শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান

Spread the love

শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান

ফরাসি এক তরুণ শামুকের লালা দিয়ে প্রসাধনী তৈরী করে অবাক করে দিয়েছে। ”ডেমিয়েন ডেসরোশার” নামে এক ফরাসি তরুন এমন প্রসাধনী আবিস্কার করেছেন। তার বয়স সবে মাত্র ২৮ থাকেন ফ্রান্সের ওয়াহাগনিস শহরে। ফ্রান্সে এমন উদ্যোক্তা হিসেবে  তিনি একা নয় তার মতো আরও ২ জন রয়েছে যারা এমন প্রশাধনী তৈরী কাজে জড়িত। ডেসরোশার বলেন তিনি ৬০ (ষাট)  হাজার শামুক পালন করেন এবং তাদের লালা দিয়ে সাবান তৈরী করে থাকেন । তিনি বলেন একটি পাত্রে ৪০ টি শামুক থেকে সংগৃহীত লালা রাখা হয়েছে । তারপর শামুক গুলোকে আলতো করে সুড়সুড়ি দিলে তারা এই রস বের করে দেয় এবং এরপর সেটা অল্প আঁচে বসিয়ে সাবান তৈরী করা হয়।

ডেসরোশার আরো বলেন এই প্রকৃয়া ব্যবহারের ফলে শামুকের কোন ক্ষতি হয় না । শামুক গুলোকে সুড়সুড়ি দিয়ে রস বের করার ফলে তাদের জীবন বৈচিত্রের উপর তেমন কোন প্রভাব পরে না তারা অন্যসব শামুকের মতো স্বাভাবিক থাকে।

ব্রাশ, পেস্ট,কলম, পেনসিল আবিস্কারের পিছরের রহস্য জেনেনিন

পশ্চিমা বিশ্বে সাধারনত শামুকের প্রসাধনীর ব্যবহার নেই বললেই চলে , তবে কোরিয়াতে এর ব্যবহার অনেক আগে থেকেই । দাবি করা হয় শামুকের লালায় যে উপাদান গুলো রয়েছে তাতে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে সক্ষম। এই লালার মধ্যে স্বাভাবিকভাবে তৈরী কিছু উপাদান আছে যেমন কোলাজেন এবং ইলাস্টিন যেগুলো ত্বকের বয়স ধরে রাখতে স্বক্ষম।  এছাড়াও এর ব্যবহারের ফলে অন্য আরো উপকারীতা পাওয়া যায়। কারন শামুকের লালা ব্যবহার করে তার ভাঙ্গা খোলস সরায়ে  এটা ত্বকে লাগালে ত্বকের ক্ষত তাড়াতাড়ি সেরে যায়।

হেপাটাইটিস বি এবং সি ভাইরাস কি

ডেসরোশার বলেন তার একটা পরিকল্পনা রয়েছে যেটা হলো তিনি প্রথম বছরে প্রায় ৩ হাজার শামুকের লালা দিয়ে সাবন তৈরী করবেন।

শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান

শামুকেশামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান শামুকের ফেনা দিয়ে তৈরী করা হচ্ছে সাবান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *