সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী

Spread the love
সুরঙ্গ

সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী

ইসরায়েলের উচ্চ নিরাপত্তা কারাগার থেকে  সুরঙ্গ খুরে বন্দিদের পালানোর পরে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনি বন্দীদের আত্মীয়দের গ্রেফতার করছে।

ফিলিস্তিনি বন্দি সহায়তা ও মানবাধিকার সমিতি অ্যাডামির বুধবার বলেছে, দখলকৃত পশ্চিম তীর জুড়ে ইসরায়েলি সৈন্যরা পালিয়ে যাওয়া অন্তত সাত পরিবারের সদস্যকে আটক করেছে, যদিও কিছু সংক্ষিপ্তভাবে আটক করা হয়েছে।

সোমবার ভোরে ইসরাইলের গিলবোয়া কারাগার থেকে পালিয়ে যাওয়ার পর ইসরায়েলি কর্তৃপক্ষের কাছ থেকে পালিয়ে যাওয়া ছয়জন উচ্চপদস্থ ফিলিস্তিনি বন্দীর মধ্যে জাকারিয়া অন্যতম।

ইসরায়েলকে উচিত শিক্ষা দিতে হবে- এরদোগান

আরও পড়ুনঃ-সাগরের নাম কেন হলো লোহিত সাগর?

জাকারিয়ার চাচা জামাল জুবাইদি (৬৫) বলেন, পরিবার আশা করেছিল ইসরাইলি সৈন্যরা যে কোনো সময় জেনিন শরণার্থী শিবিরে আক্রমণ করবে। তারা আমাদের বাড়িতে আসবে এবং সম্ভবত আমাদের গ্রেপ্তার করবে এবং আমাদের জিজ্ঞাসাবাদ করবে এবং বাড়ির জিনিসপত্র ক্ষতিগ্রস্ত করবে।

ইসরায়েলি কর্তৃপক্ষ বলেছে যে তারা পুরুষদেরকে চায় – যাদেরকে তারা বলে সশস্ত্র – মৃত বা জীবিত এবং তাদের পালিয়ে যাওয়া একটি বড় নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়ায় কারণ চারজন যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছে এবং ভবিষ্যতে কোনো সংঘর্ষে তাদের হারানোর কিছু নেই। জেনিনের কাছে কাফর দান গ্রামে ৩৫ বছর বয়সী আয়হাম কামামজির পারিবারিক বাড়িতে মঙ্গলবার ভোরের দিকে ইসরায়েলি সৈন্যরা অভিযান চালিয়ে ভাঙচুর চালায়।

পরিবার জানায়, অভিযানের সময় আইহামের বাবা ফুয়াদ কামামজিকে গ্রেপ্তার করে একটি ইসরাইলি সামরিক ক্যাম্পে নিয়ে যাওয়া হয় যেখানে তাকে তার ছেলের অবস্থান সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী
সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী

বুধবার সকালে তাদের পরিবারের বাড়িতে অভিযান চালানোর পর জেনিনের কাছে আরাবা থেকে অন্য দুই পলাতক ভাই মুহাম্মদ ও মাহমুদ আরদাহকেও আটক করা হয়। (সূত্র:-আল-জাজিরা)

এদিকে ২১ মে হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধবিরতি ঘটে । এই যুদ্ধে অত্যান্ত ১২ জন শিশু নিহত হয় । ১১ মে ইসরায়েলে প্রতিরক্ষা বাহিনী জানায় ফিলিস্তিনি হতাহতের মধ্যে ১৫ জন হামাসের সদ্য নিহত হয় এবং আরও অনেক ফিলিস্তিনি বেসামরিক নাগরিন নিহত হন। ২০ মে ২০২১ ফিলিস্তিনি জাতীয় কর্তূপক্ষের প্রতিবেদনে বলেছেন যে ইসরায়েল ও ফিলিস্তিনির মধ্যে চলমান যুদ্ধে প্রায় ১৯০০ ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছে । ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে যে তাদরে অত্যান্ত ২০০ জন ইজরায়েলি নাগরিক আহত হন। এই সংঘাতে কমপক্ষে ৭২০০০ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়।

সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী সুরঙ্গ খুরে পালানোর পরে আত্মীয়দের গ্রেফতার-ইসরায়েলি বাহিনী

Leave a Reply

Your email address will not be published.