চোখের নিচে কালো দাগ কেন পরে? এর করনিও কি?

Spread the love

চোখের নিচে কালো দাগ কেন পরে? এর করনিও কি?

আমরা সাধারণত দেখে থাকি চোখের নিচে কালো দাগ হয়ে থাকে যা দেখতে খুবই বাজে লাগে। অনেকে বলে হয়তো রাতে ভালো ঘুম না হওয়ার কারনে এই কালো দাগ পরে আবার কেহ বলে অতিরিক্ত টেনশনের কারনে এমনটা হয়ে থাকে তবে সত্যি বলতে এ কারন গুলোর বাহিরেও আরও কিছু কারন রয়েছে যেমন দেহে হিমোগ্লোবিনের অভাব, অপুষ্টি, স্ট্রেস ইত্যাদি কারনে এ সমস্যা হয়ে থাকে।

এ সমস্যা সমাধানে ঘরোয়া করনিওঃ-

১, পুষ্টিকর খাবার খাওয়াঃ- চোখের নিচে কালো দাগ দূর করতে পুষ্টিকর খাবার খাওয়া দরকার যে সব খাবার শরীররে হিমোগ্লোবিন তৈরী করে এবং অপুষ্টি জনিত সমস্যা না হয়।

২, স্বাস্থ্যের প্রতি যত্নশীল হওয়াঃ- নিয়মিত স্বাস্থ্যের যত্নশীল হওয়া, ঠিকমতো ঘুমাইতে যাওয়া, টেনশন না করা।

৩, বাদামের পোষ্টঃ- চোখের নিচে কালো দাগ দূর করতে বাদামের পেষ্ট ব্যবহার করা যেতে পারে। কাজুবাদাম বেটে দুধের সঙ্গে মিশিয়ে পেষ্ঠ করে চোখের নিচে লাগালে কালো দাগ দূর হয়ে যাবে।

৪, তেল লাগানোঃ- চোখের নিচে কালো দাগ দূর করতে তেলের মালিশ অন্যতম। প্রতিদিন ৩/৪ বার নারকেল তেল চোখের নিচে লাগালে চোখের নিচের চামড়া নরম হয় এর পর ২/৩ ঘন্টা পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। কিছু দিনের ভিতরে চোখের নিচের কাল দাগ চলে যাবে।

৫, গোলাপ জলঃ- চোখের নিচের যে ত্বক/চামড়া সেটা খুবই স্পর্শকাতর এবং নরম আর স্পর্শকাতর ত্বকের জন্য গোলাপ জল খুবই উপকারী। নিয়মিত গোলাপ জল ব্যবহারে চোখের নিচে কালো দাগ দূর হয়। তুলো গোলাপ জলে মধ্যে ভিজিয়ে চোখ বন্ধ করে চোখের উপর দিয়ে কিছু ক্ষণ রাখতে হবে। এটি রোজ ব্যবহার করতে পারেন, এটির কোন পার্শপ্রতিকৃয়া নেই।

৬,আলুর রসঃ- আলুর রস বের করে তা ফ্রিজে রেখে দিন কিছুক্ষন এরপর সেটি বের করে তুলোতে ভিজিয়ে চোখ বন্ধ করে আলতোভাবে লাগান এবং ১০/১৫ মিনিট পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলান।

৭, লেবুর রসঃ- ভিটামিন সি চোখের নিচে কালো দাগ দূর করতে পারে আর লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। তুলোর সাথে লেবুর রস লাগিয়ে চোখের নিচে লাগালে এই দাগ দূর হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.