সজনে ডাটা খাওয়ার উপকারিতা

Spread the love

সজনে ডাটা খাওয়ার উপকারিতা

সজনের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা গলো কি কি? জনে আমাদের কাছে অতিপরিচিত একটি সবজি ।  এটি খাদ্য হিসেবে এবং ভেষজ উদ্ভিদ হিসেবে খুব পরিচিত একটি উদ্ভিদ । সজিনা গাছের ভিবিন্ন অংশের মধ্যে পাতা ও ডাটার ব্যবহার অতি-প্রচলিত বিশেষ করে খাদ্য হিসেবে ।   সজিনা পাতা সজিনা ডাটার তুলনায় কম জনপ্রিয় তবে জেনে রাখা ভালো সজিনার ডাটা থেকে সজিনার পাতাতে প্রচুর ভিটামিন ও মিনারেল রয়েছে। সজিনা গাছকে পৃথিবীর অন্যতম স্বাস্থ্য উপকারী গাছ হিসেবে গণ্য করা হচ্ছে।  সজনে পাতা যেনো ভিটামিন, মিনারেল ও খনিজ পদার্থের উৎস ভান্ডার। ৪২ গ্রাম সজনে পাতায় প্রোটিন ৪ গ্রাম, ৩৮ ভাগ ভিটামিন, ২৪ ভাগ ভিটামিন সি, ২২ ভাগ আয়রন, ২২ ভাগ ভিটামিন বি-২, ১৮ ভাগ ভিটামিন এ,  ১৬ ভাগ ম্যাগনেশিয়াম।

সজনে পাতা শুকিয়েও সংরক্ষন করা যায়, বহির্বিশ্বে সজনে পাতা শুকিয়ে সংরক্ষন করে থাকে ।

সজনের রয়েছে নানা উপকারী দিকঃ-

চোখের সমস্যাঃ- সজনে পাতা চোখের সমস্যা সমাধানে কাজ করে থাকে , এটিতে রয়েছে Eye side improve ink properties যা চোখের রেটিনা  ভালো রাখতে সাহায্য করে।

সজনে ডাটা

হৃদ রোগেঃ- সজনে পাতা কোলেস্টরেল মাত্রা নিয়ন্ত্রন করে হৃদরোগে আক্রান্ত  সম্ভাবনা কমিয়ে থাকে। নিয়মিত সজনে পাতা খেলে ব্লাডে অক্সিজেন লেবেল বেড়ে যায় এবং হার্ট ভালো রাখে।

হাঁপানিঃ- নিয়মিত সজনে পাতা খেলে হাঁপানি  রোগ থেকে মুক্তি মিলে  এবং ফুসফুসের কার্যকারিতা বৃদ্বিতে ভালে কাজ করে থাকে।

ব্লাড প্রেশারঃ- সজনে পাতা খেলে মানুষের হাই ব্লাড প্রেশার নিয়ন্ত্রন করে থাকে। যাদের হাই ব্লাড প্রেশার রয়েছে তারা প্রেশার নিয়ন্ত্রনে সজনে পাতা খেতে পারেন।

ডাইবেটিসঃ- ডায়াবেটিস নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা রেখে থাকে এই সজনে পাতা ।  ব্লাডে সুগারের পরিমান বেড়ে গেলে তা নিয়ন্ত্রনে ভালো  কাজ করে থাকে। সজনে পাতা শুকিয়ে নিয়মিত খেলে ব্লাডে সুগারের পরিমান কমে যায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রন করে থাকে।

কিডনিঃ- কিডনি সমস্য সমাধানে সজনে পাতা ও সজনে ডাটা ভালো কাজ করে থাকে।

সজনে ফুর
সজনে ফুল

এছাড়াও  সজনের রয়েছে আরও অনেক গুনাগুন এটি লিভার ভালো রাখে, দাঁতের মাড়িকে মজবুত রাখতে সহায়তা করে ।

সজনের পকারীতার সাথে সাথে কিছু অপকারিতাও রয়েছে যেমন এ গাছের পাতা, ফুল, ডাটায় উপকারীতা থাকলেও এই গাছের মূল বা শিকড় খাওয়া উচিত নয় । এতে বড়  ধরনের সমস্য হতে পারে, প্যারালাইসিস হওয়ার সম্ভাবনা থেকে যায়।  গর্ববতী মায়েদের জন্য এই সবজি এরিয়ে চলাটাই ভালে কেননা তাদের পার্শ্ব  প্রতিক্রিয়া দেখা দিতে পরে। যে মায়েরা বাচ্চাদের দুধ খাওয়ায় তাহারা এ সবজিটি এড়িয়ে চলবেন কেননা এতে বাচ্চার ক্ষতি হতে পারে।

সজনে ডাটা খাওয়ার উপকারিতা সজনে ডাটা খাওয়ার উপকারিতা সজনে ডাটা খাওয়ার উপকারিতা সজনে ডাটা খাওয়ার উপকারিতা সজনে ডাটা খাওয়ার উপকারিতা

2 thoughts on “সজনে ডাটা খাওয়ার উপকারিতা

Leave a Reply

Your email address will not be published.