তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা

Spread the love

তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা

তোকমা -এ নামটার সাথে আমরা বেশ পরিচিত, আমাদের দেশে এর জনপ্রিয়তা অনেক। তোকমা দানার শরবত আমরা হাট বাজারে অথবা রাস্তার পাশে বিক্রি করতে প্রতিনিয়ত দেখে থাকি তবে এটি আয়ুর্বেদিক, ইউনানি ও চীনা মেডিসিনে এর বহুল ব্যবহার রয়েছে। এটি অনেক অঞ্চলে বিলাতী তুলসী, ফালুদা বীজ, কিংবা তুর্কমারিয়া বীজ হিসেবে বলে থাকে। এতে প্রচুর পরিমানে প্রটিন ,আয়রন, ক্যালরি ইত্যাদি রয়েছে যা খাবার সাথে সাথে রূপচর্চার কাজেও ব্যবহার হয়ে থাকে ।


তোকমা খাবার নিয়মঃ- প্রতি রাতে এক গ্লাস পানিতে ১ চামচ তোকমা ভিজিয়ে সারারাত রেখে দিন, দেখা যাবে তোকমার দানাগুলো ফুলে ফেঁপে উঠছে এবং সাদা একটা আবরণ পরেছে। সকালে এটাকে একটু চিনি অথবা মধু মিশিয়ে খালি পেটে খেয়ে নিতে পারেন।

তোকমার উপকারীতা
তোকমা দানা


তোকমার কারীতাঃ-


কোষ্ঠকাঠিন্য দূর করতেঃ-
নিয়মিত তোকমা দানা খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য দূর হতে সাহায্য করে থাকে। প্রচলিত একটা ধরনা আছে শরীরে কষা ভাব দূর করার জন্য অনেকেই এই তোকমা দানা শরবত হিসেবে খেয়ে থাকেন।


ওজন নিয়ন্ত্রণঃ-


আপনি আপনার শরীরের ওজন নিয়ে ভাবছেন? আপনার ওজন কমাতে চান? তাহলে আপনি প্রতিনিয়ত এই তোকমা দানা খেতে পারেন। এটি শরীরের অতিরিক্ত চর্বি গলিয়ে দিতে সহায়তা করে থাকে। এর ফলে আপনার স্বাস্থ্য বেড়ে যাবার সম্ভাবনা কম থাকে। তোকমার দানা শরীরে শক্তি সরবরাহ করে থাকে।


শরীর ঠান্ডা রাখতেঃ-
তোকমা দানা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে থাকে। এর শরবত খেলে শরীরের তাপমাত্রা কমে যায় এবং এটি শরীর ঠান্ডা রাখে। তাই গরম আবহাওয়া এর শরবতের প্রচলন আমরা অনেক বেশি দেখে থাকি। তোকমার আশ যুক্ত ফাইবার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা
তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা


গ্যাস সমস্যা সমাধানঃ-
গ্যাসট্রিক সমস্যা সমাধানে তোকমার উপকারীতা অন্যতম। এটি আমাদের পেটের গ্যাস গুলো দুর করে থাকে এবং হজম শক্তি বাড়ায়। এটি বুক জ্বলা পোড়া সমস্যা সমাধান করে।


ত্বকের পকারীতাঃ-
ত্বকের সমস্যা সমাধানে তোকমার ব্যবহার রয়েছে। এটি তেলের সাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে দেখা যায়। চুল পড়া রোধে এর ভুমিকা অনন্য। প্রতিদিন এক গ্লাস তোকমার শরবত খেলে চুল পড়া রোধ হয়।

সতর্কতা: গর্ভবতী নারী ও শিশুদের তোকমা খাওয়া উচিত নয়। অনেক ক্ষন পানিতে তোকমা দানা বিজিয়ে না রেখে খেলে পেটে ফুলে যেতে পারে। এতে মারাত্মক সমস্যা হতে পারে , এমনকি শিশুদের শ্বাসরোধ হয়ে মৃত্যু ঝুকি থাকতে পারে।

তোকমা গাছ
তোকমা গাছ

তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা তোকমা দানার স্বাস্থ্য উপকারীতা

Leave a Reply

Your email address will not be published.