কাউকে নকল করে নয় নিজের মেধায় নতুন কিছু আবিস্কার করতে হবেঃ- সজিব ওয়াজেদ জয়

Spread the love

কাউকে নকল করে নয় নিজের মেধায় নতুন কিছু আবিস্কার করতে হবেঃ- সজিব ওয়াজেদ জয়

তথ্য  প্রযুক্তিবিদ  সজিব ওয়াজেদ জয়  তরুণদের  সম্পদ বলে আখ্যায়িত করে বলেন, দেশের তরুণদের যথাযথ ভাবে কাজে লাগলে আইসিটি খাত আরও সামনের ‍দিকে এগিয়ে যাবে। তরুণদের কাউকে নকল না করে নিজের মেধা ‍দিয়ে নতুন প্রযুক্তি আবিস্কারের আহবান করেন। এছাড়াও দেশে আর নতুন করে ২০ টি হাইটেক পার্ক গড়ে তোলা হচ্ছে বলে জানান। গত বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ হ্যাস ট্যাগ দিয়ে তার ফেইসবুক ভেরিফাইড পেইজে লিখেনঃ-

আমাদের দেশের মোট জনগোষ্ঠীর দুই-তৃতীয়াংশই তরুণ। এই তরুণ জনগোষ্ঠীই আমাদের সম্পদ। তরুণদের প্রশিক্ষিত করে আমরা যদি তথ্য-প্রযুক্তি খাতে কাজে লাগাতে পারি, তাহলে আমরা খুব দ্রুতই তথ্য-প্রযুক্তির বিশ্ববাজারের একটি উল্লেখযোগ্য অংশ অর্জন করতে পারব। বাংলাদেশ সরকার আইসিটি খাতে তাদের প্রশিক্ষণের জন্য নানা ধরনের উদ্যোগ নিয়েছে। এই প্রশিক্ষিত জনগোষ্ঠীকে তথ্য-প্রযুক্তি খাতে সঠিকভাবে কাজে লাগানোর মাধ্যমে খুব দ্রুতই দেশে প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হবে।

আমরা দেশে হাই-টেক পার্ক করেছি। ডিজিটাল প্লাটফর্ম ও ইন্টারনেট অবকাঠামো তৈরির মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে আমরা নানা ধরনের সেবা প্রাপ্তির সুযোগ তৈরি করেছি। নানা ধরনের উদ্যোগ নেওয়ার মাধ্যমে আমরা স্বল্প মূল্যে মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপ ও ইন্টারনেট সেবা প্রাপ্তির ব্যবস্থা করেছি। এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের অগ্রযাত্রা বজায় থাকবে।

আপনারা আপনাদের নিজস্ব উদ্ভাবন এবং ভিশন ঠিক করুন, নিজস্ব ধারণা অনুসন্ধান করুন, নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করুন, কাউকে নকল বা অনুকরণ করবেন না, উদ্ভাবন করুন।

এতদিন দেশের সব উন্নয়ন ছিল ঢাকা-চট্টগ্রামকেন্দ্রিক। আমার ব্যক্তিগত লক্ষ্য ছিল- আইটি ইন্ডাস্ট্রি ঢাকা-চট্টগ্রামের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। সেই লক্ষ্য থেকে ২০টি ডিজিটাল হাইটেক পার্ক গড়ে তোলা হচ্ছে সারাদেশে। সরকার সারা দেশে ফাইবার অপটিক ক্যাবল ছড়িয়ে দিচ্ছে। ঢাকা-চট্টগ্রাম থেকে শুরু করে বিভাগীয় ও জেলা শহরগুলোতে এই ফাইবার অপটিক ক্যাবলের সংযোগ বিস্তৃত করা হয়। এখন স্থানীয় সরকারের ক্ষুদ্রতম ইউনিট ইউনিয়ন পর্যায়েও তা ছড়িয়ে যাচ্ছে।

সোর্সঃ- https://www.facebook.com/sajeeb.a.wazed

Leave a Reply

Your email address will not be published.