যেসব খাবার খালি পেটে খেলে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে

Spread the love

যেসব খাবার খালি পেটে খেলে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে

কিছু খাবার রয়েছে যা খালিপেটে খাওয়া একদম ঠিক নয়। কাজে ব্যস্ত থাকার কারনে আমরা ঠিকমতো সময় খাবার খেতে পারিনা আর যখনই খাবার খাইনা কেন তা হিসাব করেও খাইনা। কেননা সব খাবার যে খালি পেটে খাওয়া ঠিকনা এবং খেলে আামাদের কি ধরনের সমস্যা হতে পারে  এমন ধারনাও আমাদের নেই। সম্পতি  একটি গবেষণায় এ খাবারগুলো কথা বলা হয়েছে। কিছু খাবার রয়েছে যেগুলোতে এসিড তৈরী করে এবং অন্ত্রে সমস্যা তৈরি করতে পারে। চলুন জেনে নেই কোন কোন খাবার খালিপেটে খাওয়া একদম ‍ঠিক নয়।

আরও পড়ুনঃ- দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করনিও

চা ও কফি

চা –ও কফি আমাদের কাছে খুবই প্রিয় খাবার । সকালে ঘুমথেকে উঠে অনেকেই চা –ও কফি যার যেটা পছন্দের সেটা সে খেয়ে থাকে তবে আমাদের জেনে রাখা ভালো যে খালি পেটে কিছু না খেয়ে এই চা /কফি খাওয়া উচিত নয়। এমন কি দিনের অন্য কোন মুহূর্তেও এই চা  অথবা কফি খালিপেটে থাকা অবস্থায় খাওয়াটা ঠিক নয়। কেননা চা/কফির মধ্যে রয়েছে ‍উচ্চমাত্রার এসিড যা পাকস্থলীর আবনণকে ক্ষতিগ্রস্থ করে থাকে ।

দই

খালি পেটে দুগ্ধজাত খাবার খাওয়া একদম ঠিক না।  দইয়ের প্রো-বায়োটিক উপাদান স্বাস্থ্যকর। তবে যদি এটা খালিপেটে খাওয়া হয় তবে স্বাস্থ্যকর নয়। দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়া পাকস্থলীর আবরণের রসের সাথে মিশে পেটকে খারাপ করতে পারে। এতে অ্যাসিডিটির সৃষ্টি হয়। তাই দুগ্ধজাত খাবার খাওয়ার আগে অন্য কিছু খেয়ে নিন।

ঝাল খাবার

 ঝাল মাংস আমদের  অনেকেরই প্রিয় খাবারের ভিতরে একটি। তবে খালিপেটে ঝাল খাবার খাওয়া একদমই ঠিকনা কেননা ঝাল খাবারে পেটে অ্যাসিডিটিয় তৈরী হয় এবং পেটে অসহনীয় জ্বালাপেড়া হয়ে । ঝাল খাবার খাওয়ার ফলে এসিডিক বিক্রিয়া হয়ে থাকে। তাই খালি পেটে এ খাবার এরিয়ে চলাই ভালো।

মিষ্টি আলু

মিষ্টি আলু আমাদের অনেকেরই প্রিয় খাবার গুলো ভিতরে একটি । এই মিষ্টি আলুতে রয়েছে ট্যানিন এবং পেকটিন নামক উপাদান যেটায় বেশি পরিমাণে এসিড নিঃসরণ করে থাকে যার ফলে পাকস্থলীর দেয়ালকে  সংকুচিত করে দিয়ে থাকে। এর ফলে বুকে জ্বালাপোড়া হয়ে থাকে।

এ্যালকোহল সেবন

এ্যালকোহল জাতীয় খাবার বলতে যেমন মদ বা এ ধরনের পানিও খাবারকে বুঝে থাকি যাতে প্রচুর পরিমাণে এ্যালকোহল থাকে। এ্যালকোহল শরীরের জন্য খুবই ক্ষতিকর একটি বস্তু । আর খালিপেটে এ্যালকোহল জাতীয় খাবার খেলে আমাদের মারাত্বক ক্ষতি হতে পারে এমন কি মৃত্যু হওয়ারও সম্ভাবনা থেকে যায়।

সোডা

সোডার খালিপেটে খাওয়া কোন ভাবেই ঠিকনা । সোডার মধ্যে রয়েছে উচ্চপরিমাণে কাবোর্নেটেট এসিড। তাই খালি পেলে সোড খাওয়া হলে সোডাতে থাাকা এসিড স্বাস্থের সমস্যা তৈরী করে এবং বমি বমি ভাব চলে আসতে পারে। নিয়মিত সোডা খাওয়ার ফলে এটি খাদ্য নালিতে ইনফেকশন তৈরী করে থাকে।

ঔষধ

কিছু কিছু গ্যাসট্রিকের ঔষধ আছে যা খালি পেটে ডাক্তাররা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। তবে অধিকাংশ ঔষধ ভরাপেটে খাবারের কথা বলে থাকে। খালিপেটে ঔষধ খেলে পাকস্থলীতে অস্বস্তিকর অবস্থা তৈরী করে থাকে । এমন কি বিভিন্ন রোগের সাইড সাইড এফেক্ট হয়ে থাকে। এবং দীর্ঘ সময় রোগে ভুগতে থাকা লাগে।

টক জাতীয় খাবার

খালি পেটে টকজাতীয় খাবার না খাওয়াটাই ভালো এতে পেটে প্রচুর গ্যাস তৈরী এবং বুকে জ্বালাপোড়া হয়ে থাকে। যেমন টমেটো খাওয়া খালিপেটে ঠিক নয় কেননা এতে রয়েছে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নামক উপাদান যা এসিডের সাথে মিশে পাকস্থলীর মধ্যে বিক্রিয়া তৈরী করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরী করে থাকে।

2 thoughts on “যেসব খাবার খালি পেটে খেলে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *