ভেন্না বা ক্যাস্টরের উপকারিতা

Spread the love

ভেন্না বা ক্যাস্টরের উপকারিতা

ভেন্না বা ক্যাস্টর সকলের কাছেই একটি পরিচিত নাম,ভোজ্য তেলের তালিকায় ভেন্নার পরিচিত অনেকটাই। একেকটি গাছে দুই শত থেকে তিন শতাধিক ফল ধরে থাকে।
এর বীজগুলো ভালোভাবে রোদে শুকিয়ে সরিষা, তিল অথবা তিসির সঙ্গে মেশিনে ভাঙিয়ে ভোজ্য তেল তৈরি করা হয়। ভেষজ গুণাগুনে ভেন্নার গুরুত্ব অপরিসীম, চলুন তবে জেনে নেয়া যাক ভেন্নার উপকারিতাঃ-

পুড়ে গেলেঃ- শরীরের কোথাও পুরেগেলে প্রচুর জ্বালা পোড়া করে থাকে তখন এই পোড়া যায়গায় ভেন্নার তেল লাগালে পোড়ার জ্বালা কমে যায়।

ফোঁড়া ফাটাতেঃ- ভেন্নার বীজে বেটে ফোটার উপর প্রলেপ দিলে ফোঁড়া পেকে ফেটে যাবে।

প্রস্রাব বৃদ্ধি করতেঃ- অনেকেরই প্রস্রাবের পরিমাণ খুব কম হয়ে থাকে তখন সে সমস্যা সমাধানে ভেন্না গাছের ছাল পানিতে সিদ্ধ করে খেলে প্রস্বাবের পরিমাণ বৃদ্ধি পায়।

চোখে ছানি বা রাতকানা হলেঃ- কারও চোখে ছানি ও রাতকানা হলে ১০/১৫ গ্রাম পাতা অর্জিনাল ঘিয়ে ভেজে খেলে এই সমস্যার সমাধান হয়ে থাকে।

মাথা ব্যাথা দূর করতেঃ- অনেকেরই মাথা ব্যাথা বা মাথা ভাড় হয়ে থাকা স্বাভাবিক বিষয় হয়ে গেছে। যাদের এমন সমস্যা আছে তার এই ভেন্নার পাতা সিদ্ধ করে সিদ্ধ পানি খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

চোখ ওঠাঃ- অনেক সময় দেখা যায় চোখ লাল হয়ে গেছে এবং চোখ দিয়ে ভালো মতো তাকানো যায়না সকালে ঘুম থেকে উঠতে গেলে দু চোখ আটকে থাকে এটাকে চোখ ওঠা বলে এমন সমস্যা সমাধানে ভেন্না পাতার রস একটু গরম করে ছেকে সে রসের কয়েক ফোটা চোখে দিলে চোখ সেরে উঠবে

বাত সমস্যাঃ- বাত একটি আধি রোগ হিসেবে পরিচিত, এই বাত সমস্যা থেকে মুক্তির জন্য ভেন্নার বীজ বেটে দুধের সঙ্গে মিশিয়ে খেলে বাত সমস্যা সমাধান হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.