লিভার সুস্থ রাখতে ১৩ টি খাবার

Spread the love

লিভার সুস্থ রাখতে ১৩ টি খাবার

প্রতিদিনের অনিয়মিত খাবার বা কিছু বদ অভ্যাস লিভারের ক্ষতি করে থাকে। আবার এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে আপনার লিভার সুস্থ থাকবে। ত্বকের পরে লিভার মানবদেহের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ যার ওজন প্রায় ৩ পাউন্ডের মতো। হজমক্রিয়া পরিচালনা, বিপাকক্রিয়া, অনাক্রম্যতা এবং দেহে বিভিন্ন পুষ্টির সঞ্চায় ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করে থাকে । বিশেষ এই অঙ্গটি দেহের কোষে প্রয়োজনীয় শক্তি এবং পুষ্টির যোগান দেয়ে থাকে যেগুলো মানবদেহের কোষগুলোকে বাঁচিয়ে রাখতে সহায়তা করে থাকে।

এটি রক্তনালী থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় এবং খাদ্যপরিপাকে সহায়তা করে। লিভারের এই গুরুত্বপূর্ণ কাজগুলোকে সচল রাখতে এবং দেহের ভারসাম্য রক্ষা করতে যেখাবার প্রয়োজনঃ-

আসুন জেনে নেই নিভার সুস্থ রাখতে ১৩ খাবার সম্পর্কেঃ-

পানি

আমরা জানি পানির অপর নাম জীবন কথাটা শতভাগ সত্যি কেননা আমাদের সুস্থ থাকতে পানির ভূমিকা অতুলনিও। পানি খাওয়ার ফলে আমাদের দেহ থেকে অনেক ক্ষতিকর উপাদান বের হয়ে যায় । লিভার সুস্থ রাখতে পানির তুলনা হয়না। তাই সুস্থ থাকতে হলে প্রতিদিন পরিমাণ মতো পানি পান করা উচিত।

পানি
সবুজশাক

সবুজশাকে এমন কিছু ভিটামিন উপাদান রয়েছে য আমাদের দৈনন্দিক অন্যান্য খাবারে থাকা রাসায়নিক পদার্থ এবং কীটনাশকের সমঞ্জস্যতা রক্ষা করে থাকে যা লিভারের জন্য বেশ উপকারী।

সবুজশাক
কফি

কফি খেলে আমাদের দেহে চাঙ্গা হয় এটা আমরা সবাই জানি। তবে এই কফি আমদের  লিভারের জন্য খুবই উপকারী উপদান। নিয়মিত কফি খেলে লিভারের সমস্যা দূর হয়।

কফি
হলুদ

মসলা হিসেবে হলুদ খেলে তা আমাদের শরীরে হজমে এবং পিত্তথলি পরিস্কার রাখতে সহায়তা করে। এছাড়া এটি লিভারের প্রাকৃতিক ডেটক্স হিসেবে কাজ করে। মূল্যবান অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর হলুদ লিভারের স্বাস্থ্য রক্ষা করে থাকে। কিছু ঘবেষণায় দেখা গেছে যে হেপাটাইটিস-বি এবং সি এর ভাইরাস নির্মূলেও এই হলুদ অত্যান্ত কর্যকর ভূমিকা পালন করে থাকে।

হলুদ
রসুন

রসুন লিভারের এনজাইম তৈরীতে সহায়তা করে যা শরীর থেকে টক্সিন রের করে দেয়। এছাড়া রসুনে রয়েছে প্রচুর পরিমাণে অ্যালিসিন এবং সেলেনিয়াম নামক দুটি প্রাকৃতিক উপাদান যা লিভারের পরিপাকে সহায়তা করে।

রসুন
লেবু

এই বিষয়ে আমরা সবাই নিশ্চয়ই জানি যে সাইট্রস জাতীয় ফল লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে যা মানব দেহে জন্য বেশ উপকারী। কিন্তু এছাড়াও লেবু দেহের বিভিন্ন টক্সিন নির্মূল এবং হজমে সহায়তা করে থাকে।

লেবু
টকদই

টকদই আমাদর খাবারকে তাড়াতাড়ি হজম করতে সহায়তা করে । টকদইয়ে থাকা উপাদান আমাদের লিভারকে সুস্থ রাখতে সহায়তা করে । তাই নিয়মিত টকদই খেলে লিভার ভালো থাকে।

টকদই
অ্যাভোকাডো

আমরা প্রতিদিনের খাবারের তালিকায় অ্যাভোকাডোর পরিমাণে বাড়িয়ে দিলে তা আমদের দেহে গ্লুটাথায়ন নামক এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট তৈরি করে যা লিভারেকে বিভিন্ন ক্ষতিকর পদার্থ দেহে থেকে বের করে দিতে সহায়তা করে।

অ্যাভোকাডো
জাম্বুরা

জাম্বুরা ফলটি আমাদের অনেকের কাছেই প্রিয় । এ ফলটি সরাসরি বা জুস করে খেলে তা ক্যান্সার উৎপাদক উপাদান এবং ট্রক্সিন নির্মূলে লিভারকে সহায়তা করে থাকে। এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট যা লিভারের জন্য অত্যান্ত উপকারী।

জাম্বুরা
শালগম

শালগমে প্রচুর পরিমাণে উদ্ভিজ ফ্ল্যাভোনয়েড রয়েছে যা লিভারের সার্বিক কাজে সহায়তা করে থাকে

শালগম
গ্রিনটি

গ্রিনটিতে রয়েছে ক্যাটেচিন নামক একধরণের উদ্ভিদ অ্য্যান্টি-অক্সিডেন্ট যা লিভারের সামগ্রিক কাজ পরিচালনায় সহায়তা করে থাকে। তাই এই গ্রিনটি খাওয়া লিভারের জন্য বেশ উপকারী।

গ্রিনটি
অখরোট

অখরোট লিভারের জন্য খুবই গুরুত্বপূর্ণ বস্তু। অখরেটে রয়েছে গ্লুটাথায়ন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা লিভার পরিস্কার রাখতে সহায়তা করে।

আখরোট
বাঁধাকপি

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমানে সালফার নামক উপাদান যা আমাদের লিভারকে সুস্থ রাখতে সহায়তা করে থকে। বাঁধাকপিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি রেডিক্যাল নামক উপাদান যা লিভারকে সুস্থ রাখতে বড় ধরনের ভূমিকা পালন করে থাকে।

বাঁধাকপি

এছাড়াও লিভারকে সুস্থ রাখতে বাহিরের/ফুটপাতের  খাবার খাওয়া উচিত নয়। স্বাস্থ্য সম্মত খাবার খাওয়া সর্বদা প্রয়োজন । ধুমপান থেকে বিরত থাকা এবং এ্যালকোহল জাতীয় খাবার পরিহার করা।

আরও পড়ুনঃ- শালগমের অবিশ্বাস্য ৬টি পুষ্টি উপকারীতা

9 thoughts on “লিভার সুস্থ রাখতে ১৩ টি খাবার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *