নাগ মণি কি সত্যি আছে?

Spread the love

নাগ মণি কি সত্যি আছে?

আমরা সিনেমাতে দেখেছি নাগ মণি নিয়ে সাপুড়িয়াদের কত মাতামাতি যেন এটি পেলেই পৃথিবী জয় করতে পারবে। আসলে কি সত্যি নাগ মণি আছে? এমন প্রশ্ন অনেকের মাঝে হতেই পারে। সত্যি বলতে এমন কিছুর কোন অস্তিত্ব আজও খুঁজে পাওয়া যায়নি। সবই কল্পনার ফানুস যা বাস্তবের সাথে কোন মিল নেই।

আমাদের ধারনা সাপ অনেক বছর বাঁচে এবং যে সাপ অনেক বছর বাঁচে তাদের মাথা মণি থাকে। আসলে কি তাই?
সত্যি বলতে সাপের জীবন বিন্যাসে দেখা যায় এক ক সাপের গড় আয়ু এক এক রকমের। সর্বোচ্চ হিসেবে দেখা যায় সাপের ভিতরে সব চেয়ে বেশি দিন বেঁচে থাকে অজগর সাপ। এদের গড় আয়ু ৩৫ বছরের ভিতরে।

পিপড়া তাড়ানোর সহজ উপায়


সত্যি বলতে এই সাপের মণির বিষয়টা সম্পূর্ণ কাল্পনিক ও কুসংস্কার যার কোন ভিত্তি নেই। লোক মুখে প্রচলিত আছে যে সাপ কাউকে কামড়ায়নি সে সাপের মাথায় নাগ মণি থাকে কেননা সাপের বিষ জমে তার মাথায় নাগ মণি তৈরী হয়। আবার কারও মতে যে সাপের মাথায় নাগ মণি থাকে তারা যা ইচ্ছে তা করতে পারে।

সত্যি বলতে এগুলো সম্পূর্ন কুসংস্কার ও বানোয়াট আমরা বিভিন্ন সিনেমা, নাটকে ও হাট-বাজারে সাপুড়িয়াদের কাছে এগুলো শুনে নিজেদের মস্তিষ্কের বিকৃতি করে ফেলেছি। আমরা ছোট্র সময়ে আমাদের দাদু, দীদাদের কাছেও সাপের মণির বিষয় অনেক গল্প শুনেছি। এসব মিথ্যে ও বানেয়াট কথা শুধু গল্পের রুচি বাড়াতে পারে কিন্তু বাস্তব জীবনে এগুলোর কোন মিল নেই।

একটু ভেবে দেখুনতো নাগ মণি জদি সত্যি সাপুড়িয়াদের কাছে থেকে থাকে তাহলে সাপুড়িয়ারাতো বাজারে বাজারে সাপ খেলা আর তাবিজ বিক্রি না করে রাজাদের মতো পায়ের উপর পা রেখে চলত।

তাই কুসংস্কার গুলো মাথা থেকে টেনে ফেলে দিন এবং সচেতন হোন কেননা এগুলো সম্পূর্ণ মিথ্যে ও বানোয়াট। জদি সাপুড়িয়ারা এমন প্রতারনা কোথাও করতে চায় তাহলে পুলিশকে জানান কেননা সাপ পোষা এবং এটা নিয়ে খেলা করা দন্ডনিও অপরাধ।

নাগ মণি কি সত্যি আছে? নাগ মণি কি সত্যি আছে? নাগ মণি কি সত্যি আছে? নাগ মণি কি সত্যি আছে? নাগ মণি কি সত্যি আছে? নাগ মণি কি সত্যি আছে?

Leave a Reply

Your email address will not be published.