপস্থিত ভিটামিন চোখের স্বাস্থ্য উন্নত করতে উপযোগী। তাই খাদ্য তালিকায় ডিম রাখা প্রয়োজন।

আরও পড়ুনঃ- কাঁচা মরিচের ১৭ টি বিস্ময়কর উপকারীতা

আতা ফল

আতা ফল ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট লিউটিন সমৃদ্ধ উপাদান রয়েছে । এটি আমাদের চোখের অন্যতম প্রধান অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিকাল গুলির সাথে লড়াই করে দৃষ্টিশক্তি বজায় রাখতে সহায়তা করে থাকে। এছাড়াও আতায় রয়েছে প্রচুর ভিটামিন-সি এবং ভিটামিন-এ রয়েছে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে ভিটামিন বি২ উপাদান রয়েছে যা চোখের ফ্রিরেডিক্যাল জনিত সমস্যা হতে রক্ষা করে।

পেস্তা বাদাম

নিয়মিত পেস্তাবাদাম খেলে চোখের মাকুলার ডিজেনারেমন কমে যায়। এছাড়াও চোখের ফ্রিরেডিক্যাল ড্যামেজ কমিয়ে দেয় যার ফলে রাতকানা রোগ হওয়া সম্ভাবনা হওয়ার সম্ভবনা কমে যায়।

আরও পড়ুনঃ-

রসুনের উপকারীতা কি

ফুড এলার্জি কি, কোন খাবার খেলে ফুড এলার্জি হতে পারে

এই খাবরগুলোও হতে পারে মৃত্যুর কারণ

29 thoughts on “চোখের দৃষ্টিশক্তি ভালো রাখবে যে ৭ টি খাবার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *